ইনসাইড গ্রাউন্ড

রোনালদোকে বাদ দিতে কি চাপে পড়েছিলেন টেন হাগ?


প্রকাশ: 05/03/2023


Thumbnail

স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে ম্যানচেস্টার ইউনাইটেডেই নিজেকে মেলে ধরেছিরেন ক্রিশ্চিয়ানো রোনালদো। হয়ে উঠেছিরেন বিশ্বের সেরা ফুটবলারদের একজন ও ম্যানইউর অবিচ্ছেদ্য অংশ। তবে সেখান থেকে রিয়াল মাদ্রিদ-জুভেন্টাস হয়ে দ্বিতীয় দফায় ম্যানচেস্টারে ফিরলেও, সে অধ্যায়টা ভাল কাটেনি রোনালদোর। অধিকাংশ সময় নেতিবাচক খবরের শিরোনাম হয়েছেন তিনি। ক্লাব কর্তৃপক্ষ ও কোচ এরিক টেন হাগের সাথে দ্বন্দে জড়িয়ে মেয়াদ শেষ হওয়ার আগে সম্পর্কচ্ছেদ হয়েছে ম্যানইউ ও রোনালদোর।

তিনটি প্রিমিয়ার লিগ, একটি চ্যাম্পিয়নস লিগসহ ইউনাইটেডের হয়ে ৯টি শিরোপা জেতা রোনালদোকে দল থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত নিয়ে কথা বলেছেন রেড ডেভিলসদের কোচ এরিক টেন হাগ। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, এটি নিয়ে খুব একটা চাপে ছিলাম না। তাকে বাদ দেয়ার জন্য আমার কাছে 'কারণ' ছিলো যেগুলো এড়িয়ে যাওয়ার সুযোগ ছিল না। সিদ্ধান্ত অনুকূলে না আসলে এর ফল কি হতে পারে, সে বিষয়েও ভেবেছি আমি। তবে আমি উদ্বিগ্ন ছিলাম না, ভালো ঘুমিয়েছিলামও ওই দিনগুলোতেও। ক্লাবের স্বার্থে, ক্লাবকে এগিয়ে নিতে আমাকে সিদ্ধান্তগুলো নিতে হয়েছে। এটাই আমার কাজ, এটাই আমার দায়িত্ব।’

চলতি মৌসুমের শুরুটা খুব একটা ভাল হয়নি ম্যানচেস্টার ইউনাইটেডের। ২০২২-২৩ মৌসুমের শুরুর কয়েক মাস ম্যানচেস্টার ইউনাইটেডের আলোচনায় ঘুরেফিরে আসত ক্রিশ্চিয়ানো রোনালদোর নাম। যার প্রায় সবই ছিল নেতিবাচক। এর প্রভাব পড়ত দলের পারফরম্যান্সে। মাঠেও কোচের সিদ্ধান্তে অসন্তুষ্ট হতে দেখা গেছে সিআরসেভেনকে। 

তবে রোনালদো চলে যাবার পর বদলে গেছে ম্যানইউর চিত্র। মাঠের পারফরম্যান্স দিয়ে দুরন্ত হয়ে উঠেছে মার্কাস রাশফোর্ড-ব্রুনো ফার্নান্দেজরা। ইউরোপের শীর্ষ পাঁচ লিগ মিলিয়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশি পাওয়া দলও ওল্ড ট্রাফোর্ডের ক্লাবটি। ছয় বছরের শিরোপা খরা কাটিয়ে লিগ কাপের শিরোপা জিতেছে দলটি। আরো তিনটি প্রতিযোগিতায় শিরোপার লড়াইয়ে টিকে আছে ক্লাবটি। 

রোনালদো ছাড়াও তখনকার ইউনাইটেড অধিনায়ক হ্যারি ম্যাগুয়ারকেও একাদশের বাইরে রেখেছেন টেন হাগ। এমন বড় নাম দলের বাইরে রাখার সিদ্ধান্ত নিয়ে সফলই হয়েছেন টেন হাগ। পরিসংখ্যান অন্তত সে কথাই বলছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭