ইনসাইড বাংলাদেশ

অনলাইন জুয়ার মুল হোতা ও অবৈধ সফটওয়্যার ডেভলপারসহ আটক ৩


প্রকাশ: 09/03/2023


Thumbnail

বর্তমানে কুড়িগ্রাম জেলাসহ সারাদেশে অনলাইন জুয়ার রমরমা ব্যবসা লক্ষ্য করা যাচ্ছে। বাংলাদেশ পুলিশ দীর্ঘদিন ধরে অনলাইন জুয়া বন্ধে সার্বক্ষণিক বিভিন্ন কার্যক্রম চালিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম সাইবার উইং, কুড়িগ্রাম জেলা পুলিশ ও ভূরুঙ্গামারী থানা পুলিশের যৌথ অভিযানের মাধ্যমে উত্তরবঙ্গের অনলাইন জুয়ার মূলহোতা ও অনলাইন জুয়ার অবৈধ সফটওয়্যার ডেভলপারসহ ৩ জনকে আটক করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, এন্টি টেররিজমের সাইবার উইং, বাংলাদেশ পুলিশ ঢাকা ও কুড়িগ্রাম জেলা পুলিশের যৌথ টিম অনলাইন মনিটরিং ও গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে যে বেশ কিছুদিন যাবত একটি সংঘবদ্ধ প্রতারক চক্র পরস্পর যোগসাজসে কয়েকটি জুয়ার এ্যাপস (Maxplayer, sports zone) ব্যবহার করে অনলাইন ক্যাসিনো ও জুয়া খেলার মাধ্যমে উত্তরবঙ্গের সাধারণ মানুষকে বিভিন্ন ধরনের প্রলোভন দেখিয়ে প্রতারণার উদ্দেশ্যে অনলাইনে জুয়া খেলায় উদ্বুদ্ধ করে মোবাইল ব্যাংকিং (নগদ / বিকাশ/ রকেট) ব্যবহার করে অবৈধ ই-ট্রানজেকশন এর মাধ্যমে শত শত উঠতি বয়সি তরুণদের কাছে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে। সেই ধারাবাহিকতায় অনলাইন মনিটরিং এবং গোপন সংবাদের মাধ্যমে জানতে পারেন উক্ত প্রতারক চক্রের একটি দল রংপুর সদরের মুলাটলে অবস্থান করছে। পরবর্তীতে রংপুর শহরের  মুলাটোল প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন অয়ন ছাত্রাবাস থেকে আসামী অনলাইন জুয়ার এজেন্ট আবুল কালামকে (২২) আটক করে এন্টি টেররিজমের সাইবার উইং এর একটি টিম।

আটককৃত ব্যক্তির নিকট থেকে অনলাইন জুয়ায় ব্যবহৃত ৩ টি সচল মোবাইল ফোন,  ১টি ৩২জিবি মেমোরি কার্ড, ৬ টি সিমকার্ড  এবং নগদ ৫ হাজার টাকা  উদ্ধার করে পুলিশ। জিজ্ঞাসাবাদে তার সাথে সুজন মিয়া ও ভবানী রায় নামের আরো দু'জন জড়িত বলে জানায় আবুল কালাম। জিজ্ঞাসাবাদে সে আরো জানায়, তাকে এই অনলাইন জুয়ার এ্যাপসটি অর্থের বিনিময়ে অনলাইন জুয়ার অবৈধ সফটওয়্যার ডেভলপার সুজন মিয়া (২৪) এ্যাপসটি ডেভেলপ করে দেয় এবং রক্ষণাবেক্ষণ করে।

পরবর্তীতে ভূরুঙ্গামারী থানা পুলিশের সহায়তায় অনলাইন জুয়ার অবৈধ সফটওয়্যার ডেভলপার সুজন মিয়াকে ভূরুঙ্গামারী থানা এলাকা হতে গ্রেফতার করে। এ সময় তার দখলে থাকা অনলাইন জুয়া খেলার কাজে ব্যবহৃত ১ টি ল্যাপটপ, ২ টি মোবাইল ফোন, ৩টি সিমকার্ড এবং নগদ ১০ হাজার টাকা উদ্ধার করে।

অপরদিকে বিভিন্ন সময়ে সিম ও মোবাইল ব্যাংকিং লেনদেনে সহায়তা করার অপরাধে ভূরুঙ্গামারী থানা পুলিশের একটি দল অনলাইন জুয়ার এজেন্ট ভবানী রায় কে দিনাজপুরের খানসামা থেকে গ্রেফতার ও তার নিকট হতে ২ টি মোবাইল ফোন উদ্ধার করে।

ভূরুঙ্গামারী থানার ওসি নজরুল ইসলাম ঘটনার সত‍্যতা নিশ্চিত করে জানান, আটক ব্যক্তিদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ২৪(২)/২৬(২)/৩০(২)/৩৫(২) ধারায় মামলা রুজু পূর্বক বৃহস্পতিবার কুড়িগ্রাম কোর্টে পাঠানো হয়েছে। যার মামলা নং ০৫ তাং ০৮/০৩/২৩।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭