ইনসাইড গ্রাউন্ড

ইউরোপ সেরার মঞ্চ থেকে বিদায় পিএসজির


প্রকাশ: 09/03/2023


Thumbnail

আরো একটি মৌসুমে খালি হাতে ফিরতে হলো পিএসজিকে। যে প্রতিযোগিতার শিরোপা জিততে দলকে তারকার মেলায় পরিণত করেছে ক্লাবটি, সেই ইউরোপ সেরার মঞ্চ থেকে বিদায় নিয়েছে দলটি। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল'র দ্বিতীয় লেগে বায়ার্ন মিউনিখের কাছে ২-০ গোলে হেরে বাদ পড়েছে মেসি-এমবাপ্পেরা।

ঘরের মাঠে প্রথম লেগে ১-০ গোলে হেরে এমনিতেই চাপে ছিলো পিএসজি। তার উপর অ্যাঙ্কেলের চোটে গুরুত্বপূর্ণ এই ম্যাচে ছিলেন না ব্রাজিলিয়ান তারকা নেইমার। আর নিজেদের মাঠে ড্র করলেই শেষ আটের টিকিট নিশ্চিত হবে- এমন সহজ সমীকরণ ছিলো বায়ার্নের সামনে। পিএসজি না পারলেও, বায়ার্ন সে পরীক্ষা উতরে গিয়েছে সহজেই। দুই লেগ মিলিয়ে ৩-০ গোলের অগ্রগামিতায় কোয়ার্টার ফাইনালে উঠে গেলো মিউনিখের দলটি। আর টানা দুই মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল'র বাঁধা পেরোতে পারলো না ফরাসি ক্লাবটি।

ম্যাচের শুরু থেকে আক্রমণাত্নক ফুটবল খেলার চেষ্টা করে দুই দল। তবে প্রথম সুযোগটি পায় পিএসজি। তবে এমবাপ্পের নেয়া সে শট প্রতিহত করেন বায়ার্ন গোলরক্ষম ইয়ান সোমার। ১৯ মিনিটে আবারও দলকে হতাশ করেন এমবাপ্পে। তবে ২৫ মিনিটে ডি বক্সের ভেতর থেকে নেয়া লিওনেল মেসির তিনটি শট রুখে দেন বায়ার্ন ডিফেন্ডাররা। তাদের দৃঢ়তায় সে যাত্রায় এগিয়ে যেতে পারেনি পিএসজি। এর কয়েক মিনিট পর গোলমুখে প্রথম আক্রমণ করে স্বাগতিকরা। তবে জামাল মুসিয়ালার নেয়া সে শটে ঠেকিয়ে দেন পিএসজি গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মা। ৩৭ মিনিটে হতাশা বাড়ে পিএসজির।  বায়ার্ন গোলরক্ষকের ভুলে বল পেয়ে যান ভিতিনিয়া। ফাঁকা গোলপোস্টে নেয়া ভিতিনিয়ার শট গোললাইন স্পর্শ করার আগমুহূর্তে তা ক্লিয়ার করেন ডাচ সেন্টার ব্যাক ম্যাথিয়াস ডি লিট। গোলশূন্য অবস্থায় বিরতিতে যায় দুই দল।

তবে দ্বিতীয়ার্ধে বদলে যায় ম্যাচের চিত্র। প্রথমার্ধে খুব একটা সুবিধা করে উঠতে না পারলেও বিরতির পর পিএসজিকে চেপে ধরে বায়ার্ন। একের পর এক আক্রমণে ভীতি ছড়াতে থাকে পিএসজির রক্ষণে। দ্বিতীয়ার্ধের শুরুতে গোলের দারুণ একটি সুযোগ হাতছাড়া করেন এরিক মাক্সিম চুপো-মোটিং। ৫২তম মিনিটে বল জালে পাঠালেও অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়। তবে ৬১ মিনিটে তার গোলেই এগিয়ে যায় বায়ার্ন। গোরেৎস্কার কাছ থেকে পাওয়া বলে লক্ষ্যভেদ করেন পিএসজির এই সাবেক স্ট্রাইকার।

তিন মিনিট পর সার্জিও রামোসের হেড সমার ফিরিয়ে দিলে সমতায় ফিরতে ব্যর্থ হয় পিএসজি। ৮২ মিনিটে গোলের আরো একটি সম্ভাবনা জাগিয়েছিলেন রামোস। তবে অল্পের জন্য তার হেড লক্ষ্যে থাকেনি। উল্টো ৮৯ মিনিটে পিএসজির ক্ষীণ আশাটুকুও শেষ করে দেন সের্গে জিনাব্রি। প্রতি আক্রমণে জোয়াও কানসেলোর কাছ থেকে বল পেয়ে ঠাণ্ডা মাথায় জালে জড়ান তিনি। তাতেই বিদায় নিশ্চিত হয়ে যায় প্যারিসের ক্লাবটির।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭