ইনসাইড গ্রাউন্ড

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে অস্ট্রেলিয়ার সঙ্গী ভারত নাকি শ্রীলঙ্কা?


প্রকাশ: 07/03/2023


Thumbnail

টি-টোয়েন্টির যুগে প্রবেশ করায় জনপ্রিয়তায় কিছুটা বাটা পড়ে ক্রিকেটের সবচেয়ে বনেদি সংস্করণ টেস্ট ক্রিকেটে। তাই মাঠে দর্শক টানতে টেস্টে দর্শক জনপ্রিয়তা বাড়াতে দিবা-রাত্রির টেস্ট প্রচলন করে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এমনকি টেস্ট ক্রিকেটকে অর্থবহ করতে চালু করা হয় টেস্ট চ্যাম্পিয়নশিপের

বৈশ্বিক মহামারি করোনার জন্য এক বছর ক্রিকেট বন্ধ থাকলেও ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত হওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্র সফলভাবেই আয়োজন করেছে আইসিসি। সাউদাম্পটনে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম চক্রের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় নিউজিল্যান্ড।

প্রথমবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিউজল্যান্ডের অবস্থান এবার আট নম্বরে। নয় নম্বরে রয়েছে বাংলাদেশ। ইতিমধ্যে সবার উপরে থেকে ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। আগেরবারের রানার্সআপ ভারত পয়েন্ট তালিকার দুইয়ে থাকলেও তাদের ফাইনালে ওঠা নির্ভর করছে বেশ কিছু যদিকিন্তুর ওপর। ভারতীয় দলকে চোখরাঙানি দিচ্ছে তিনে থাকা শ্রীলঙ্কা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দুই টেস্ট জয়ে বোর্ডার-গাভাস্কার ট্রফি জয়ে এগিয়ে রয়েছে ভারত। কিন্তু ইন্দোরে তৃতীয় টেস্ট জিতে পয়েন্ট তালিকার শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া।

বৃহস্পতিবার শুরু হচ্ছে নিউজিল্যান্ডশ্রীলঙ্কার টেস্ট সিরিজ। একই দিন থেকে আহমেদাবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত সিরিজ নির্ধারণী টেস্ট খেলতে নামবে। এই দুটি ম্যাচের উপর চোখ থাকবে ক্রিকেট প্রেমীদের। কারণ, সিরিজ দুইটিতে নির্ধারণ হবে আগামী জুন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ হবে কোন দল।

টেস্ট চ্যাম্পিয়নশিপের হিসাব করা হয় পয়েন্টের শতকরা হার দিয়ে। সে অনুযায়ী শতকরা ৬৮.৫২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া। দুইয়ে থাকা ভারতের পয়েন্টের শতকরা হার ৬০.২৯। অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ আহমেদাবাদ টেস্ট জিতলে সরাসরি ফাইনাল যাবে ভারত। কারণ ভারতের শতকরা পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৬২., অস্ট্রেলিয়ার পয়েন্ট কমে দাঁড়াবে ৬৪.৯১এ। অর্থাৎ ভারতের শীর্ষ দুইয়ে থাকা নিশ্চিত হবে।

তবে আহমেদাবাদে ভারত হেরে গেলে বোর্ডার-গাভাস্কার ট্রফির সিরিজটি সমতায় শেষ হবে। সে ক্ষেত্রে ভারতের পয়েন্টের শতকরা হার কমে হবে ৫৬.৯৪। এমনকি ম্যাচ ড্র হলেও পয়েন্ট হবে ৫৮.৭৯। তখন রোহিত-কোহলিদের তাকিয়ে থাকতে হবে নিউজিল্যান্ডশ্রীলঙ্কা সিরিজের দিকে।

শ্রীলঙ্কার জন্য ফাইনালের সমীকরণ বেশ কঠিন। নিউজল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজটি জয়ের পাশাপাশি তাকিয়ে থাকতে হবে আহমেদাবাদে টেস্ট ম্যাচটির দিকেও। কারণ ভারত হেরে গেলে কিংবা ড্র করলে সুযোগ তৈরি হবে লঙ্কানদের। বর্তমানে শতকরা ৫৩.৩৩ পয়েন্ট নিয়ে তিনে আছে শ্রীলঙ্কা কিউদের হোয়াইট ওয়াশ করলে শ্রীলঙ্কার পয়েন্ট গিয়ে দাঁড়াবে শতকরা ৬১.১১। সমীকরন হিসেবে শেষ টেস্টে অস্ট্রেলিয়াকে হারাতে না পারলে ভারতকে টপকে শীর্ষ দুই উঠে আসবে শ্রীলঙ্কা। সাথে সাথে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ হবে শ্রীলঙ্কা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭