ইনসাইড গ্রাউন্ড

রেফারিকে টাকা দেয়ায় বার্সার বিরুদ্ধে অভিযোগপত্র


প্রকাশ: 11/03/2023


Thumbnail

রেফারিং কমিটির সাবেক ভাইস প্রেসিডেন্টকে অর্থ প্রদানের অভিযোগে বড় ঝামেলায় পড়তে পারে স্প্যানিশ ক্লাব বার্সেলোনা। রেফারিকে অর্থ প্রদান করে ম্যাচের ফল প্রভাবিত করার দায়ে এবার আনুষ্ঠানিক অভিযোগ আনা হলো কাতালান ক্লাবটির বিরুদ্ধে। সেই অভিযোগে ঘটনায় বার্সেলোনা এবং ক্লাবের সাবেক দুই প্রেসিডেন্ট সান্দ্রো রোসেল ও জোসেফ মারিয়া বার্তোমেউর বিরুদ্ধে অভিযোগপত্র দায়ের করেছেন স্পেনের প্রসিকিউটররা।

বার্সার বিরুদ্ধে অভিযোগ- বার্তেমেউ সভাপতি থাকাকালে রেফারিদের টেকনিক্যাল কমিটির তৎকালীন সহ-সভাপতি হোসে মারিয়া এনরিকেজ নেগরেইরাকে তিন বছরে ১৪ লাখ ইউরো প্রদান করেছে বার্সা। পরামর্শের জন্য নেগরেইরার কোম্পানি ডিএএসএনআইএলের মাধ্যমে ২০১৬ সালে ৫ লাখ ৩২ হাজার ৭২৮ ইউরো, ২০১৭ সালে ৫ লাখ ৪১ হাজার ইউরো এবং ২০১৮ সালে ৩ লাখ ১৮ হাজার ২০০ ইউরো দেয় বার্সেলোনা। তবে তদন্ত করতে নেমে দুই পক্ষের বিরুদ্ধে আরো বিস্তর অভিযোগ পেয়েছে প্রসিকিউটর অফিস। তাদের বিরুদ্ধে এখন ২০০১ থেকে ২০১৮ সাল পর্যন্ত নেগরেইরার মালিকানাধীন প্রতিষ্ঠানকে ৭.৩ মিলিয়ন ইউরো দেওয়ার অভিযোগের তদন্ত চলছে। ক্লাবের সাবেক নির্বাহী কর্মকর্তা অস্কার গ্রাউ ও অ্যালবার্ট সোলেরকেও অভিযুক্তের তালিকায় রাখা হয়েছে।

বার্সা কৃর্তপক্ষ এক বিবৃতিতে অর্থ প্রদানের বিষয়টি স্বীকার করে জানায়, সেটি ছিলো মাঠের বাইরের পরামর্শের জন্য। ক্লাবের কর্মকর্তা ও খেলোয়াড়দের মাঠের রেফারিদের বিষয়ে জ্ঞান বাড়ানোর কার্যক্রম ছিলো সেটি। রেফারিকে প্রভাবিত কিংবা অনৈতিক সুবিধার জন্য নয়। কয়েকদিন আগে বার্সার বর্তমান সভাপতি হোয়ান লাপোর্তাও একই প্রতিক্রিয়া দেখিয়েছেন। তবে বার্সা এবং নেগরেইরার দাবির সঙ্গে একমত নয় প্রসিকিউটর অফিস।

আপাতত তদন্ত করা হচ্ছে ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ১৪ লাখ ইউরো দেয়ার ঘটনায়। তবে অভিযোগপত্র দায়ের হলেও সহসাই শাস্তি পাচ্ছে না বার্সেলোনা। লা লিগা প্রধান হাভিয়ের তেবাস বলেছেন, তিন বছরেরও বেশি সময় পার হওয়ার কারণে এখনই স্পেনে কোনও নিষেধাজ্ঞার কবলে পড়ছে না বার্সা। তবে আইনি প্রক্রিয়া শেষ হওয়ার পর যে কোনও ব্যবস্থা নেয়া হতে কাতালান ক্লাবটির বিরুদ্ধে। পয়েন্ট কর্তন, নিষেধাজ্ঞা কিংবা অবনমিত করে নিচের স্তরে নামিয়ে দেয়ার মতো শাস্তিও পেতে পারেন লা লিগার অন্যতম সফল ক্লাবটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭