প্রেস ইনসাইড

টেলিভিশন অনুষ্ঠান প্রযোজনা বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা


প্রকাশ: 06/03/2023


Thumbnail

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি’র গ্রাফিক ডিজাইন ও মাল্টিমিডিয়া বিভাগের অষ্টম সেমিস্টারের শিক্ষার্থীদের ‘Television Production & Communication-II’ শীর্ষক কোর্সের ব্যবহারিক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।  সোমবার (৬ মার্চ) সকাল ৯ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উত্তরা ডিয়াবাড়ী বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। গ্রাফিক ডিজাইন ও মাল্টিমিডিয়া বিভাগের ৩৯তম আবর্তনের শিক্ষার্থীদের জন্য এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও বিশিষ্ট চিত্রশিল্পী অধ্যাপক মুস্তাফিজুল হক। তিনি নাট্যকার ও পরিচালক মাসুম রেজাকে বিভাগের পক্ষ থেকে ক্রেস্ট  তুলে দেন এবং শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন। অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন গ্রাফিক ডিজাইন এন্ড মাল্টিমিডিয়া বিভাগের উপদেষ্টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক অনুপম হুদা, ডিজাইন ও টেকনোলজির অনুষদের ডিন স্থপতি হোসনে আরা রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন সহযোগী অধ্যাপক ও  বিভাগীয় প্রধান মো. সাইফুল ইসলাম। 

সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত সেশনে টিভি প্রযোজনা বিষয়ে মাস্টার ক্লাস পরিচালনা করেন বাংলাদেশের প্রথিতযশা নাট্যকার মাসুম রেজা।

দুপুরের সেশনে অনুষ্ঠিত হয় প্রতিষ্ঠিত গণমাধ্যম হাউজগুলোর পেশাদার কর্মকর্তা ও সৃজনশীল ব্যক্তিত্বদের অভিজ্ঞতা বিনিময় থেকে পাঠগ্রহণ। অভিজ্ঞতা বিনিময় করেন ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের প্রধান চিত্রগ্রাহক বাপী সেন। গণমাধ্যম গবেষক, অধ্যাপক ও মিডিয়া বিশেষজ্ঞ ড. ইসলাম শফিক- কর্মশালা পরিচালনা প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন এবং তত্ত্বীয় ও ব্যবহারিক মাস্টার ক্লাস পরিচালনা করেন। তিনি ‘ডিজাইন টক’ নামে একটি আলোচনা অনুষ্ঠান সঞ্চালন করেন। এতে অংশ গ্রহণ করেন বিভাগের উপদেষ্টা অনুপম হুদা ও বিভাগীয় প্রধান সাইফুল ইসলাম। 

প্রযোজনাভিত্তিক কর্মশালায় শিক্ষার্থীরা ইনডোর ও আউটডোর দুই পরিবেশ মিলিয়ে সর্বমোট চারটি টিভি প্রযোজনার শুটিং সম্পন্ন করে। অনুষ্ঠানের ধরন অনুযায়ী সেট, লাইট, শব্দগ্রহণ, মাইক্রোফোন পরিচিতি, মাল্টিক্যামেরায় অনলাইন শুটিং কৌশল, অনলাইন ভিডিও এডিটিং পদ্ধতি, টকব্যাকের ব্যবহার, ক্যামেরা মুভমেন্ট, লাইভ সম্প্রচার, লাইভ অনুরূপ রেকর্ডিং কৌশল প্রভৃতি বিষয়ে বিশেষভাবে আলোকপাত করা হয়। পরে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়। সার্টিফিকেট প্রদান করেন বিভাগীয় প্রধান ও কোর্স শিক্ষক। শিক্ষার্থীবৃন্দ উক্ত কর্মশালা থেকে লব্ধজ্ঞান তারা তাদের পেশাগত জীবনে নান্দনিকভাবে কাজে লাগাতে সক্ষম হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭