ইনসাইড গ্রাউন্ড

ব্রাজিল দলে পরিবর্তনের হিড়িক, বাদ বিশ্বকাপের ১৫ জন


প্রকাশ: 04/03/2023


Thumbnail

কাতার বিশ্বকাপের পর আর জাতীয় দলের ব্যস্ততা গুটিয়ে ক্লাব ফুটবলে মনোনিবেশ করেছেন সকলেই। বেশ কয়েকটি দল প্রীতি ম্যাচ খেললেও মাঠে নামা হয়নি ব্রাজিলের। গত ডিসেম্বরে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ার পর আগামী ২৫ মার্চ মরক্কোর বিপক্ষে প্রথম মাঠে নামবে সেলেসাওরা। যার মধ্য দিয়ে ২০২৬ বিশ্বকাপের চক্রও শুরু হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

বিশ্বকাপের পর ব্রাজিলের কোচের দ্বায়িত্ব থেকে সরে দাড়ান তিতে। এর কিছুদিন পর ব্রাজিলের অন্তর্বতীকালীন কোচের দ্বায়িত্ব দেয়া হয় র্যামন মেনজেসকে। দ্বায়িত্ব পেয়ে নিজের প্রথম ম্যাচের আগে ব্রাজিল দলে রীতিমতো পরিবর্তনের হিড়িক বইয়ে দিয়েছেন তিনি। মরক্কোর বিপক্ষে ম্যাচ সামনে রেখে ২৩ জনের দল ঘোষণা করেছে ব্রাজিল। কাতার বিশ্বকাপে ব্রাজিলের ২৬ সদস্যের ১৫ জন ফুটবলার বাদ পড়েছেন নতুন এই স্কোয়াড থেকে। দলে নতুন ডাক পেয়েছেন ৯জন।

গোলকিপার আলিসন বেকার, রাফিনিয়া, পেদ্রো, ফাবিনিও, দানি আলভেজ, গ্যাব্রিয়েল জেসুস, দানিলো, থিয়াগো সিলভা, ব্রুনো গিমারেজ, গ্যাব্রিয়েল মার্তিনেল্লিদের রাখেননি গত মাসে ব্রাজিল অনূর্ধ্ব–২০ দলকে দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশিপে শিরোপা জেতানো এই কোচ। তবে থিয়াগো সিলভা, গ্যাব্রিয়েল জেসুস ও নেইমারের ক্ষেত্রে চোট দলে না থাকায় বড় ভূমিকা রেখেছে। দলে যে ৯জন নতুন মুখ ডেকেছেন মেনেজেস, তাঁদের মধ্যে ৫জনই তাঁর অধীনে ব্রাজিলের অনূর্ধ্ব–২০ দলে ছিলেন। কলম্বিয়ায় অনুষ্ঠিত এ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হওয়ার পথে একটি ম্যাচও হারেননি মেনেজেস। প্রথমবারের মতো ব্রাজিল দলে ডাক পেয়েছেন অ্যাটলেটিকো পারানায়েনেসের হয়ে খেলা নতুন রোনালদো হিসেবে পরিচিত ভিতর হোকি।

২৩ সদস্যের ব্রাজিল স্কোয়াড:

গোলকিপার: এডারসন, মাইকায়েল, ওয়েভারটন। 

ডিফেন্ডার: আর্থুর, এমারসন রয়্যাল, অ্যালেক্স তেয়েস, রেনান লোদি, ইবানেজ, এদের মিলিতাও, মারকিনিওস, রবার্ত রেনান। 

মিডফিল্ডার: আন্দ্রে, আন্দ্রে সান্তোস, কাসেমিরো, জোয়াও গোমেজ, লুকাস পাকেতা, রাফায়েল ভেগা। 

ফরোয়ার্ড: অ্যান্টনি, রিচার্লিসন, রদ্রিগো, রনি, ভিনিসিয়ুস জুনিয়র, ভিতর হোকি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭