ইনসাইড বাংলাদেশ

সংবাদ পরিক্রমাঃ ২১ ফেব্রুয়ারি ২০১৮

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2018


Thumbnail

প্রতিদিন সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত উল্লেখযোগ্য প্রতিবেদন নিয়ে বাংলা ইনসাইডারের বিশেষ আয়োজন।

বাংলা বেঁধেছে বিশ্বকে এক সুরে
‘ওয়েপুল নোকি, ওয়েপুল হিয়াপসি’—এক ভাষা, এক আত্মা! যদি বলা হয়, বাংলাও এখন সেই ভাষার নাম, যে এক সুরে বেঁধেছে বিশ্বকে, খুব বেশি কি বলা হবে? বাংলাদেশ-ভারতসহ বিশ্বের নানা প্রান্তে আজ বাংলাভাষীরা যখন গাইবে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’, অন্য ভাষাভাষীরা নিজেদের মতো শপথ নেবে মায়ের ভাষার সুরক্ষার। নিজের ভাষা থেকে পাঠ, মাতৃভাষায় লেখা, চলচ্চিত্র প্রদর্শনী, বর্ণ প্রতিযোগিতা, এককথায় নানা আয়োজনে আজ মেতে উঠবে ছোট-বড় বিভিন্ন ভাষার সম্প্রদায়। এমনকি যে পাকিস্তান কালাকানুনে, বন্দুকের নলে বাংলা ভাষাকে স্তব্ধ করে দিতে চেয়েছিল, তারাও পালন করছে দিবসটি। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে ১৮ ও ১৯ ফেব্রুয়ারি পাকিস্তানে ভাষা উৎসবে মিলিত হন দেশটির বিভিন্ন ভাষাভাষী লেখকরা।(কালের কন্ঠ)

আজও ভাষা সংগ্রামীদের তালিকা হয়নি
আমরাই পৃথিবীর একমাত্র জাতি যারা ভাষার অধিকার প্রতিষ্ঠার জন্য বুকের রক্ত দিয়েছি। তার স্বীকৃতিও আমরা পেয়েছি। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে এখন পালিত হয়। কিন্তু পরিতাপের বিষয়, আজও আমাদের ভাষা সৈনিক বা ভাষা সংগ্রামীদের নামের কোনো তালিকা সরকারিভাবে প্রস্তুত হয়নি। বাংলা ভাষার জন্য বুকের রক্ত দিয়ে শহীদ হয়েছিলেন সালাম, রফিক, জব্বারের মতো অকুতোভয় প্রাণ। কিন্তু ভাষার এ আন্দোলনে অংশ নিয়েছিলেন আরও অনেকে। তাদের কারও কারও নাম আর অবদানের কথা আছে শুধু নানা লেখনীতে।(যুগান্তর)

প্রশ্নব্যাংক হবে এমসিকিউ বাদ
প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে ব্যর্থ হয়ে আগামী বছরে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা নেওয়ার উদ্যেগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এই পদ্ধতিতে কয়েক শ প্রশ্ন নিয়ে একটি ‘প্রশ্নব্যাংক’ করা হবে। এরপর সেখান থেকে পরীক্ষার আগ মুহূর্তে প্রশ্নপত্র তৈরি করা হবে।(প্রথম আলো)

সাজা স্থগিত চেয়ে খালেদা জিয়ার আপিল
বিচারিক আদালতের সাজা স্থগিত চেয়ে আপিল করেছেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। আপিলে জামিন চাওয়া হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার ওই আপিলের গ্রহণযোগ্যতার প্রশ্নে হাইকোর্টে শুনানি অনুষ্ঠিত হবে। বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ শুনানির জন্য এই দিন ধার্য করে দেন। এর আগে ৪৪টি আইনগত যুক্তি তুলে ধরে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় গতকাল মলবার এই আপিল দায়ের করা হয়।(ইত্তেফাক)

দৃষ্টি এখন উচ্চ আদালতে
বিদেশ থেকে এতিমদের জন্য আসা টাকা আত্মসাতের দায়ে কারাভোগী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার খালাস চেয়ে গতকাল হাই কোর্টে আপিল করেছেন তার আইনজীবীরা। আপিল আবেদন গ্রহণ করা হবে কিনা তা শুনানির জন্য কালকের কার্যতালিকায় রাখা হয়েছে। আপিল গৃহীত হলে কালই খালেদা জিয়ার জামিনের জন্য আবেদন করা হবে। বিএনপি চেয়ারপারসন সহসা মুক্তি পাচ্ছেন, নাকি পাচ্ছেন না— তা জানতে এখন সবার দৃষ্টি উচ্চ আদালতের দিকেই।(বাংলাদেশ প্রতিদিন)


বাংলা ইনসাইডার/এএফ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭