ইনসাইড গ্রাউন্ড

হাসানের লক্ষ্য ৫০০


প্রকাশ: 11/03/2023


Thumbnail

বাংলাদেশ টি-টোয়েন্টি দলে নিয়মিত মুখ হয়ে উঠছেন তরুণ পেসার হাসান মাহমুদ। ২০২০ সালে অভিষেকের পর চোটের কারণে বেশ কিছুদিন দলের বাইরে ছিলেন তিনি। তবে চোট কাটিয়ে গত বছরের মাঝামাঝি থেকে আবার দৃশ্যপটে আসেন তিনি। খেলেছেন সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে। তবে জাতীয় দলের হয়ে মাত্র ১১ টি-টোয়েন্টির ছোট্ট ক্যারিয়ারে নিজের দৃঢ় মানসিকতা দেখিয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে। ১৫৬ রানে ইংল্যান্ডকে বেঁধে রাখার বড় অবদান এই তরুণ বোলারের। প্রথম ২ ওভারে ২১ রান দেওয়া হাসান পরের ২ ওভারে দেন মাত্র ৫ রান। সে দুটি আবার ইনিংসের ১৭ ও ১৯তম ওভার।

দ্বিতীয় ম্যাচের আগে দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মলেন আসেন হাসান। সে সময় তাকে ডেথ বোলিং প্রসঙ্গে প্রশ্ন করা হলে তিনি বলেন, পূর্ব পরিকল্পনার থেকে আমি বল বাই বল চিন্তা করি। চেষ্টা থাকে ডট দেয়ার। যেটাতে ডট পাওয়ার চান্স বেশি থাকে সেটিই করার চেষ্টা বেশি করি। মাঝে মাঝে কয়েকটি বাউন্ডারি দিয়ে ফেললেও নিজের শক্তিমত্তায় স্থির থাকি। ঐ সময়ের চ্যালেঞ্জটা নিতেই বেশি পছন্দ করি।

এসময় নিজের নামের পাশে কত উইকেট দেখতে চান এমন প্রশ্নের উত্তরে হাসান বলেন, অবশ্যই ৫০০। দুটি শব্দে নিজের লক্ষ্যের কথা জানিয়ে দেন তিনি। পরে আরো বিশদভাবে তা ব্যাখা করেন হাসান। তিন সংস্করণ মিলিয়ে অন্তত ৫০০ উইকেটের মালিক হতে চান এই পেসার। ১১ ম্যাচের টি-টোয়েন্টি ক্যারিয়ারে এখন পর্যন্ত ১৫ উইকেট নিয়েছেন হাসান। এর মধ্যে অ্যাডিলেডে ভারতের বিপক্ষে নেওয়া ৪৭ রানে ৩ উইকেট এখন পর্যন্ত ক্যারিয়ার সেরা। সেই ম্যাচটিই তার ভয় কাটিয়ে দিয়েছে বলে জানান তিনি।

হাসান পাঁচশো উইকেটের মাইলফলক ছুঁতে পারবেন কি না সেটা এখন না বলা গেলেও, প্রতিভার স্বাক্ষর রেখে দলের যে প্রভাব রাখছেন তা বলাই যায়। সাকিবের নেতৃত্বাধীন তরুণ এই দলটির ভাল করার সামর্থ্য রয়েছে বলে বিশ্বাস করেন হাসান মাহমুদ। বলেন, এই দলটাই বাংলাদেশের ক্রিকেটকে এগিয়ে নেবে। দলটির সকলেই প্রতিভাবান। খুবই এনার্জেটিক, সবাই মাঠে ভাল করার চেষ্টায় থাকে। এই দলটাকে পরিচর্চা করতে পারলে টি-টোয়েন্টিতে বাংলাদেশ এগিয়ে যাবে।

সবশেষ বিপিএলে তানভীর ইসলামের সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ উইকেট শিকারি ছিলেন হাসান। নিয়মিত সাফল্য পাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেটেও। উইকেটের পাশাপাশি রান আটকে রাখতেও পটু তিনি। তবে আরো সফলতা অর্জন করতে চান এই তরুণ পেসার। শেখার প্রবল ক্ষুধাও রয়েছে তার। চলতি সিরিজ শেষে যেমন আলাপ করতে চান মার্ক উড-ক্রিস ওকস-জফরা আর্চারদের সাথে। লক্ষ্য অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ম্যাচে চাপ সামলানো, সুইং এবং নতুন বলে সফল হবার কৌশল জানা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭