ইনসাইড পলিটিক্স

সরকার ব্যর্থ হওয়ার কারণে সরকারি প্রতিষ্ঠানগুলোও ব্যর্থ হচ্ছে: মির্জা ফখরুল


প্রকাশ: 05/03/2023


Thumbnail

চট্টগ্রাম ও ঢাকার বিস্ফোরণের ঘটনার জন্য ‘সরকারের ব্যর্থতাকে দায়ী’ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। রোববার (৫ মার্চ) গণতান্ত্রিক বাম ঐক্যের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নর জবাবে তিনি একথা জানান। গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে গণতান্ত্রিক বাম ঐক্যের সঙ্গে বিএনপির লিয়াজোঁ কমিটির বৈঠক হয়।

বিস্ফোরণের কারণ খুঁজতে তদন্তের আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘সরকার ব্যর্থ হওয়ার কারণে সরকারি প্রতিষ্ঠানগুলোও ব্যর্থ হচ্ছে, এসব মনিটরিং হচ্ছে না।’

বৈঠকে ‘সরকার পতনে’ বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন করার সিদ্ধান্ত নিয়েছে গণতান্ত্রিক বাম ঐক্য। মির্জা ফখরুল ছাড়াও বৈঠকে বিএনপির লিয়াজোঁ কমিটির সদস্য দলের ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, গণতান্ত্রিক বাম ঐক্যের পক্ষের সমন্বয়ক প্রগতিশীল গণতান্ত্রিক দলের মহাসচিব হারুন আল রশীদ খান, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির আহ্বায়ক আবুল কালাম আজাদ, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক শামসুল আলম, বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক হারুন চৌধুরী, নুরে আলম ও শাহজালাল মোল্লা উপস্থিত ছিলেন।

ফখরুল বলেন, ‘গতকাল (শনিবার) সীতাকুণ্ডে এবং আজ (রোববার) ঢাকায় বিস্ফোরণ হয়েছে। আমাদের প্রশ্ন এ বিস্ফোরণগুলো ঘটছে কেন? সরকারের বিভিন্ন প্রতিষ্ঠান, যারা এ বিষয়গুলোর দায়িত্বে রয়েছে, সবকিছু সঠিকভাবে আছে কিনা, অর্থাৎ সেখানে যেন বিস্ফোরণ না ঘটে, কোনো দুর্ঘটনা না ঘটে, দুর্ঘটনা ঘটলে যেন মানুষের জীবননাশ না হয়, সে ধরনের ব্যবস্থা নিচ্ছে কিনা। সরকারি সংস্থাগুলো সে ব্যবস্থা নিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে এবং সরকারের ব্যর্থতার কারণে এ ধরনের বিস্ফোরণ ঘটছে।’

চট্টগ্রাম ও ঢাকার বিস্ফোরণে নিহতদের প্রতি শোক প্রকাশ করে তাদের আত্মার মাগফিরাত কামনা করেন বিএনপি মহাসচিব।

উল্লেখ্য, রোববার সকাল ১০টা ৫২ মিনিটে ঢাকা কলেজের উল্টো দিকে বসুন্ধরা গলির ‘শিরিন ম্যানশন’ নামক ভবনে এসির বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে তিনজন নিহত হয়েছেন। এর আগে গতকাল (শনিবার) চট্টগ্রামের সীতাকুণ্ডে অক্সিজেন প্ল্যান্ট বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে এখন পর্যন্ত ছয়জন নিহত হয়েছেন।   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭