ইনসাইড বাংলাদেশ

গণপরিবহনে ভাড়া নৈরাজ্য ঠেকাতে খন্দকার এনায়েত উল্লাহর কড়া নির্দেশনা


প্রকাশ: 05/03/2023


Thumbnail

গণপরিবহনে ই-টিকেটিং ব্যবস্থা চালু হবার পর সড়ক পরিবহনে ভাড়া নৈরাজ্য ঠেকাতে মাঠে নেমেছে বিআরটিএ’র ভ্রাম্যমান আদালত। এদিন হঠাৎই ভ্রাম্যমান আদালত পরিদর্শনে আসেন সড়ক ও মহাসড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ। এ সময় যে সমস্ত পরিবহনের বিরুদ্ধে ভাড়া নৈরাজ্য নিয়ে অভিযোগ পাওয়া যায়, সে সমস্ত পরিবহন মালিকদের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কড়া নির্দেশনা দিয়েছেন তিনি।     

রোববার (৫ মার্চ) রাজধানীর জাতীয় সংসদ ভবনের সামনে বিআরটিএ’র নির্বাহী মেজিস্ট্রেট সমর কুমার পালের নেতৃত্বে সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। এ সময় অতিরিক্ত ভাড়া আদায়ের দায়ে বিভিন্ন পরিবহনকে জরিমানা করা হয়।     

ভ্রাম্যমান আদালতের কার্যক্রম পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে খন্দকার এনায়েত উল্লাহ বলেন, আমরা এসে যা দেখলাম। প্রতিটি গাড়িতেই টিকেট দিয়ে ভাড়া আদায় করা হচ্ছে। যেসব গাড়ির বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাচ্ছে, তাদেরকে আমরা অফিসে ডাকতেছি। তাদের সাথে কথা বলছি। তবে এটা দেখুন, দীর্ঘ বহু বছর পরে আমরা এ সিস্টেমটা চালু করেছি। এটা ১০০ ভাগ ঠিক করতে আরও কিছু সময় লাগবে। আমাদের টিম রাস্তায় কাজ করতেছে, আমি নিজে রাস্তায় কাজ করতেছি। আগে আমাদের রাস্তায় ৯ জন চেকার ছিল, এখন আরও ১০ জন যোগ করা হয়েছে। টোটাল ১৯ জন চেকার রাস্তায় কাজ করছে- পদ্ধতিটাকে ঠিক করার জন্য। 

তিনি বলেন, যে কয়টা গাড়িতে জিজ্ঞাসা করলাম যাত্রীরা বললেন,ঠিক আছে। যাত্রীরা ১০০ ভাগ সন্তুষ্ট। আমাদের মূল লক্ষ্য হলো অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করা। আগে ছিল গেইটলক সার্ভিস, সিটিং সার্ভিস, এগুলো সব আমরা বন্ধ করেছি। এসব আমাদের অভিযানের ফসল। এই অতিরিক্ত ভাড়াও বন্ধ হবে বলে আমরা আশা করছি। গণপরিবহনে যেন অতিরিক্ত ভাড়া কেউ না নিতে পারে, সেজন্য আমরা কাজ করে যাচ্ছি।    

সাংবাদিকদের অপর এক প্রশ্নের উত্তরে খন্দকার এনায়েত উল্লাহ বলেন, যে পরিবহনের বিরুদ্ধে অভিযোগ এসেছে (বিকাশ পরিবহন) সে পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক এখানে আছেন। আমরা উনাকে মৌখিকভাবে বলেছি, অফিসিয়ালি বলেছি। এখানে কাউকে ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই। এই জায়গাটাতে আমাদের জিরো টলারেন্স। 

এ সময় সাংবাদিকদের অপর এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এয়ারপোর্ট পরিবহন মাত্র দুইদিন আগে শুরু হলো, ঢাকা শহরে অতীতে যে স্টপিজগুলো ছিল, সেখানে কোনো মাইলেজ ছিল না। আমরা রাস্তা মেপে মেশিনে মাইলেজ ইমপোর্ট দিয়ে দিয়েছি। ৬/৭ দিন যাবৎ এ কাজটি চলছিল, এখন যদি বিআরটিএ অনুমোদন দেয় তাহলেই এটা চালু হবে। কত কিলোমিটারে কত টাকা ভাড়া, অতীতে বিআরটিএ যে চার্ট দিয়েছিল, সেখানে ছিল না। আমরা এটা করছি। বিআরটিএ অনুমতি দিয়ে দিলেই আমরা ওটা মাইলেজে ভাড়াটা দিয়ে দিব। ভাড়ার সাথে কত কিলোমিটার যাবে সেটাও উল্লেখ থাকবে।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭