কালার ইনসাইড

বয়কটের ডাক দিতে পারেন ক্ষুব্ধ নৃত্য পরিচালকরা


প্রকাশ: 08/03/2023


Thumbnail

দেশের চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। চলচ্চিত্র শিল্পের বিকাশ ও উন্নয়নে উল্লেখযোগ্য অবদানের জন্য ব্যক্তি বিশেষ, শ্রেষ্ঠ চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্রকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হয়। প্রতিবছর ২৮টি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেওয়া হয়। তবে এ বছর ২৭ ক্যাটাগরিতে ৩৪টি পুরস্কার দেওয়া হবে। কারণ ‘শ্রেষ্ঠ নৃত্য পরিচালক’ ক্যাটাগরিতে কোনো প্রার্থী যোগ্য বিবেচিত হননি। আর এতেই ক্ষুব্ধ হয়েছেন চলচ্চিত্র নৃত্য পরিচালক সমিতির নেতাসহ সদস্যরা।  

তাদের মতে একটি চলচ্চিত্র নির্মাণের ক্ষেত্রে গান ও নৃত্য গুরুত্বপূর্ণ বিষয়। অতীতে এমনও অনেক রেকর্ড রয়েছে গানের জন্যই সিনেমা হিট হয়েছে। সর্বশেষ ‘হাওয়া’ সিনেমা মুক্তির আগেই ‘সাদা সাদা কালা কালা’ গানটি হিট হয়।

চলচ্চিত্র নৃত্য পরিচালকদের দাবি ‘শ্রেষ্ঠ নৃত্য পরিচালক’ ক্যাটাগরি বাদ দেয়ার পাশাপাশি জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্যও এফডিসির কোন কোরিওগ্রাফার নেয়া হয়নি। এসব কারণসহ বিভিন্ন কারণে ক্ষুব্ধ হয়ে এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠানে যাচ্ছেন না বলে জানান সিনিয়র নৃত্য পরিচালক ইমদাদুল হক খোকন। 

সিনিয়র নৃত্য পরিচালক আজিজ রেজা, সাইফুল ইসলাম, ইউসুফসহ অনেকে বিষয়টি নিয়ে আজ এফডিসিতে বসেছেন বলে জানা গেছে। বৈঠক থেকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অনুষ্ঠান বয়টক করার আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে বলেও জানান তারা।

এর আগে ২০১৬ সালে ‘নিয়তি’ সিনেমার নৃত্য পরিচালক হিসেবে হাবিবকে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়। কিন্তু হাবিব জানান, এই সিনেমায় কাজই করেননি তিনি। এরপরই এ পুরস্কার নিয়ে সমালোচনার ঝড় ওঠে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭