লিভিং ইনসাইড

ওটসের এই মজাদার রেসিপিতে মাত্র কয়েক মাসেই কমবে ওজন


প্রকাশ: 10/03/2023


Thumbnail

শুধু সুন্দর দেখতে লাগার জন্য নয়, সুস্থ থাকার জন্যও জরুরি মেদহীন শরীর। মেদযুক্ত শরীরে বাসা বাঁধে হাজারো রোগ। মেদমুক্ত তাই অনেকেই পরিমাণে কম খান। তবে, শুধু পরিমাণে কম খেলেই হয় না। সঠিক পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার না খেলে হতে পারে হীতে বিপরীত।

এমন কিছু খাবার আছে যা মেদ ঝরাতে সাহায্য করে এবং একইসাথে পুষ্টিগুণ সমৃদ্ধ। ওটস এমনই একটি খাবার। এটি প্রোটিন, ভিটামিন ও পুষ্টিগুণ সমৃদ্ধ। ফলে এটি চর্বি কমায়।

 

ওটসের উপকারিতা

ওটসে আছে আ্যমিনো আ্যাসিড, লাইসিন, লিউসিন, মেথিওনিন সহ সাতটি আ্যন্টিঅক্সিডেন্ট যুক্ত উপাদান। এইচডিএল যা খারাপ কোলেস্টেরল তার মাত্রা কমায় ওটস। এছাড়া হৃদরোগের ঝুঁকিও কমায়। এর আ্যন্টি অক্সিডেন্ট উপাদান ক্যান্সার প্রতিরোধ করে। হজম শক্তি বৃদ্ধি ও ট্রেস কমাতে এর জুড়ি মেলা ভার। এছাড়াও যাঁরা ডায়াবিটিস, কোলেস্টেরল, এবং উচ্চরক্তচাপ জনিত সমস্যায় ভুগছেন তাঁদের জন্য কিন্তু ওটস খুব ভালো।

 

ওটসে থাকা পুষ্টিগুণ এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য ত্বককে করে তোলে সুন্দর। একই সাথে সাহায্য করে ওজন কমাতে । তাই যাঁরা ওজন কমাতে চাইছেন তাঁদের জন্য ওটসের এই রেসিপি হল আদর্শ রেসিপি। তাই আজই বানিয়ে ফেলুন ওটসের এই রেসিপি—

 

উপকরণ

আধা কাপ পানিতে  ভেজানো এক টেবিল চামচ ওটস, দুধ, পছন্দের ফল, মধু।

 

রেসিপি 

প্রথমে, আপনার ওটসের বীজগুলিকে নরম করতে ভিজিয়ে রাখুন। একটি ছোট পাত্রে দুধ গরম করতে দিন। একবার ফুটতে শুরু করলে, আঁচ কমিয়ে দিন এবং ওটস মেশান।

৫ মিনিটের জন্য আঁচে রান্না করুন, মাঝে মাঝে নাড়ুন। ঘন হয়ে এলে নামিয়ে ফেলুন। ফ্রিজে রেখে একটু ঠান্ডা করে দিন।  

আম, আপেল, কলা বা পছন্দনীয় যেকোনো ফল কিউব করে কেটে নিন। রান্না করা ওটসের সাথে এই ফল আর স্বাদ অনুযায়ী মধু মিশিয়ে নিয়ে পরিবেশন করুন।   



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭