লিভিং ইনসাইড

যে ৫টি টিপস মানলেই ছাড়তে পারবেন ধূমপান


প্রকাশ: 10/03/2023


Thumbnail

ধুমপান মারাত্মক ক্ষতিকর একটি অভ্যাস। এই অভ্যাস আপনার নিজের জন্য যেমন ক্ষতিকর, তেমনই ক্ষতিকর আপনার আশেপাশের মানুষের জন্যও। প্রিয় মানুষ, পরিবার, ডাক্তারের বারণ অনেক শুনে ভাবছেন এবার ধুমপানটা ছেড়ে দেবেন। চেষ্টাও করছেন। কিন্তু পারছেন না? ধৈর্য্য ধরুন। অভ্যাস তো একদিনে হয়নি, সময় লেগেছে। তেমনি ছাড়তেও সময় লাগবে। এই ৫ টি টিপস মানলে আপনার ধুমপানের এই পথটা হয়ে যাবে কিছুটা সহজ-

আমিষ খাওয়া কমিয়ে নিরামিষ জাতীয় খাবার বেশি খান

গবেষণা বলছে আমিষ খাবার পরে ধূমপান বেশী উপভোগ্য হয়, তাই ধূমপান ছাড়তে কিছুদিন আমিষের বদলে নিরামিষ খাওয়ার অভ্যাস করুন। একেবারে বাদ দিতে হবে না। তবে, কিছুটা কমিয়ে দিন। পাশাপাশি যোগাসন, প্রাণায়াম অনুশীলন করুন।

চা-কফি খাওয়া কমিয়ে দিন

বাংলাদেশে খুবই প্রচলিত একটি টার্ম হচ্ছে ‘চা-টা’। চা এমন একটি পানী যা খালি খাওয়া যায় না। কেক-বিস্কিট কিছু না কিছু খেতেই হয়। আর যারা ধূমপান করেন তাদের কাছে চা-য়ের সাথে এই ‘টা’ হলো ধূম্র শলাকা। যতবার চা ততবার ধূমপান। তাই চা খাওয়া কমিয়ে দিন।

চকলেট-চুইয়িং গাম খান

পছন্দের চকলেট বা চুইয়িং গাম খান। ধূমপানের ইচ্ছা জাগলেই মুখে পুরে দিন চকলেট বা চুইয়িং গাম। চকলেট বা চুইংগাম খাওয়ার অভ্যাস তৈরি হলে ধূমপানের আগ্রহ চলে যাবে।

ডাক্তারের পরামর্শ নিন

যে কোনও অভ্যাস থেকে বেরোতে খানিক সময় লাগে। তবে নিজের চেষ্টায় ধূমপানের আসক্তি ত্যাগ করতে না পারলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। তাঁদের পরামর্শে নিকোটিন রিপ্লেসমেন্ট থেরাপিরও সাহায্য নিতে পারেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭