ইনসাইড বাংলাদেশ

‘পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বিল পাস করিয়েছিলেন বঙ্গবন্ধু’


প্রকাশ: 09/03/2023


Thumbnail

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আমরা অনুষ্ঠানটি করছি মার্চ মাসে। এটি আমাদের স্বাধীনতার মাস। জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব শুধু আমাদের স্বাধীনতাই দিয়ে যাননি। আজকে আমাদের দেশে এই যে সিনেমা শিল্প গড়ে উঠেছে, বাঙালির সেই সিনেমা শিল্প গড়ে তুলেছিলেন সেই হিরালাল। আমাদের পাকিস্তানিরা বাঙালিরা চলচ্চিত্র বানাতে পারবে- এটা পাকিস্তান সরকার সব সময় অবহেলার চোখেই দেখতো।’

তিনি বলেন, ‘১৯৫৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার সুযোগ পায়। হোসেন শহীদ সোহরাওয়ার্দী তখন প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধু শেখ মুজিব ছিলেন মন্ত্রী পরিষদের সদস্য। এবং তিনি তখন আমাদের বাঙালিরা যেন সিনেমা শিল্প তৈরি করতে পারে সে উদ্যোগটা বঙ্গবন্ধু শেখ মুজিবই নিয়েছিলেন। মন্ত্রী হিসেবে ১৯৫৭ সালে ৩রা এপ্রিল আমাদের এই বাংলাদেশের পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থার বিল- এই আইনটি পাস করেন এবং তার (বঙ্গবন্ধু) উদ্যোগেই এই আইনটি পাস হয়। সেই সময় আমাদের চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বিশেষ করে আমাদের যে এফডিসি- এর নির্মান কাজও শুরু হয়। সেই সময় সিনেমা নির্মাণও শুরু হয়েছিল। তার ফলে ৫৯ সালে প্রথম যে সিনেমাগুলো হয়েছিল-যা ফজরে লোহানী করেছিলেন, ‘আছিয়া’, ‘আকাশ ও মাটি’, ‘এই দেশ তোমার আমার’, ‘কাঁচের দেয়াল’, ‘জীবন থেকে নেয়া’র মতো অনেক চলচ্চিত্র হয়েছিল। বাঙালিরা যে চলচ্চিত্র করতে পারে- তা প্রথম শুরু হয়েছিল।            

বৃহস্পতিবার (৯ মার্চ) বিকেল ৫টায় রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রদান অথিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

প্রধানমন্ত্রী বলেন, ‘স্বাধীনতার পর আমাদের সেই সুযোগটা হলো এবং তিনি সে সময় অনেকগুলো কাজ করে গেছেন। স্বাধীনতার পর জাতির পিতা বাঙালিদের চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নিয়েছেন। গাজীপুরে ১০৫ একর জমি বঙ্গবন্ধু শেখ মুজিব আমাদের দিয়ে যান। সেখানে আমরা চলচ্চিত্র নির্মাণের একটি পরিবেশ তৈরি করে দেয়ার উদ্যোগ নিয়েছিলাম। সেখানে আমরা বঙ্গবন্ধু মুজিব সিটি নির্মাণের ব্যবস্থা নিয়েছিলাম।’

এর আগে, দেশের চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১’ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) এক জমকালো আয়োজনে এ পুরস্কার তুলে দেন তিনি। তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের সভাপতিত্বে জাতীয় চলচ্চিত্র পুরস্কার- ২০২১ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন হাসানুল হক ইনু (এমপি)।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭