ইনসাইড বাংলাদেশ

অনুদানের চলচ্চিত্রে টাকার পরিমাণ বাড়ানো হবে : প্রধানমন্ত্রী


প্রকাশ: 09/03/2023


Thumbnail

চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা জাতীয় চলচ্চিত্র পুরস্কার। প্রতি বছর চলচ্চিত্র শিল্পে অবদান রাখায় এই সম্মাননা প্রদান করা হয়। আজ বৃহস্পতিবার রাজধানীর চীন মৈত্রী সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২১’  প্রদান করা হয়। এসময় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা অনুষ্ঠানটি করছি মার্চ মাসে। এটি আমাদের স্বাধীনতার মাস। জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব শুধু আমাদের স্বাধীনতাই দিয়ে যাননি। আজকে আমাদের দেশে এই যে সিনেমা শিল্প গড়ে উঠেছে, বাঙালির সেই সিনেমা শিল্প গড়ে তুলেছিলেন সেই হিরালাল। আমাদের পাকিস্তানিরা বাঙালিরা চলচ্চিত্র বানাতে পারবে- এটা পাকিস্তান সরকার সব সময় অবহেলার চোখেই দেখতো।

তিনি বলেন, ১৯৫৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করার সুযোগ পায়। হোসেন শহীদ সোহরাওয়ার্দী তখন প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধু শেখ মুজিব ছিলেন মন্ত্রী পরিষদের সদস্য। এবং তিনি তখন আমাদের বাঙালিরা যেন সিনেমা শিল্প তৈরি করতে পারে সে উদ্যোগটা বঙ্গবন্ধু শেখ মুজিবই নিয়েছিলেন। মন্ত্রী হিসেবে ১৯৫৭ সালে ৩রা এপ্রিল আমাদের এই বাংলাদেশের পূর্ব পাকিস্তান চলচ্চিত্র উন্নয়ন সংস্থার বিল- এই আইনটি পাস করেন এবং তার (বঙ্গবন্ধু) উদ্যোগেই এই আইনটি পাস হয়। সেই সময় আমাদের চলচ্চিত্র উন্নয়ন সংস্থা বিশেষ করে আমাদের যে এফডিসি- এর নির্মান কাজও শুরু হয়। সেই সময় সিনেমা নির্মাণও শুরু হয়েছিল। তার ফলে ৫৯ সালে প্রথম যে সিনেমাগুলো হয়েছিল-যা ফজরে লোহানী করেছিলেন, ‘আছিয়া’, ‘আকাশ ও মাটি’, ‘এই দেশ তোমার আমার’, ‘কাঁচের দেয়াল’, ‘জীবন থেকে নেয়া’র মতো অনেক চলচ্চিত্র হয়েছিল। বাঙালিরা যে চলচ্চিত্র করতে পারে- তা প্রথম শুরু হয়েছিল। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অনুদানের চলচ্চিত্রে টাকার পরিমাণ বাড়ানো হবে। বর্তমানে একটি পূর্ণদৈর্ঘ্য সিনেমার জন্য ২৫ লাখ ও স্বল্পদৈর্ঘ্য সিনেমার জন্য সরকার ২০ লাখ টাকা অনুদান দেয়। আগামী বাজেটে তা আরও বাড়ানোর উদ্যোগ নেওয়া হবে।

শেখ হাসিনা আরও বলেন, চলচ্চিত্র শিল্পকে উন্নত করার জন্য সরকার ব্যবস্থা নিয়েছে। বেশ কিছু সিনেমা আন্তর্জাতিকভাবে সমাদৃত হয়েছে। 


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭