ইনসাইড পলিটিক্স

রাজনীতিতে হঠাৎ আলোচনায় ববি


প্রকাশ: 10/03/2023


Thumbnail

আওয়ামী লীগের পরবর্তী নেতৃত্ব নিয়ে মাঝে মাঝেই নানা ধরনের গুঞ্জনের কথা শোনা যায়। তবে এবার হঠাৎ আলোচনায় এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার পুত্র এবং বঙ্গবন্ধুর দৌহিত্র রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পর দলের নেতৃত্বে তিনি-ই আসছেন কিনা—এ নিয়ে রাজনীতিতে এখন গুঞ্জন চলছে। আর এই গুঞ্জন শুরু হয়েছে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করার পর থেকে। উল্লেখ্য যে, গত ৪ থেকে ৮ মার্চ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাতার সফরে থাকায় অন্যান্য বারের মতো তিনি এবার ৭ মার্চ উপলক্ষে সরাসরি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেননি। তার পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন রাদওয়ান মুজিব সিদ্দিক ববি।

সাধারণত রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে শ্রদ্ধা নিবেদন করতে দেখা যায় রাষ্ট্রপতি বা প্রধানমন্ত্রীর সামরিক সচিবকে। কিন্তু এবার ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে শ্রদ্ধা নিবেদন করেছেন রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। জানা যায়, সেদিন প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ববি। এরপর আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করতে যান দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এ সময় খানিকক্ষণ পর রাদওয়ান মুজিব সিদ্দিক ববিকে সঙ্গে নিয়ে আসনে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এসময় রাদওয়ান মুজিব সিদ্দিক ববি এর জন্য জায়গা করে দিতে দেখা যায় দলের সিনিয়র নেতাদের। এরপর থেকে গত কয়েকদিনে ববিকে নিয়ে মানুষের কৌতুহল বেড়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পর তিনি দলের নেতৃত্ব গ্রহণ করবেন—এমন ধারণা করছেন কেউ কেউ। যদিও এ ধরনের ধারণাকে অস্বীকার করেছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুপস্থিতিতে রাদওয়ান মুজিব সিদ্দিক ববি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন। এর সঙ্গে তার রাজনীতিতে সক্রিয় হওয়ার কোনো যোগসূত্র নেই। যদিও তৃণমূলের নেতাদের মধ্যে ববিকে নিয়ে আলাদা আগ্রহ রয়েছে। তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, শুধুমাত্র একটি ঘটনাকে দিয়ে ববি’র রাজনীতিতে আসা না আসা নিয়ে মূল্যায়ন করা ঠিক হবে না। ভবিষ্যতে তিনি নেতৃত্বে আসবেন কি আসবেন না তা সময়ই বলে দেবে।

উল্লেখ্য, ১৯৮০ সালের ২১ মে লন্ডনে জন্মগ্রহণ করেন রাদওয়ান মুজিব সিদ্দিক ববি। জীবনের একটা বড় অংশ দেশের বাইরে কাটালেও রাদওয়ান মুজিব তার মায়ের পরিবারের রাজনৈতিক আবহ ও আদর্শ নিয়েই বড় হয়েছেন। এখন দেশেই কাটাচ্ছেন বেশিরভাগ সময়। এ সময়ে সরাসরি রাজনীতির বাইরে থেকে দেশ গড়ার কাজে সক্রিয়ভাবে কাজ করছেন তিনি। খালা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশ পরিচালনায় গবেষণাভিত্তিক তথ্য ও তত্ত্ব দিয়ে সহযোগিতা করছেন তিনি। তার সুযোগ্য নেতৃত্ব ও পরামর্শে পরিচালিত সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) থেকে এ কাজগুলো করা হচ্ছে। তার সুযোগ্য নেতৃত্বে প্রতি বছর জয় বাংলা কনসার্ট আয়োজন করে আসছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। যা তরুণ প্রজন্মের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭