ইনসাইড গ্রাউন্ড

পাকিস্তান-অস্ট্রেলিয়াকে টপকে গেলো বাংলাদেশ


প্রকাশ: 07/03/2023


Thumbnail

ইংল্যান্ডের কাছে হেরে ঘরের মাঠে সিরিজ জয়ে বাংলাদেশের অপারজেয় থাকার যাত্রায় ছেদ পড়েছে। শঙ্কা ছিলো হোয়াইটওয়াশেরও। তবে চট্টগ্রামে ব্যাটে-বলে আধিপত্য দেখিয়ে তৃতীয় ও শেষ ওয়ানডেতে জয় তুলে নিয়েছে টাইগাররা। তাতে ২-১ ব্যবধানে সিরিজ শেষ করেছে তামিম ইকবালের দল। এতে সিরিজ বাঁচানোর পাশাপাশি আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট তালিকাতেও উন্নতি হয়েছে বাংলাদেশের।

বেশ কয়েকটি সম্ভাবনা সামনে রেখে ঘরের মাঠে এই সিরিজ শুরু করেছিলো বাংলাদেশ। একমাত্র ইংল্যান্ডের বিপক্ষেই এখন পর্যন্ত কোন ফরম্যাটে দ্বি-পাক্ষিক সিরিজ জিততে পারেনি লাল-সবুজের প্রতিনিধিরা। এবারও সে সুযোগ হাতছাড়া করেছে তামিম-লিটনরা। শেষ ম্যাচে ৫০ রানের জয়ে ভরাডুবি বাঁচিয়ে সুপার লিগের পয়েন্ট তালিকার ছয় থেকে চার নম্বরে উঠে এসেছে লাল-সবুজের প্রতিনিধিরা। পেছনে ফেলেছে পাকিস্তান ও অস্ট্রেলিয়াকে। ২১ ম্যাচে ১৩ জয় ও ৮ হারে ১৩০ পয়েন্ট বাংলাদেশের।

বাংলাদেশের সমান পয়েন্ট থাকলেও নেট রানরেটে পিছিয়ে থাকায় পাঁচ নম্বরে রয়েছে পাকিস্তান। আর ১৮ ম্যাচে ১২০ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে অবস্থান করছে অস্ট্রেলিয়া। ১২ জয়ের বিপরীতে ৬টি পরাজয় রয়েছে অজিদের। তবে বাংলাদেশকে সিরিজ হারিয়ে সুপার লিগে শীর্ষস্থান দখল করেছে ইংল্যান্ড। এ তালিকার তিনে থেকে সিরিজ শুরু করলেও, দুই জয়ে ১৫৫ পয়েন্ট নিয়ে নিউ জিল্যান্ডকে টপকে সবার উপরে থ্রী লায়ন্সরা। ১৫০ পয়েন্ট নিয়ে দুইয়ে নিউজিল্যান্ড এবং তিনে রয়েছে ভারত। 

চলতি বছরের মে পর্যন্ত আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষ ৮ দল সরাসরি ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপে অংশ নেবে। এরই মধ্যে আয়োজক ভারতসহ ইংল্যান্ড, নিউজিল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান বিশ্বকাপ নিশ্চিত করে ফেলেছে। শেষ স্থানটির জন্য লড়াই করছে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। এদের মধ্যে একটি দল সরাসরি খেললেও বাকিদের আসতে হবে বাছাইপর্ব পেরিয়ে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭