ইনসাইড গ্রাউন্ড

ওয়াউড-নো বল রিভিউয়ের সুযোগ পাবেন ক্রিকেটাররা


প্রকাশ: 06/03/2023


Thumbnail

আম্পায়ারের অনেক সিদ্ধান্তেই ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় ক্রিকেটারদের। উইকেটের ক্ষেত্রে অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্ত মনঃপূত না হলে রিভিউ নিতে পারেন ক্রিকেটাররা। তবে ওয়াউড এবং নো বলের ক্ষেত্রে তা সীমাবদ্ধ ছিলো শুধু ক্ষোভ প্রকাশেই। কখনো কখনো সেখান থেকে আসা একটি রানও ম্যাচের গতিপথ বদলে দিতে পারে। এ নিয়ে তাই অতীতে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। এই জটিলতা নিরসনে নতুন এক পদক্ষেপ নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড। প্রথম টি-টোয়েন্টি লিগ হিসেবে ওয়াইড ও নো বলে রিভিউ নেওয়ার ব্যবস্থা চালু করেছে ভারতের উইমেন্স প্রিমিয়ার লিগ। আসন্ন আইপিএলেও থাকবে এই রিভিউয়ের ব্যবস্থা।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ক্রিকইনফো জানিয়েছে, ডব্লিউপিএলের নতুন নিয়ম অনুযায়ী একজন খেলোয়াড় আম্পায়ারের ওয়াইড অথবা নো বল সিদ্ধান্ত রিভিউয়ের সুযোগ পাবেন ক্রিকেটাররা। তবে এ জন্য অতিরিক্ত কোন রিভিউ পাবে না দলগুলো। ম্যাচে প্রতিটি দলের জন্য নির্ধারিত ২টি রিভিউয়ের মধ্যে সব চ্যালেঞ্জ অন্তর্ভূক্ত থাকবে। তবে লেগ বাইয়ের ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না।

উইমেন্স প্রিমিয়ার লিগের উদ্বোধনী ম্যাচে এরই মধ্যে এই দৃশ্যের সাথে পরিচিতি হয়ে গেছে ক্রিকেট বিশ্বের।  মুম্বাই ইন্ডিয়ানস–গুজরাট জায়ান্টস ম্যাচে মুম্বাইয়ের স্পিনার সাইকা ইসহাকের একটি ডেলিভারিতে ওয়াইড সংকেত দেন আম্পায়ার। মুম্বাই রিভিউ নিলে দেখা যায়, বল ব্যাটার মনিকা প্যাটেলের গ্লভসে লেগেছিল, যার প্রেক্ষিতে মাঠের আম্পায়ারের সিদ্ধান্তের পরিবর্তন হয়। গত বছর আইপিএলেও বেশ কয়েকবার এই ধরনের সিদ্ধান্ত নিয়ে ম্যাচে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিলো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭