কালার ইনসাইড

সারা বিশ্বে ছড়িয়ে যাক `প্যাডম্যান`: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/02/2018


Thumbnail

বলিউডের সমাজ সচেতনতামূলক ছবি প্যাডম্যান সারা বিশ্বে দেখানো হবে বলে দাবী করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা(হু)। প্যাডম্যান ছবিতে মেয়েদের দৈনন্দিন স্বাস্থ্য সমস্যা খুব ভালোভাবে ফুটে উঠেছে বলে মনে করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাই গোটা বিশ্বে ছবিটি দেখাতে চায় সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এমন উদ্যোগে বেশ উচ্ছসিত ছবির কলাকুশলীরা। কিন্তু কিছু সংকীর্ণমনা ভারতীয়র উপর হতাশ ছবির নায়ক প্যাডম্যান খ্যাত অক্ষয় কুমার। কারণ কিছু রাজ্যের স্বামীরা তাদের স্ত্রীদের এমন ছবি দেখাতে রাজী নন।

ভারতের উত্তরপ্রদেশ, বিহার ও হরিয়ানায় মহিলাদের ‘প্যাডম্যান’ দেখার ক্ষেত্রে বাধা হয়ে উঠেছেন পুরুষেরা। আর এই বিষয়টিই হতাশ করেছে অক্ষয়কে। শনিবার মুম্বইয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নিজের হতাশা ব্যাক্ত করেন তিনি।

অক্ষয় বলেন, ‘দেশ-বিদেশ মিলিয়ে আমার ছবির ব্যবসা এখনও পর্যন্ত যা হয়েছে, তাতে আমি খুশি। ১৮ কোটি টাকায় এই ছবি তৈরি করেছি। ইতোমধ্যে দেশ-বিদেশ মিলিয়ে ২০০ কোটির ব্যবসা হয়ে গিয়েছে। তবে ছবির ব্যাবসাই আমাদের মূল উদ্দেশ্য ছিল না। যে উদ্দেশ্য থেকে ‘টয়লেট, এক প্রেমকথা’ বানানো হয়েছিল,  সেই একই উদ্দেশ্যে ‘প্যাডম্যান’ তৈরি। স্বাস্থ্য, পরিচ্ছন্নতা ও মানসিকতায় পরিবর্তন আনার মহৎ উদ্দেশ্য নিয়েই ছবিটি তৈরি করা হয়েছে।‘

তিনি আরও বলেন, ভারতে পঞ্চাশ ভাগেরও বেশি মানুষ সঠিক শৌচালয় ব্যবহার করতেন না। ‘টয়লেট,এক প্রেমকথা’ রিলিজের পর সে ব্যাপারে প্রভূত পরিবর্তন ঘটেছে। সিনেমা খুব তাড়াতাড়ি সমাজের বেশিরভাগ মানুষকে যুক্ত করতে পারে। একইভাবে ‘প্যাডম্যান’ তৈরির মূল উদ্দেশ্য হল, ঋতুস্রাব নিয়ে নারী সমাজের সচেতনতা বাড়ানো। অর্থ উপার্জন এখানে মূল উদ্দেশ্য নয়। কারণ ২০১৮-তেও ভারতের শতকরা ৮২ শতাংশ মহিলা স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন না। যা খুবই হতাশাজনক।


বাংলা ইনসাইডার/ এইচপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭