ইনসাইড গ্রাউন্ড

মেসি-এমবাপ্পেকে নিয়ে গালতিয়েরের মন্তব্য


প্রকাশ: 11/03/2023


Thumbnail

ইউরোপ সেরার মঞ্চে সাফল্য যেন সোনার হরিণ হয়ে উঠেছে ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইনের জন্য। যে শিরোপার জন্য বস্তা বস্তা পেট্রোডলার খরচ করে দলকে তারকার মেলায় পরিণত করলেও কাঙ্খিত সেই সাফল্য আসেনি। ঘরোয়া টুর্নামেন্টে অপ্রতিরোধ্য হলেও, টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর বাঁধা পেরোতে পারেনি ক্লাবটি। তাতে চারপাশের সমালোচনার সাথে যুক্ত হয়েছে মেসি-এমবাপ্পেদের ক্লাব ছাড়ার গুঞ্জন। সব মিলিয়ে সময়টা ভাল যাচ্ছে না পিএসজির।

সামনের গ্রীষ্মের দলবদলে নেইমারের ক্লাব ছাড়ার গুঞ্জন তো আছেই। নানা সূত্র থেকে পিএসজির সাথে লিওনেল মেসির চুক্তি নবায়ন না করার সম্ভাবনার কথা শোনা গিয়েছে। চলতি মৌসুম শেষে এই আর্জেন্টাইন তারকা প্যারিস ছাড়তে পারেন গণমাধ্যমগুলোতে কয়েকদিন পর পর ঘুরে ফিরে আসছে সে কথাও। এবার তার সাথে যুক্ত হয়েছে আরেক তারকা ফুটবলার কিলিয়ান এমবাপ্পের ক্লাব ছাড়ার খবর। ব্রেস্তের বিপক্ষে লিগ ওয়ানের ম্যাচের আগে সংবাদমাধ্যমের সাথে এ নিয়ে কথা বলেছেন পিএসজি কোচ ক্রিস্তোফ গালতিয়ের। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয়ার হতাশ পুরো দল।

ম্যাচপূর্ব সংবাদ সম্মলনে তিনি বলেন, ‘ক্লাবে থাকার জন্য এমবাপ্পেকে আমার বোঝানোর প্রয়োজন নেই। সে নিজেই জানে কি করতে হবে। সে আমাদের অন্যতম সেরা খেলোয়াড়। সে পরিশ্রমী, সাফল্যের জন্য সে দারুণভাবে প্রতিজ্ঞাবদ্ধ। মাঠে নিজের সেরাটা দিয়ে খেলতে চায়। আর সেখানে তার অবদান ও পারফম্যান্স দলকেও আরও উঁচুতে উঠতে সাহায্য করে। গত বছর রিয়ালে যাওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে পিএসজির সঙ্গে তিন বছরের চুক্তি নবায়ন করেন এমবাপ্পে।

ক্লাবের অন্য দুই তারকা লিওনেল মেসি ও সার্জিও রামোসের চুক্তি শেষ হয়ে যাচ্ছে এই মৌসুমেই। তাদের বর্তমান পরিস্থিতি নিয়েও চিন্তা করছেন না গালতিয়ের। এ বিষয়ে তিনি বলেন, দুজনই অনেক বড় মাপের ফুটবলার। তাদের অর্জন অনেক। তারা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছে, আবার বাদও পড়েছে। তাদের দুটো অভিজ্ঞতা থাকায় তারা জানে কোন পরিস্থিতিতে কি করতে হয়। তারা জানে কিভাবে জিততে হয়। এই মানসিকতাই তাদের সেরা বানিয়েছে।

তবে গালতিয়ের যাই বলুক না কেন, চ্যাম্পিয়ন্স লিগের টানা ব্যর্থতায় বেশ চাপেই আছে ফুটবলাররা। এমনকি ক্লাবে জনপ্রিয়তা কমেছে গালতিয়েরর নিজেরও। এই দফায় এখনো চাকুরি না হারালেও, চাপে যে পড়েছেন সেটা অনুমিত। তবে সামনের পথটায় পিএসজিকে নিয়ে কোন দর্শনের পথে হাঁটেন সেটাই দেখার বিষয়। সেই সাথে দলের তারকা ফুটবলাররা যদি ক্লাব ছাড়েন তাদের অভাব কিভাবে পূরণ করবেন, সেটিই হবে তার চ্যালেঞ্জ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭