ইনসাইড গ্রাউন্ড

টি-টোয়েন্টিতে বাংলাদেশ-ইংল্যান্ড কে কোথায়?


প্রকাশ: 09/03/2023


Thumbnail

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়া বিশ্বকাপের পর এই প্রথম টি-টোয়েন্টি সিরিজ খেলবে ইংল্যান্ড। মাঝে ওয়ানডে ও টেস্ট সিরিজ নিয়ে ব্যস্ততা থাকলেও টি-টোয়েন্টি খেলা হয়নি ইংলিশদের। একই চিত্র বাংলাদেশের জন্যও। গত বছর ডিসেম্বরে ভারতের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে ও ২ ম্যাচের টেস্ট সিরিজ খেললেও ছিলো না কোন টোয়েন্টি টোয়েন্টি। বিশ্বকাপের পর তিন মাসের ব্যবধানে এটিই দুই দলের প্রথম সিরিজ।

টি-টোয়েন্টিতে দুই দলের মুখোমুখি দেখা হয়েছে মাত্র ১টি ম্যাচে। ২০২১ সংযুক্ত আরব আমিরাত বিশ্বকাপের সেই ম্যাচে বাংলাদেশকে ৮ উইকেটে হারিয়েছিলো ইংল্যান্ড। সে ম্যাচে আগে ব্যাট করে মাত্র ১২৪ রান তুলতে পেরেছিলো সাকিব আল হাসানরা। জেসন রয়ের ৩৮ বলে ৬১ রানের ইনিংসে ৩৫ বল হাতে রেখে যা স্বাচ্ছন্দ্যেই পেরিয়ে গিয়েছিলো ইংল্যান্ড।

চট্টগ্রামে শুরু হতে যাওয়া সিরিজটি দুই দলের মধ্যকার প্রথম দ্বি-পাক্ষিক টি-টোয়েন্টি সিরিজ। এর আগে ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণে কখনোই দ্বি-পাক্ষিক সিরিজ খেলেনি দুই দল। এই সিরিজ দিয়ে দীর্ঘ ৮ বছর পর জাতীয় দলে ডাক পেয়েছেন বাংলাদেশের রনি তালুকদার। সবশেষ বিপিএলে ব্যাট হাতে ঝলক দেখিয়ে নির্বাচকদের নজরে আসেন তিনি। প্রথম ম্যাচে মাঠে নামলে আন্তর্জাতিক টি-টেয়েন্টিতে সবচেয়ে বড় সময়ের ব্যবধানে দ্বিতীয় ম্যাচ খেলা ক্রিকেটার হবেন তিনি। ২০১৫ সালে তার অভিষেক ম্যাচের পর বাংলাদেশ ১০৬টি টি-টোয়েন্টি ম্যাচ খেললেও কোন ম্যাচে ছিলেন না রনি। 

এই ডানহাতি ব্যাটসম্যানের আগে এই রেকর্ড ছিলো যার তিনিও মাঠে থাকবেন ম্যাচটিতে। রনির আগে প্রথম ও দ্বিতীয় ম্যাচের মধ্য দীর্ঘতম সময় লেগেছিলো ইংল্যান্ডের আদিল রশিদের। ২০০৯ সালে অভিষেকের পর এই লেগ স্পিনার দ্বিতীয় ম্যাচটি খেলেন ২০১৫ সালে। মধ্যবর্তী সময়ে ৯২টি ম্যাচ খেলেছিলো ইংলিশরা।

এই ম্যাচে একাদশে থাকলে নতুন একটি রেকর্ড গড়বেন রেহান আহমেদ। ইংলিশদের হয়ে সর্বকনিষ্ঠ টি-টোয়েন্টি খেলা ক্রিকেটারের খেতাব পাবেন এই তরুণ লেগ স্পিনার। ইংল্যান্ডের হয়ে টেস্ট ও ওয়ানডেতে এরই মধ্যে এই কীর্তি গড়ে ফেলেছেন ১৮ বছর বয়সী রেহান। তার আগে সবচেয়ে কম বয়সে টি-টোয়েন্টি খেলা ইংলিশ ক্রিকেটার ছিলেন স্টুয়ার্ট ব্রড। অভিষেকের সময় ব্রডের বয়স ছিলো ২০ বছর ৬৫ দিন।

আইসিসির সবশেষ টি-টোয়েন্টি র্যাঙ্কিংয়ের বিস্তর ফারাক দুই দলের। ১৩ হাজার ২৯ পয়েন্ট নিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের অবস্থান র্যাঙ্কিংয়ের দুইয়ে। আর ১১ হাজার ৩২৮ পয়েন্ট সেই তালিকার নয় নম্বরে রয়েছে বাংলাদেশ। দুই দলের শেষ ওয়ানডে খেলা হয়েছে যে উইকেটে, প্রথম টি-টোয়েন্টিটাও হবে একই উইকেটে। তাই উইকেট বিষয়ে জানাশোনা আছে উভয় দলের। এখন দেখার অপেক্ষা মন্থর উইকেটের সাথে মানিয়ে নিয়ে ম্যাচে জয়লাভ করবে কোন দল।

আইসিসির সবশেষ টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বিস্তর ফারাক দুই দলের। ১৩ হাজার ২৯ পয়েন্ট নিয়ে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের অবস্থান র‍্যাঙ্কিংয়ের দুইয়ে। আর ১১ হাজার ৩২৮ পয়েন্ট সেই তালিকার নয় নম্বরে রয়েছে বাংলাদেশ। দুই দলের শেষ ওয়ানডের খেলা হয়েছে যে উইকেটে, প্রথম টি-টোয়েন্টিটাও হবে একই উইকেটে। তাই উইকেট বিষয়ে জানাশোনা আছে উভয় দলের। এখন দেখার অপেক্ষা মন্থর উইকেটের সাথে মানিয়ে নিয়ে ম্যাচে ফল নিজেদের দিকে আনতে পারে জয়লাভ করবে কোন দল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭