ইনসাইড বাংলাদেশ

বেজমেন্টের জমা গ্যাসই বিস্ফোরণের কারণ হতে পারে: র‍্যাব


প্রকাশ: 08/03/2023


Thumbnail

বেজমেন্টে জমে থাকা গ্যাস থেকে মঙ্গলবার (৭ মার্চ) গুলিস্তানের ভবনটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে থাকতে পারে বলে সন্দেহ করছে র‍্যাব। গতকাল ভয়াবহ এই বিস্ফোরণে ১৮ জন নিহত ও কমপক্ষে ১২০ জন আহত হয়েছেন।

বুধবার (৮ মার্চ) র‍্যাবের বোম্ব ডিসপোজাল ইউনিটের ডেপুটি ডিরেক্টর মেজর মশিউর রহমান এ কথা বলেন।

তিনি বলেন, প্রাথমিকভাবে আমরা জেনেছি ভবনের বেজমেন্ট থেকে বিস্ফোরণের সূত্রপাত। এটা কোনো সাধারণ বিস্ফোরণ নয়। এটা বেজমেন্টে জমে থাকা গ্যাস থেকে হতে পারে। আমরা মোটামুটি নিশ্চিত যে বিস্ফোরণ এসি থেকে হয়নি।

এছাড়া, ঘটনার সঠিক কারণ জানতে আমরা ঘটনাস্থলের কাছাকাছি একটি দোকানের সিসিটিভি ফুটেজ উদ্ধারের চেষ্টা করছি বলে জানান র‍্যাবের এই কর্মকর্তা।

এর আগে, মঙ্গলবার (৭ মার্চ) বিকেল পৌনে পাঁচটার দিকে গুলিস্তানে বিআরটিসির বাস কাউন্টারের কাছে সিদ্দিকবাজারের সাততলা একটি ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে পাশের আরেকটি পাঁচতলা ভবনও ক্ষতিগ্রস্ত হয়। এর মধ্যে সাততলা ভবনের বেজমেন্ট, প্রথম ও দ্বিতীয় তলা বিধ্বস্ত হয়। আর পাঁচতলা ভবনের নিচতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ভবনের দ্বিতীয় থেকে পঞ্চম তলা পর্যন্ত ব্র্যাক ব্যাংকের কার্যালয়। সেখানে উদ্ধারকাজ চালায় ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট।

বিস্ফোরণের পর ভবনটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ায় রাত পৌনে ১১টার দিকে উদ্ধারকাজ স্থগিত করা হয়।

এ মুহূর্তে ঘটনাস্থলে র‍্যাব, সেনাবাহিনী, ডিএমপির বোম্ব ডিসপোজাল ইউনিট, র‍্যাবের ডগ ইউনিট যৌথভাবে কাজ করছে। একই সঙ্গে ফায়ার সার্ভিস উদ্ধার তৎপরতা চালাচ্ছে। ইতোমধ্যেই ৯৫ ভাগ উদ্ধারকাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে তারা। ঘটনাস্থলে পিবিআই, সিআইডিও কাজ করছে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭