ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে এবার `নেভার এগেইন’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/02/2018


Thumbnail

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মারজরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলের শিক্ষার্থীরা গুলি থেকে বাঁচার আত্মরক্ষার কৌশল ভালোভাবেই জানত। এছাড়া স্কুলটি নিরাপত্তা ব্যবস্থা এবং সীমিত প্রবেশাধিকার নিশ্চিত করে আসছিল। তারপরও ভালবাসা দিবসে বন্দুকধারী নিকোলাস ক্রুজ গুলি চালিয়ে ১৭ জনকে হত্যা করতে সমর্থ হয়।

যুক্তরাষ্ট্রের মুক্ত অস্ত্র নীতিতে এমন রক্তক্ষয়ী হামলা বারবারই ঘটবে বলে অনেক আগে থেকেই মেনে নিয়েছে দেশটির জনগণ। তবে এবার বন্ধু হারানোর ক্ষোভে রোষে ফেটে পড়েছে মারজরি স্টোনম্যান ডগলাস হাই স্কুলের শিক্ষার্থীরা। তাদের সাথে যোগ দিয়েছে সমবয়সী মার্কিন তরুণরা।

ফ্লোরিডার স্কুলে হামলা মার্কিন যুক্তরাষ্ট্রের তরণদের ঘুম ভাঙ্গিয়েছে। হাজার হাজার মার্কিন তরুণ, অনেকের এখনো ভোট দেওয়ার বয়সও হয়নি। সবাই রক্তক্ষয়ী হামলামুক্ত যুক্তরাষ্ট্র গড়তে তৃণমূল থেকে কাজ করছে। কর্মী হিসেবে নানা সংগঠনে যোগ দিচ্ছে। এখন ফ্লোরিডার রাস্তায় #নেভার এগেইন, #মি নেক্সট প্লে কার্ড হাঁতে নিয়ে তরুণ শিক্ষার্থীরা রাস্তায়।

তরুণদের অস্ত্র নিয়ন্ত্রণে আন্দোলনে দেশটিতে পরিবর্তন আসছে। দেশটির পরিবেশও বদলে যাচ্ছে। পার্কল্যান্ড হামলা থেকে বেঁচে ফেরা এলেক্স বলেন ’আমরা ছোট, হয়তো আন্দোলন করার বয়সও হয় নি। তবে বিশ্বাস করুন পরিবর্তনে আসবে। গত বৃহস্পতিবার হামলা চলাকালে সে আর তাঁর স্কুলের ৬০ জন একটি অন্ধকার কক্ষে জীবন বাঁচাতে একঘন্টা আটকা পড়ে ছিল। এসময় তাদের কক্ষের ঠিক বাইরেই গুলি চলেছে।

মার্কিন তরুণ অ্যালেক্স আর তাঁর চার বন্ধু মিলে ‘নেভার এগেইন’ ক্যাম্পেইন শুরু করেছেন। এখন তারা অক্লান্ত পরিশ্রমে ক্যাম্পেইন পরিচালনা করছেন। তারা যুক্তরাষ্ট্রের ক্যাবল নিজ নেটওয়ার্কে তাদের বার্তায় বলছেন ‘আমরা যারা বেঁচে ফিরেছি আর পিছু হটবো না।‘

এলেক্স বলেন, ‘একজন ১৯ বছরের তরুণ মদ কিনতে পারে না কিন্তু যুদ্ধের গনবিধ্বংশি অস্ত্র এআর ১৫ নিয়ে স্কুলে ঢুকে পড়তে পারে। এ পাগলামি ছাড়া আর কি।‘ আপানর ঘর আর পরিবারকে রক্ষা করতে এই অস্ত্রের প্রয়োজন হবে না। এ ধরণের অস্ত্রের বাণিজ্যিক বিক্রয় সম্পূর্ণ অবান্তর।‘

আগ্নেয়াস্ত্রের তাবেদারদের কাছ থেকে রাজনীতিবিদদের অর্থ গ্রহণ প্রসঙ্গে ক্যামেরন কাস্কির ১৭ বছর বয়সী এক শিক্ষার্থী বলেন, ‘বন্দুক হামলা যে দেশে সাধারণ ঘটনা সেখানে রাজনীতিবিদরা লজ্জার ব্যাজ ধারণ করেছে।‘ তিনি রাষ্ট্রের কর্মকর্তাদের উদ্দেশ্যে আরও বলেন, ‘ আপনাদের অবস্থান আমাদের সঙ্গে অথবা বিরুদ্ধে। আমরা এখানে জীবন হারাচ্ছি আর বড়রা আগ্নেয়াস্ত্র নিয়ে খেলছে।‘

জনপ্রিয় সব সামাজিক গণমাধ্যমেও আলোচনার ঝড় উঠেছে। এখানেও চলছে আন্দোলন। অস্ত্র নিয়ন্ত্রণে আহ্বান জানাচ্ছে মার্কিন তরুণরা। তাদের স্ট্যাটাস আর পোস্তগুলো শত শত বার শেয়ার হচ্ছে। সেই সাথে ছড়িয়ে পড়ছে অস্ত্র নিয়ন্ত্রণের সচেতনতা।


বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭