ইনসাইড পলিটিক্স

‘রাজনীতিমুক্ত’ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা


প্রকাশ: 06/03/2023


Thumbnail

শৃঙ্খলাহীনতা ও গঠনতন্ত্রপরিপন্থী কার্যকলাপের অভিযোগে ‘রাজনীতিমুক্ত’ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে। আজ সোমবার ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই তথ্য জানানো হয়।

জানতে চাইলে সোমবার সন্ধ্যায় সাদ্দাম হোসেন বলেন, ‘সুনির্দিষ্ট কিছু কারণ সামনে রেখে আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করেছি। সাংগঠনিক নিষ্ক্রিয়তা ও একাডেমিক পরিবেশ নষ্ট করার কিছু অভিযোগ ছিল এই কমিটিকে ঘিরে। এর মাধ্যমে একটি সতর্কবার্তা সব কটি ইউনিটকে দেওয়া হলো। এটা দেখে অন্য কমিটিগুলো নিজেরা সুন্দরভাবে সংগঠন চালাবে।’

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ২০০৭ সালের ২৮ মে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম চালু হয়। প্রতিষ্ঠালগ্ন থেকে এ বিশ্ববিদ্যালয় ছাত্ররাজনীতিমুক্ত। শিক্ষার্থীরা ছাত্ররাজনীতি ও বিশ্ববিদ্যালয় এলাকায় ধূমপান করবে না মর্মে অঙ্গীকারনামা দিয়ে এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর এ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ প্রকাশ্যে ছাত্ররাজনীতি শুরু করে। ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে ২০১৬ সালের ৩১ জুলাই রাতে মো. খালিদ ছাইফুল্লাহ গুলিবিদ্ধ হয়ে নিহত হন। বিশ্ববিদ্যালয়ের প্রথম রাজনৈতিক হত্যাকাণ্ড এটি।

২০১৭ সালের ২৮ মে সভাপতি পদে মো. ইলিয়াস মিয়া ও সাধারণ সম্পাদক পদে রেজাউল ইসলাম মাজেদের নাম অন্তর্ভুক্ত করে আংশিক কমিটি অনুমোদন দেয় কেন্দ্রীয় ছাত্রলীগ। এরপর ২০১৭ সালের ২৫ নভেম্বর ১৬১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। ওই কমিটির পাঁচ ভাগের এক ভাগেরও ছাত্রত্ব নেই। অনেকেই বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে গেছেন। কেউ এই বিশ্ববিদ্যালয়ে চাকরি করছেন। এক বছর মেয়াদি ওই কমিটির মেয়াদ ২০১৮ সালেই শেষ হয়। 

এর মধ্যে সভাপতি মো. ইলিয়াছ মিয়া এই বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের ২০০৬-০৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী, বর্তমানে তাঁর ছাত্রত্ব নেই। তিনি ১৬ বছর ধরে বিশ্ববিদ্যালয়ের শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত হলে একা একটি কক্ষে থাকছেন। তাঁর বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ে দরপত্র নিয়ন্ত্রণ; শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগ-বাণিজ্য; সাংবাদিকদের নিপীড়ন ও মারধর; ছাত্রলীগের নেতা-কর্মীদের মারধর; শিক্ষক ও শিক্ষার্থীদের হয়রানি; শিক্ষকের বাসায় হামলা; মাদক সেবন; র‍্যাবের হাতে অস্ত্রসহ গ্রেপ্তার; নতুন ক্যাম্পাসে ভূমি অধিগ্রহণের নামে প্রভাব বিস্তারের নানা অভিযোগ রয়েছে।

গত বছরের ৩০ সেপ্টেম্বর রাত সাড়ে ১১টায় ওই কমিটি বিলুপ্ত করা হয়। কেন্দ্রীয় ছাত্রলীগের তৎকালীন সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওই তথ্য জানানো হয়েছিল। পরে কমিটি বিলুপ্ত নিয়ে ধূম্রজাল তৈরি হয়। এরপরও ওই কমিটি বহাল ছিল। আজ কমিটি আবারও বিলুপ্ত হলো।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭