ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বসেরা ১০ বেস্টসেলার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/02/2018


Thumbnail

বই জীবনেরই অনুষঙ্গ। বই ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। অবসর কাটাতে বইয়ের চেয়ে ভালো বিকল্প হয় কি? আর বই পড়া নিয়ে স্মৃতি বলে শেষ করা যাবে না। কতই না স্কুলের পড়া ফাঁকি দিয়ে গল্প উপন্যাস পড়েছি সবাই। বাবা মার পিটুনিও কম খাওয়া হয় নি। তবুও পড়েছি। এবারে আমরা বই পোকাদের বিশ্বের বেস্ট সেলার বইগুলো সম্পর্কে জানাবো:

১। ডন কুইকজোট

বিশ্বের সর্বিধিক বিক্রিত বইগুলর মধ্যে প্রথম স্থান দখল করে আছে। বিটী লিখেছেন মিগেল দে থের্ভান্তেস সাভেদ্রা। বইটি ১৬০৫ সালে স্প্যানিশ ভাষায় সর্বপরথম প্রকাশিত হয়। ডন কিহোতেকে প্রথম আধুনিক উপন্যাস ও  স্পেনীয় ভাষার সর্ব শ্রেষ্ঠ গ্রন্থ হিসেবে মনে করা হয়। এ পর্জন্ত বইটির ৫০০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে।

২। এ টেল অব টু সিটিজ

চার্লস ডিকেন্সের ‘এ টেল অব টু সিটিজ’ প্রকাশিত হয় ১৮৫৯ সালে। এ পর্যন্ত বইটির মোট  ২০০ মিলিয়নের বেশী কপি বিক্রি হয়েছে। ডিকেন্স ফরাসি বিপ্লবের পটভূমিকায়  লন্ডন ও প্যারিস শহরকে চিত্রায়িত করা হয়েছে। ফরাসি বিপ্লব শুরু সময়ে ফ্রান্সের চাষিদের দুর্দশার কথা, বিপ্লবের প্রথম বছর গুলোয় বিপ্লবীদের নিষ্ঠুরতা এবং একই সময়ে লন্ডনের জীবনকে তুলে ধরা হয়েছে।

৩। দ্য লর্ড অফ দ্য রিংস

ইংরেজ ভাষাবিজ্ঞানী জে. আর. আর. টলকিন রচিত একটি মহাকাব্যিক হাই ফ্যান্টাসি উপন্যাস দ্য লর্ড অফ দ্য রিংস। উপন্যাসটি বিংশ শতাব্দীর সাহিত্যের অন্যতম জনপ্রিয় ও প্রভাবশালী রচনা। ১৯৩৭ থেকে ১৯৪৯ সালের মধ্যবর্তী সময়ে, দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সময়ে এই উপন্যাসটি তিন খণ্ডে প্রকাশিত হয়। এই পর্যন্ত বইটির মোট ১৫০ মিলিয়নের বেশি কপি বিক্রি হয়েছে।

৪। দ্য লিটল প্রিন্স

এই বইটির আসল নাম লে পেটেইট প্রিন্স। বইটি সর্বপ্রথম ফরাসি ভাষায় ১৫৪৩ সালে প্রকাশিত হয়। লেখক সেন্ট এক্সুপিরি এই বইটি লিখেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ফ্রান্স হেরে গেলে তিনি উত্তর আমেরিকাতে পালিয়ে জান। বইটির ১৪০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে।

৫। দ্য হবিট

জে. আর. আর. টলকিন এর শিশু সাহিত্য দ্য হবিট। বইটি ২১ সেপ্টেম্বর ১৯৩৭ সালে প্রকাশিত হয়। শিশু সাহিত্যে একটি ক্লাসিক বই হিসাবে এটি অত্যন্ত জনপ্রিয়। বইটি পৃথিবীর বিভিন্ন ভাষায়  অনুবাদ করা হয়েছে। দ্য হবিট:  শ্রেষ্ঠ কিশোরী কথাসাহিত্য হিসেবে নিউ ইয়র্ক হেরাল্ড ট্রিবিউন পুরস্কার পেয়েছে। বইটির এ পর্যন্ত ১৪১ মিলিয়ন কপি বিক্রি হয়েছে।

৬। হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন

ব্রিটিশ লেখিকা জে. কে. রাউলিং রচিত হ্যারি পটার সিরিজের প্রথম উপন্যাস হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন। এটি হ্যারি পটার নামে এক কিশোর জাদুকরের গল্প যে এগার বছর বয়সে সর্বপ্রথম আবিষ্কার করে যে সে একজন জাদুকর। পরে সে ব্ল্যাক ম্যাজিশিয়ান লর্ড ভলডেমর্টকে পরাজিত করে এবং পরশপাথর উদ্ধার করে। এই পর্যন্ত  বইটির ১১০ মিলিয়ন বিক্রি  হয়েছে।

৭। অ্যান্ড দেন দেয়ার ওয়ার নান

বিশ্ববিখ্যাত গোয়েন্দা গল্পের লেখক আগাথা ক্রিস্টির অন্যতম রহস্য উপন্যাস অ্যান্ড দেন দেয়ার ওয়ার নান।  তিনি গোয়েন্দা গল্পের উপন্যাস লেখার জন্য অত্যন্ত জনপ্রিয়। এই বইটি প্রথম ১৯৩৯ সালের ৬ নভেম্বর যুক্তরাজ্যের কলিন্স ক্রাইম থেকে প্রকাশিত হয়।

গল্পে ওরিয়েন্ট এক্সপ্রেস তিনদিনের যাত্রায় ইস্তাম্বুল থেকে লন্ডন যাওয়ার মাঝপথে তুষারপাতে আটকা পড়ে। ট্রেন পুরো ভর্তি মানুষের মধ্যে আছেন গোয়েন্দা এরকুল পোয়ারো। ট্রেনেই ঘটে যায় এক নৃশংস হত্যাকাণ্ড, পোয়ারোর ঠিক পাশের বার্থেই। তুষারে ঢাকা জনমানবহীন এলাকায় যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় সাসপেক্টদের মাঝে পোয়ারো তদন্ত শুরু করেন । ইতোমধ্যে এই বইয়ের বিক্রি ১০০ মিলিয়ন ছাড়িয়ে গেছে।

৮। শী

হেনরি রাইডার হ্যাগার্ডের শী ১৮৮৭ সালে প্রকাশিত হয়। `শী` প্রথমে গ্রাফিক ম্যাগাজিনে ধারাবাহিক ভাবে প্রকাশিত হতো। এটি জনপ্রিয় আয়েশা সিরিজের প্রথম বই।  এটি সর্বোচ্চ বিক্রিত বইয়ের তালিকায় নবম। আর বিক্রি হয়েছে ১০ কোটি কপিরও বেশি কপি। ৪৪টি ভাষায় অনূদিত হয়েছে। `শী` মূলত এডভেঞ্চার ঘরানার রচনা। হেনরি রাইডার হ্যাগার্ড তার কর্মস্থল আফ্রিকার অভিজ্ঞাতকে বইটি লেখায় কাজে লাগিয়েছেন।

৯। ড্রিম অব রেড চেম্বার

ড্রিম অব রেড চেম্বার একটি চীনা বেস্ট সেলার। উপন্যাসটি লিখেছেন কও জুয়েকন। এটি চীনা সাহিত্যের অন্যতম মাস্টারপিস। ১৮ শতকের মাঝামাঝি রচিত বইটির প্রায় ১০০ মিলিয়ন কপি বিক্রি হয়েছে।   

১০। দ্য দা ভিঞ্চি কোড

দ্য দা ভিঞ্চি কোড মার্কিন যুক্তরাষ্ট্রের কথাসাহিত্যিক ড্যান ব্রাউন রচিত একটি জনপ্রিয় উপন্যাস। ২০০৩ সালে ডাবলডে প্রকাশনী এই রহস্যমূলক উপন্যাসটি প্রকাশ করে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ধর্মীয় প্রতীক বিদ্যার অধ্যাপক রবার্ট ল্যাংডন ও সোফি নেভুর প্যারিসের ল্যুভর জাদুঘরে ঘটে যাওয়া একটি খুনের ঘটনার তদন্তে এই উপন্যাসের কাহিনী আবর্তিত হয়েছে। উপন্যাসটির এপর্যন্ত ৮০ মিলিয়নেরও বেশি কপি বিক্রি হয়েছে।

 

বাংলা ইনসাইডার/ডিজি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭