কালার ইনসাইড

মাসুম বাবুল নামটাই একটা প্রতিষ্ঠান, একটা ইতিহাস: বুলবুল বিশ্বাস


প্রকাশ: 07/03/2023


Thumbnail

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নৃত্য পরিচালক মাসুম বাবুল মারা গেছেন। সোমবার (৬ মার্চ) বিকেলে নিজ বাসভবনে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুতে শোবিজে শোকের ছায়া নেমে এসেছে।সোশ্যাল মিডিয়ায় তারকাদের অনেকেই শোক প্রকাশ করেছেন। কেউ কেউ আবার প্রয়াত নৃত্য পরিচালককে নিয়ে স্মৃতিচারণ করেছেন। সেই কাতারে আছেন নির্মাতা বুলবুল বিশ্বাস। 

নির্মাতা তার ফেসবুকে মাসুম বাবুলকে নিয়ে বলেন, খোলা_চিঠি: আমার যেন বাম হাতের লাঠিটাই হারিয়ে গেলো।

মাসুম ভাই আর নেই। অপূর্ব রানা ভাই সংবাদটা জানানোর পর থেকেই যেন অবসাদ ঘিরে ধরলো। পুরা একটা রাত পার করলাম, কিছুতেই ঘুমাতে পারলাম না। কত আড্ডা, কত স্মৃতি। হঠাৎই সকালে মাথায় আসলো, আজও যদি তাঁকে নিয়ে দু'লাইন না লিখি, তাইলে আর কবে লিখবো! সংযুক্ত ছবিই প্রমাণ দেয়, কেমন হাসি-খুশি আর প্রাণবন্ত ছিলো মানুষটা। আমার সৌভাগ্য হয়েছিলো তাঁর সাথে কাজ করার। তাঁর সান্নিধ্য পাওয়ার। তাঁর কাজের সবচেয়ে উল্লেখযোগ্য দিক ছিলো, গানের মধ্যে গল্পের আমেজ ঠিক রেখে দৃশ্য ও নাচের মুদ্রার ধারাবাহিকতা বজায় রাখা। যা বর্তমানের কোরিওগ্রাফারদের মাঝে বিরল। অনেক শিষ্যই রেখে গেলেন তিনি। জানিনা, তারা পারবেন কি না, তাঁর এ পরম্পরা, এ ঐতিহ্য ধরে রাখতে? আশা করি তারা চেষ্টা করে যাবেন। মাসুম বাবুল নামটাই একটা প্রতিষ্ঠান, একটা ইতিহাস। ভাইজান তুমি ভালো থেকো। 

উল্লেখ্য,পয়ত্রিশ বছরের ক্যারিয়ারের তিনবার (দোলা, কি যাদু করিলা, একটি সিনেমার গল্প) জাতীয় পুরস্কার অর্জন করেন মাসুম বাবুল। এছাড়াও বঙ্গবন্ধুর বায়োগ্রাফিতে একমাত্র বাংলাদেশি টেকনিশিয়ান হিসেবে কাজ করেছেন তিনি। সিনেমাটি মুক্তির অপেক্ষায় রয়েছে। ব্যক্তিগত জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ের পিতা।

শিশুশিল্পী হিসেবে অভিনয়ের আঙ্গিনায় পা রেখেছিলেন মাসুম বাবুল। ১৯৬২ সালের ৩১ ডিসেম্বর ময়মনসিংহে জন্মগ্রহণ করেন। তারকা নৃত্যপরিচালক হিসেবে ঈর্ষণীয় পর্যায়ে নিজেকে নিয়ে যান।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭