ইনসাইড গ্রাউন্ড

রাশিয়া বিশ্বকাপের চোখ ধাঁধানো ছয় স্টেডিয়াম

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/02/2018


Thumbnail

ফুটবলের ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ ফিফা বিশ্বকাপের ২১তম আসর করা নাড়ছে দোরগোড়ায়। ২০১৮ সালের ১৪ জুন থেকে ১৫ জুলাই পর্যন্ত ৩২ দিনের এই ফুটবল মহাযজ্ঞের জন্য তৈরি রাশিয়া। রাশিয়া বিশ্বকাপের ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে দৃষ্টিনন্দন ১২টি স্টেডিয়ামে। এই চোখ ধাঁধানো স্টেডিয়ামগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। আজ থাকছে অবশিষ্ট ছয়টি স্টেডিয়ামের বর্ননা।

রোস্তভ অ্যারিনা


রোস্তভ অ্যারিনা স্টেডিয়ামটি রাশির রোস্তভ-অন-ডন শহরে অবস্থিত। শহরে এফসি রোস্তভ ফুটবল ক্লাবের জন্য স্টেডিয়াম নির্মাণের পরিকল্পনাকে পরবর্তীতে ২০১৮ বিশ্বকাপ উপলক্ষে বদলানো হয়। ২০১২ সালে এর ডিজাইন চূড়ান্ত হয় এবং ২০১৩ সালে নির্মাণ কাজ শুরু হয়। সম্পূর্ণ নতুন এই স্টেডিয়ামটির ধারণ ক্ষমতা ৪৫ হাজার।

মোর্দোভিয়া অ্যারিনা
এই স্টেডিয়ামটি খেলার বাইরে ভিন্ন কিছু কারণে আলোচিত হয়। ২০১০ সালে এটি নির্মাণের প্রস্তাব করা হয়। আর নির্মাণকাজ ২০১১ সালে শুরুর পর অর্থায়নের অভাবে কাজ বন্ধ হবার যোগার হয়। ২০১৪ সালে পুনরায় কাজ শুরু হয়। মোর্দোভিয়া অ্যারিনা স্টেডিয়ামটি সারানস্ক স্টেডিয়াম নামেও পরিচিত।



আরেকটি মজার তথ্য হলো বিশ্বকাপের জন্য এর আসন ৪৫ হাজার করা হলেও বিশ্বকাপের পর উপরের সারির ১৭ হাজার আসন সরিয়ে একে ২৮ হাজার ধারণ ক্ষমতায় পরিণত করা হবে। সরিয়ে ফেলা আসনগুলোর স্থানটি দর্শকরা হাঁটাচলার জন্য উন্মুক্ত রাখা হবে। এর অন্যতম আরেকটি কারণ হলো পরে ছোট শহর সারানস্কার জন্য এত বেশি আসন সংখ্যার প্রয়োজন হবে না। 

কালিনিনগ্রাদ স্টেডিয়াম


রাশিয়ার প্রেগোলিয়া নদীর ওক্টিয়াব্রিসকি দ্বীপের কালিনিনগ্রাদ শহরে এই স্টেডিয়ামটির অবস্থান । মাঠটি অ্যারিনা বাল্টিকা নামেও পরিচিত। ২০১৮ সালের বিশ্বকাপের জন্য প্রস্তাবিত স্টেডিয়ামগুলোর মধ্যে এর নির্মাণকাজ শুরু হয় সবচেয়ে দেরিতে, ২০১৫ সালে। দেরিতে কাজ শুরু হওয়ায় এবং অর্থনৈতিক সংকটের কারণে এর নকশা কিছুটা পরিবর্তন করে ৪৫ হাজার ধারণক্ষমতার পরিবর্তে ৩৫ হাজার আসন বিশিষ্ট করা হয়। বিশ্বকাপ শেষ হওয়ার পর স্টেডিয়ামটি স্থানীয় এফসি বাল্টিকার নিজস্ব স্টেডিয়াম হিসেবে ব্যবহৃত হবে।

স্পার্টাক স্টেডিয়াম


এটি রাজধানী মস্কোর দ্বিতীয় স্টেডিয়াম হিসেবে বিশ্বকাপ আয়োজন করবে। স্থানীয়ভাবে স্পার্টাক স্টেডিয়ামকে ওকতিরিত স্টেডিয়ামও বলা হয়। এটি মস্কোর স্পার্টাক মস্কো ফুটবল ক্লাবের নিজস্ব স্টেডিয়াম। ২০১০ সালে ক্লাবটির জন্য এই স্টেডিয়ামটির নির্মাণ কাজ শুরু হয়। প্রাথমে এটি ৩৫,০০০ আসনের হওয়ার কথা থাকলেও বিশ্বকাপের জন্য এর নকশায় পরিবর্তান করে ধারণ ক্ষমতা বাড়ানো হয়। বর্তমানে এতে ৪২ হাজার দর্শক খেলা দেখতে পারবেন।

কাজান অ্যারিনা


কাজান এরিনা হচ্ছে রাশিয়ার কাজানে অবস্থিত একটি স্টেডিয়াম। এটি সম্পূর্ণ প্রস্তুত হয় ২০১৩ সালের জুলাইয়ে। রাশিয়ান প্রিমিয়ার লীগের রুবিন কাজানের হোম গেইম গুলো এই মাঠে অনুষ্ঠিত হয় স্টেডিয়ামটিতে রয়েছে ইউরোপের সর্ববৃহৎ বাইরের দিকের পর্দা। মাঠটির দর্শক ধারণক্ষমতা ৪৫ হাজার। স্টেডিয়ামটির নির্মাণ ব্যায় ৪৫০ মিলিয়ন ডলার।

নিঝনি নভগোরোদ


এটি সম্পুর্ণ নতুন একটি স্টেডিয়াম। মূলত ২০১৮ বিশ্বকাপের কথা মাথায় রেখেই এই স্টেডিয়ামটি নির্মাণ করা হয়েছে। প্রায় ৪৫ হাজার দর্শক এতে একসঙ্গে খেলা দেখতে পারবে। এটা পরবর্তিতে এফসি অল্যেম্পিয়েট ক্লাবের হয়ে ব্যবহৃত হবে। স্টেডিয়ামের নকশাটি ভলগা অঞ্চলের প্রকৃতির দ্বারা অনুপ্রাণিত হয়ে করা হয়েছে। মাঠটির একটি বিশেষ বিশিষ্ট হলো এটি আধা-স্বচ্ছ প্রবাহের সৃষ্টি করে যা রাতের বেলায় আলোকিত হতে পারে।


বাংলা ইনসাইডার/ ডিআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭