লিভিং ইনসাইড

যে চারটি খাবার রাতে কখনোই খাবেন না


প্রকাশ: 10/03/2023


Thumbnail

সুস্থ্য-সুন্দর জীবন যাপনের জন্য সঠিক খাদ্যাভ্যাস অত্যন্ত জরুরি। নিজেকে সুন্দর ও ফিট দেখাতে বাইরে থেকে আমরা যত চেষ্টাই করি না কেন মূল কাজটি করে খাবার। পুষ্টিকর খাবার সঠিক সময়ে খেলে তবেই ৎ তা কাজে দেয়। সঠিক সময়ে না খেলে ঐ খাবারের পুষ্টি তো ঠিকমতো পাওয়া যায়ই না উল্টো তৈরী হয় অস্বস্তি। বিশেষ করে রাতের খাবারে কিছু খাবার এড়িয়ে যাওয়াই ভালো।

দই

দই রাতে না খাওয়াই ভালো। চিকিৎসকরা বলেন রাতে দই খেলে শরীরের ভেতর মিউকাস জমতে শুরু করে। ফলে দেখা দেয় সর্দি-কাশির সমস্যা। তাছাড়া রাতে দই খেলে অনেকের হজমেও সমস্যা হতে পারে। তাই রাতে দই খাওয়া থেকে বিরত থাকুন। একেবারেই যদি খেতে হয় তাহলে মাঠা বানিয়ে খান।

আটা-ময়দা

রাতে ভাতের বদলে অনেকেই রুটি খান। বিশেষ করেও যারা ডায়াবিটিস এর রোগী তারা আটা বা ময়দার রুটি খান। তবে ভাতের বদলে এই রুটি আপনার উপকারের বদলে করে অপকার। আটা-ময়দার তৈরী যে-কোনো খাবার হজম করতে বেশ সময় লাগে। রাতে যেহেতু খাবার পর আর বেশী পরিশ্রম হয় না, সেহেতু রুটি হজম হয় না। ফলে বেড়ে যায় স্থুলতার ঝুঁকি। তাই রাতে আটা-ময়দার তৈরী কিছু খাবেন না। রুটি যদি খেতেই হয় চালের গুড়োর রুটি খান।

 শাক ও কাঁচা সবজি

শাক ও কাঁচা সবজিতে থাকে প্রচুর পরিমাণে ফাইবার। রাতে আমাদের শরীর ফাইবার হজম করতে পারে না। তাই শাক ও কঁচা শবজি রাতে এড়িয়ে যাওয়াই ভালো। যদি খেতেই হয় ভালো করে রান্না করে খান।

কফি ও চকলেট

কফি ও চকলেটে থাকে প্রচুরে পরিমাণে ক্যাফেইন। রাতে ক্যাফেইন সমৃদ্ধ খাবার খেলে ঘুমের সমস্যা হতে পারে। অনেকের রাত জেগে কাজ করার অভ্যাস। ঘুম কাটাতে কাপের পর কাপ কফি খেয়ে যান তাঁরা। এই অভ্যাস কিন্তু অনিদ্রার সমস্যা ডেকে আনতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭