ওয়ার্ল্ড ইনসাইড

আইকেইএ এর ভোক্তা আকর্ষণের অনন্য উপায়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/02/2018


Thumbnail

ইনভার কম্প্রেড কৈশোরেই তার ব্যবসায় প্রতিষ্ঠান আইকেইএ প্রতিষ্ঠা করেন। গত সপ্তাহে ৯১ বছর বয়সে তিনি মারা যান। ষ্টেশনারি এবং স্টকিংস দিয়ে ব্যবসা শুরু করে তিনি প্রতিষ্ঠানটিকে বিশ্বের সবচেয়ে বড় আসবাবপত্রের ব্যবসায় সংগঠনে পরিণত করেন। তিনি যেভাবে এই বিপ্লব ঘটিয়েছেন তা খুচরা বিক্রেতাদের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে।

আধুনিক জীবনের দুটি অবদানের জন্য আইকিয়াকে ধন্যবাদ জানাতে হয়। এই দুটি বিষয় হল ফ্ল্যাট প্যাক আসবাবপত্র এবং দোকানের অভ্যন্তরীণ নকশা। এই দুটি বিষয়ই ক্রেতাদের অধিক পণ্য ক্রয় করতে উদ্বুদ্ধ করার মূলনীতি হিসেবে বিবেচিত হয়।

আইকেইএ ১৯৫০ সালে বাজারে তাদের নিজস্ব ডিজাইনের ফ্ল্যাট প্যাক আসবাবপত্র নিয়ে আসে। এতে আসবাবপত্র তৈরিতে ব্যয় কমে যায় এবং পরিবহন করাও সহজ হয়। বাজারে আসার সঙ্গে সঙ্গেই ডিজাইনটি ভোক্তাদের দৃষ্টি আকর্ষণ করে।

কোম্পানিটি তাদের ব্যবসায়ের কৌশল অবলম্বনে আইকেইএ ইফেক্ট নামে একটি কার্যকরী তত্ত্ব প্রতিষ্ঠিত করেছে। এই তত্ব অনুসারে বিজ্ঞানীরা বলেন মানুষ তাদের নিজের ইচ্ছা অনুসারে বিচ্ছিন্ন বিভিন্ন অংশ একত্রিত করে নতুন কোন কিছু তৈরি করতে পছন্দ করে। তৈরি কোন কিছু থেকে নিজেদের গড়ে নেয়া কোন কিছুর প্রতি মানুষের আগ্রহ বেশি হয়।

পরে তত্ত্বটির সঙ্গে মানুষের স্পর্শ থেকে অনুভব করার বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়। এখানে বলা হয় যখন আমরা কোন কিছু স্পর্শ করি তখন আমাদের মস্তিষ্কের আবেগ প্রবণ এলাকাগুলো সচল হয়। এতে আমরা যা স্পর্শ করি, তার সাথে মানসিক নৈকট্য তিরি হয়। আসবাবপত্রের বিভিন্ন অংশ যখন ভোক্তারা জোড়া দিয়ে ব্যবহার করেন তখন তারা আসবাবপত্র থেকে মানসিক তৃপ্তি পায় এবং কাজ সফল ভাবে সমাপ্ত করার জন্য গর্ববোধ করে।

আইকেইএ এর দোকান গুলোর প্রবেশপথ একটি, রাস্তাও একটি। সেই সঙ্গে দোকানগুলোর আকৃতি গোলাকার। এতে দোকান ঘুরে দেখার সময় এক জিনিস বারবার চোখে পড়ে। গ্রাহকরা দোকানের কোনা দেখতে পায় না। এতে এক জিনিস আরেক বার খুঁজে পাওয়া জটিল হতে পারে ভেবে তারা ট্রলিতে পণ্যগুলো বেশির ভাগ সময় তুলে রাখে। এবং বার বার দোকানের ভেতর ঘুরতে থাকে। এতে তাদের মধ্যে একপ্রকার সম্মোহনী ভালো লাগার আবেশ তৈরি হয়। এই কারণে দেখা যায় গ্রাহকরা বেশি আসবাবপত্র বিক্রয়ের পরিমাণ বেড়ে যায়।

আইকেইএ এই সৃজনশীল পদ্ধতি কাজে লাগিয়ে নিঃসন্দেহে ভোক্তাদের অজ্ঞানতা কাজে লাগিয়ে তাদের সাফল্যের একটি বড় অংশ অর্জন করেছে। এখন অনেক প্রতিষ্ঠানই এই পদ্ধতিগুলো ব্যবহার করে সফল হওয়ার চেষ্টা করছে।


বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭