ইনসাইড গ্রাউন্ড

টি-টোয়েন্টির নতুন অধ্যায়ে বাংলাদেশ


প্রকাশ: 09/03/2023


Thumbnail

ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু হচ্ছে আজ। এই সিরিজ দিয়ে টি-টোয়েন্টির নতুন অধ্যায় শুরু করবে বাংলাদেশ। ওয়ানডে সিরিজের দল থেকে পুরোপুরি ভিন্ন এক দল নিয়ে ইংলিশদের মুখোমুখি হবে সাকিব আল হাসানের দল। পুরনো এবং অভিজ্ঞদের অনেকেই নেই সেই দলে। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে এই ফরম্যাট থেকে অবসর নিয়েছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। আরেক সিনিয়র ক্রিকেটার মাহমুদুল্লাহ আনুষ্ঠানিকভাবে অবসর না নিলেও বাদ পড়েছেন দল থেকে। উল্টো সাকিবের নেতৃত্বাধীন এই দলের তারুণ্যের উপস্থিতি চোখে পড়ার মতো। যাদের হাত ধরে এই সংস্করণে পায়ের নিচের মাটি শক্ত করার স্বপ্ন দেখছে লাল-সবুজের প্রতিনিধিরা।

ওয়ানডে সিরিজের দল থেকে টি-টোয়েন্টি সিরিজে অন্তত ৪টি পরিবর্তন অনেকটাই নিশ্চিত। ওপেনিংয়ে লিটন দাসের সাথে সুযোগ পেতে পারেন দীর্ঘ ৮ বছর পর দলে ফেরা রনি তালুকদার। তাকে জায়গা করে দিতে গত বিশ্বকাপে লিটনের সাথে ইনিংস শুরু করা নাজমুল হোসেন শান্তকে নেমে যেতে হতে পারে তিন নম্বরে। চার নম্বরে ব্যাট করবেন অধিনায়ক সাকিব আল হাসান। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়ে যেতে পারে সবশেষ বিপিএলে দুর্দান্ত খেলা তৌহিদ হৃদয়ের। ওয়ানডে সিরিজে খুব একটা ছন্দে না থাকলেও মিডল অর্ডারে আস্থা রাখা হতে পারে আফিফ হোসের উপরই। 

অফস্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের সাথে হার্ড হিটিং সক্ষমতার জন্য একাদশে দেখা যেতে পারে নুরুল হাসান সোহান। দুই বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ এবং প্রথমবার জাতীয় দলে ডাক পাওয়া তানভীর ইসলামের মধ্যে অভিজ্ঞতা বিবেচনায় নাসুমের খেলার সম্ভাবনাই বেশি। আর দুই পেসারের মধ্যে তাসকিন আহমেদের জায়গাটা একরকম নিশ্চিত। তবে সাম্প্রতিক সময়ে বাজে ফর্মের জন্য এই ম্যাচে মুস্তাফিজুর রহমানকে একাদশের বাইরে রাখা হলে তা খুব একটা অবাক হওয়ার কিছু নেই। তার পরিবর্তে দলে অন্তর্ভূক্ত করা হতে পারে হাসান মাহমুদকে।

সবশেষ বিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহকের প্রথম চার ব্যাটসম্যানই রয়েছে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে। সেই সাথে ৭ জন ব্যাটসম্যান নিয়ে খেললে দলের ব্যাটিং গভীরতার জায়গাটাও বাড়বে। আর ৩ স্পেশালিষ্ট বোলারের সাথে সাকিব ও মিরাজ বোলিং বিভাগেও বৈচিত্র আনবে। তাই ইংলিশদের বিপক্ষে শক্তির বিচারে ও কাগজ-কলমে বাংলাদেশ অনেকটা পিছিয়ে থাকলেও ইতিবাচক ফলের প্রত্যাশা করা যেতেই পারে।

সেই সাথে নিজেদের মাঠ ও কন্ডিশনের সুবিধার পাশাপাশি মাঠে দর্শক সমর্থন বাংলাদেশ একটু হলেও এগিয়ে রাখবে। আবার ইংল্যান্ড দলে অ্যালেক্স হেলস-বেন স্টোকস- লিয়াম লিভিংস্টোনের মতো বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ ক্রিকেটার এই সফরে না আসায় সেখানেও অল্প বিস্তর সুবিধা পাবে স্বাগতিকরা। তবে জশ বাটলারের এই দলটিও কম শক্তিশালী নয়। ম্যাচে ব্যবধান গড়ে দিতে পারার মতো বেশ কয়েকজন ক্রিকেটার রয়েছে দলটিতে।

তবে টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ এখনো তেমন একটা সুবিধা করে উঠতে পারেনি। এই সিরিজে তাই অবধারিতভাবেই ফেভারিটের তকমা থাকবে ইংলিশদের গায়ে। থ্রী লায়ন্সদের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারলেও, টি-টোয়েন্টিতে ভাল কিছুর প্রত্যাশা করছেন দ্বিতীয় দফায় বাংলাদেশের হেড কোচের দ্বায়িত্ব পাওয়া চান্দিকা হাথুরুসিংহে। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি দিয়ে তার যেমন নতুন পথচলার শুরু হচ্ছে, তেমনি নতুন এক অধ্যায়ে পা রাখতে চলেছে বাংলাদেশও। তারুণ্যের জয় গানে, ক্রিকেটের নবীনতম সংস্করণে বিপ্লব ঘটানোর এই প্রয়াস কেমন কাজে লাগে তা জানতে অধীর আগ্রহে অপেক্ষমান সকলেই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭