ইনসাইড টক

'দায়িত্বশীল সমাজ গঠনে ডিএমপির এই বিধিনিষেধ গুরুত্বপূর্ণ অবদান রাখবে'


প্রকাশ: 06/03/2023


Thumbnail

'সম্প্রতি ডিএমপির পক্ষ থেকে পিকনিকের নিরিখে যে শর্ত আরোপ করা হয়েছে - তা হয়তো নানান প্রতিক্রিয়া তৈরি করবে। তবে আমি ব্যক্তিগত ভাবে এই উদ্যোগকে স্বাগত জানাই। কারণ, আপনার স্কুল-কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনেক সময় নিজ উদ্যোগে অথবা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ছাত্র-ছাত্রীদের জন্য যে পিকনিকের আয়োজন করা হয় সেখানে নিরাপত্তা একটি বড় ব্যাপার। অনেক সময় এটি বিবেচনায় আনা হয়না এবং প্রায়ই নানা রকম দূর্ঘটনা ঘটে।'- বলছিলেন প্রফেসর ড. নাজমুল আহসান কলিম উল্লাহ।

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে বার্ষিক বনভোজন বা পিকনিক করতে গিয়ে হতাহতের ঘটনা বেড়ে গেছে। প্রশাসনের অনুমতি নিয়ে এসব আয়োজনের কথা থাকলেও তা মানা হচ্ছে না। বাধ্য হয়ে বনভোজন বা পিকনিক আয়োজনে শৃঙ্খলা ফেরাতে পুলিশ, শিক্ষা মন্ত্রণালয় ও স্থানীয় প্রশাসন কঠোর অবস্থানে যাচ্ছে। ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে এ সংক্রান্ত নয়টি এবং শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে মানতে হবে সাতটি নির্দেশনা। এসব বিষয় নিয়ে বাংলা ইনসাইডারের সাথে কথা হয়েছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনাল-এর উপ-উপাচার্য প্রফেসর ড. নাজমুল আহসান কলিম উল্লাহ-এর সঙ্গে। পাঠকদের জন্য প্রফেসর ড. কলিম উল্লাহ এর সাক্ষাৎকার নিয়েছেন বাংলা ইনসাইডার এর নিজস্ব প্রতিবেদক আসাদুজ্জামান খান।

প্রফেসর ড. নাজমুল আহসান কলিম উল্লাহ বলেন, আমরা কক্সবাজারে সমুদ্র সৈকতে গিয়ে কারো বাড়ি না ফেরা কিংবা বান্দরবানে ঝর্ণার পানিতে ভেসে যাওয়া, রাস্তায় মুখোমুখি সংঘর্ষ এই জাতীয় মারাত্মক দূর্ঘটনা প্রায়ই আমরা ঘটতে দেখি। যদি এই বিধিনিষেধ সংক্রান্ত আইন কার্যকর করা হয় তাহলে দায়িত্বহীনভাবে যত্রতত্র যাওয়া-আসা করা, কিংবা পরিকল্পনাবিহীন এইসব আয়োজন করা ভবিষ্যতে হ্রাস পাবে। সমাজে সেফটি-সিকিউরিট, সোশ্যাল রেস্পন্সিবিলিটি এ বিষয়গুলো যথেষ্ট গুরুত্ব পাবে এবং একটি দায়িত্বশীল সমাজ গঠনে ডিএমপির এই বিধিনিষেধ গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আমি মনে করি।

কলিম উল্লাহ বলেন, দুর্ঘটনা ঘটার পর আমরা কিন্তু অনুশোচনা করি। কিন্তু যে ক্ষতি হয়ে গেলো সেটাতো আর ফিরে আসবে না। এই বিধি নিষেধের ফলে আমার ধারণা মানুষ সতর্ক হবে। যে প্রতিষ্ঠান দায়িত্বে আছেন তারাও অবগত থাকবেন। অনেক সময় দেখা যায় একটা ক্লাসে ছাত্রছাত্রীরা নিজেদের উদ্যোগে এমন আয়োজন করতে গিয়ে যখন দুর্ঘটনায় নিপতিত হয় তখন দেখা যায় কেউই দায়দায়িত্ব নিতে চায় না। অনেক সময় দেখা যায় অভিভাবকরাও বিষয়টি জানেন না। তাদের অনুমতির তোয়াক্কা না করেই এ ধরনের আয়োজন করা হয়ে থাকে। ডিএমপির এমন উদ্যোগের ফলে আমি মনে করি দায়িত্ব নিরূপণের একটি অভ্যাস গড়ে উঠবে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭