ইনসাইড গ্রাউন্ড

২৮ বছরের দুঃসহ স্মৃতি ফিরিয়ে আনলো পিএসজি


প্রকাশ: 09/03/2023


Thumbnail

ইউরোপের ক্লাবগুলোতে এমনিতেই তারকাদের ছড়াছড়ি। তবে অন্য ক্লাবের তুলনায় রীতিমতো তারকাদের হাট বলা যায় ফরাসি ক্লাব পিএসজিকে। কাতারের রাষ্ট্রীয় মালিকানাধীন হওয়ার পর এই হাট ক্রমশ বড় হয়েছে। একে একে বিশ্বের নামী-দামি ফুটবলারদের দলে ভিড়িয়েছে পিএসজি। লক্ষ্য একটাই- ইউরোপ সেরার প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিততে চায় দলটি। তবে বস্তা বস্তা পেট্রোডলার খরচ করে নানা ক্লাব থেকে তারকাদের দলে ভিড়িয়েও এখনো অধরা সেই ট্রফির স্বাদ পায়নি প্যারিস সেইন্ট জার্মেইন। উল্টো আরো একটি হতাশার মৌসুম শেষে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোল থেকে বিদায় নিয়েছে ক্লাবটি। আর তাতে ফিরিয়ে এনেছে ২৮ বছরের পুরনো এক দুঃসহ স্মৃতি।

জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে রাউন্ড অব সিক্সটিনের দ্বিতীয় লেগে পিএসজি হেরেছে ২-০ গোলে। নেইমারকে ছাড়াই মিউনিখের অ্যালিয়াঞ্জ অ্যারেনায় মাঠে নেমেছিলো পিএসজি। ঘরের মাঠে ১-০ গোলে প্রথম লেগে হারের পর টুর্নামেন্টে টিকে থাকতে এই ম্যাচ  জিততেই হতো দলটিকে। তবে সেটি করে উঠতে পারেনি তারা। এতে ১৯৯৫ সালের পর এই প্রথম চ্যাম্পিয়ন্স লিগের কোন পর্বের দুই লেগেই গোল করতে ব্যর্থ হলো পিএসজি। সেবার সেমিফাইনালে এসি মিলানের বিপক্ষে কোন গোল করতে পারেনি দলটি। অবাক করার বিষয় হলো সেবারও স্কোরও লাইন ছিলো ১-০ ও ২-০।

সেই দলে জর্জ উইয়াহ ও ডেভিড জিনোলা ছাড়া তেমন কোন তারকা ছিলেন না। তবে এই দলটির জন্য সে বিষয়টি পুরোপুরি ভিন্ন। সবশেষ বিশ্বকাপে ফাইনালের দুই সেরা তারকা খেলেছেন একসাথে। বিশ্বকাপের গোল্ডেন বুট জেতা কিলিয়ান এমবাপ্পে ও গোল্ডেন বল জয়ী লিওনেল মেসি খেলেছেন পুরো ১৮০ মিনিট। দ্বিতীয় লেগে না থাকলেও, ঘরের মাঠে হারা প্রথম লেগে ছিলেন আরেক তারকা ফুটবলার নেইমার। মাঝমাঠে প্রেসনেল কিমপেম্বে, আশরাফ হাকিমিদের সাথে রক্ষণে ছিলেন সার্জিও রামোসের মতো তারকারা। এমন অভিজ্ঞদের ভিড়ে তাই কোন গোল করতে না পারার ব্যাখা করাটা কঠিনই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭