লিভিং ইনসাইড

সুখী হওয়ার ৭ টিপস


প্রকাশ: 10/03/2023


Thumbnail

মানুষ সবসময়ই সুখী হতে চায়। তবে, এই অস্থিরতার যুগে সুখী হওয়াটা কষ্টসাধ্যই বটে। অস্থিরতা-অস্বস্তিকে পাশ কাটিয়ে চাইলেই সুখী হওয়া যায় কিছু টিপস জানলে।

সুখী হওয়ার প্রথম ধাপ হচ্ছে এটা বিশ্বাস করা যে ‘আমি সুখী হতে পারবো।‘ আপনার চারপাশে ঘটে যাওয়া নানা ঘটনার রেশ আপনার মধ্যে থাকতে পারে, যা হয়তো আপনাকে সুখী হতে দিতে চাইবে না, আপনার মনকে বারবার বিক্ষিপ্ত করবে। তবে, নিজের ওপর আস্থা ও বিশ্বাস আপনাকে ধীরে ধীরে পৌঁছে দেবে সেই কাঙ্ক্ষিত সুখের কাছে।

এই ৭ টিপস আপনার সুখী হওয়ার পথকে করবে অনেকটাই মসৃণ-

ধ্যান করুন

ধ্যান বা মেডিটেশন একটি অনুশীলন। এই অনুশীলন বর্তমানের সঙ্গে আপনার মনের সংযোগ স্থাপন করে, আপনার চারপাশে যা ঘটছে তা পর্যবেক্ষণ ও গ্রহণ করার ক্ষমতা তৈরী করে, মনকে শান্ত করে।

মানুষের মন প্রকৃতপক্ষে কখনো শান্ত থাকে না। কিছু না কিছু নিয়ে মনের ভেতর চিন্তা চলতে থাকে। যেমন রাতে শুতে যাবার সময় আপনি ভাবতে থাকি কাল সকালে কয়টায় ঘুম থেকে উঠতে হবে, কী খাবার রান্না হবে, কোন পোশাকটা গায়ে জড়িয়ে কাল অফিসে বা ক্লাসে যাবেন। সবসময় এতোকিছু  আপনার মন বা মাথায় ঘুরতে থাকে যে বর্তমান সময়টাকে উপভোগ করার সুযোগ পান না। মেডিটেশন আপনাকে এতোসব চিন্তা থেকে সাময়িক বিরতি দিয়ে নিজের ভেতর কী ঘটছে সেদিকে মনোযোগ দেবার সুযোগ করে দেবে। প্রত্যেকটি জিনিসকে সঠিকভাবে পর্যবেক্ষণ করতে শেখাবে, যা আপনার সুখী হতে সাহায্য করবে।


সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বিরতি নিন

সুখী হতে সোশ্যাল মিডিয়া থেকে বিরতি নিন। সোশ্যাল মিডিয়ার জগত সবসময় অশান্ত ও অস্থির। ক্ষণে নতুন ট্রেন্ড, নতুন ঘটনা আপনাকে অশান্ত করে তোলে। নিজের অজান্তে আপনি অন্যের জীবনের সাথে নিজের জীবনকে তুলনা করতে শুরু করেন। অন্যের যা আছে তা নিজে পেতে চান, যা আপনার সুখ নষ্ট করে।

একটা রুটিন করুন দিনে কখন কতক্ষণ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করবেন এবং শক্তভাবে ঐ রুটিন মেনে চলুন।

 

শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করুন

শ্বাস-প্রশ্বাসকে বলা যায় স্নায়ুতন্ত্রের রিমোট। শ্বাস-প্রশ্বাস নেওয়ার ধরণ পরিবর্তন করে মাত্র কয়েক সেকেন্ডেই পরিবর্তন করা যায় মনের অবস্থার।

উদ্বিগ্ন বোধ করছেন? নিজের শ্বাস-প্রশ্বাসের দিকে মনোযোগ দিন। নিয়ন্ত্রণ করার চেষ্টা করুন। ধীরে ধীরে শ্বাস নিন। এটি আপনার হৃদস্পন্দনকে ধীর করবে, পেশীকে শিথিল করবে, স্নায়ুকে শান্ত করবে। ফলে ধীরে ধীরে আমরা চিন্তা-ভাবনাও শান্ত হবে। আপনি প্রশান্তি অনুভব করবেন।

নিজের প্রতি ও চারপাশের সবকিছুর প্রতি সদয় হোন

আপনি যখন সচেতনভাবে আপনার চারপাশের লোকদের প্রতি সদয় হওয়ার চেষ্টা করবেন, আপনি ভাল অনুভব করবেন। যখন আপনি ভালো দিকে মনোযোগ দিবেন, তখন দেখবেন আপনার সাথেও সব ভালোই হচ্ছে।

আপনি যখন একটি খারাপ সময় পার করছেন, চেষ্টা করুন সবসময় অন্যদের প্রতি সদয় আচরণ করতে, তাদেরকে সাহায্য করতে। অন্যের প্রতি নিজের এই সদয় আচরণ ও সাহায্য করার মনোভাব আপনাকে শান্তি দেবে। তবে, শুধু অন্যের জন্য না ভেবে নিজের জন্যও ভাবুন। নিজেকে ভালোবাসুন। আপনি যখন নিজে নিজের ভালো থাকার থাকার দিকে মনোযোগ দেবেন, তখন দেখবেন চারপাশের সবকিছুই আপনার ভালো থাকার পক্ষে কাজ করছে।

 

প্রকৃতির কাছাকাছি থাকুন

দিন দিন প্রযুক্তির কল্যাণে আমরা প্রকৃতি থেকে দূরে সরে যাচ্ছি। কিন্তু আমরা প্রকৃতির অংশ, প্রকৃতি আমাদের অংশ। তাই, প্রকৃতির কাছে থাকলে আমরা বিমোহিত হই, আনন্দিত হই, উৎফুল্ল হই। মানসিক চাপ কম অনুভব করি। গবেষণা বলে, তাঁরাই বেশী সুখী যারা প্রকৃতির কাছাকাছি থাকে।

তাই জঙ্গল বা ঝর্ণায় ঘুরতে যান। খালি পায়ে হাটুন। তা যদি সম্ভব না হয় তাহলে আপনার বাড়ির পাশের পার্কে হাটুন কিছুক্ষণ।

 

যত পারুন হাসুন

সুখী হওয়ার পথে হাসি সবচেয়ে জরুরি ওষুধ। হাসি সব রোগেরই ওষুধ। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, স্ট্রেস কমায়, পেশীকে শিথিল করে, হৃদরোগ প্রতিরোধ করে।

জীবনকে প্রয়োজনের তুলনায় সিরিয়াসলি নিলে কখনোই সুখ অর্জন করা যাবে না। হ্যাঁ, জীবন চাপপূর্ণ, চ্যালেঞ্জিং হতে পারে এবং অপ্রত্যাশিত মোড় নিতে পারে। তবুও এর মধ্য থেকেই আনন্দ এবং সৌন্দর্য খুঁজে বের করতে হবে, হাসতে জানতে হবে।

 

নিজেকে প্রকাশ করুন

নিজেকে প্রকাশ করুন। সবকিছু নিজের মধ্যে চেপে রাখলে ভেতরে ভেতরে আপনি বিষণ্ণ হয়ে পড়বেন। আশেপাশের সবকিছু নিয়ে আপনি কী অনুভব করছেন তা প্রকাশ করুন। হতে পারে সেটা লিখে বা কারও সঙ্গে আলোচনা করে। আবার হতে পারে তা কোনো শৈল্পিক মাধ্যমে।

আপনি যদি গান গাইতে ভালোবাসুন তাহলে গান করুন, ছবি আঁকতে যদি আপনার ভালো লাগে তাহলে ছবি আঁকুন। মোট কথা, যেভাবেই হোক নিজেকে প্রকাশ করুন।

 

যত পারুন বর্তমান সময়টাতে মনোযোগ দিন। সত্যিকার অর্থে অতীত বা ভবিষ্যৎ আপনাকে কখনো সুখী করতে পারে না। সুখী হবার মূলমন্ত্র লুকিয়ে থাকে বর্তমান মুহুর্তে। যা আপনাকে খুঁজে নিতে হবে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭