লিভিং ইনসাইড

অবসরে গুছিয়ে ফেলুন আলমারি


প্রকাশ: 11/03/2023


Thumbnail

চাকরিজীবী মানুষের জন্য কাপড় ধোয়ার সময় খুঁজে পাওয়াটা যেন এক অসম্ভব ব্যাপার। তাই সপ্তাহে ছয় দিনের জন্য ছয়টি আলাদা আউটফিট রাখতে হয় রেডি। ফলে কাপড়-চোপড কিনতেও হয় বেশী। তবে এতো কাপড়-চোপড় যদি গোছানো না থাকে তাহলে প্রয়োজনের সময় সঠিক কাপড়টা খুঁজে পেতেও পোহাতে হয় ঝক্কি। তাই পছন্দের কাপড়গুলো থাকে যে আলমারিতে, সেই আলমারিটা থাকা চাই গোছানো ও টিপটপ।

এই টিপসগুলো মেনে গুছিয়ে রাখুন আপনার আলমারি-

আলমারিতে থাকা প্রত্যেকটি কাপড় হওয়া চাই ধোয়া
পুরোপুরি ময়লা নয় তবে, এক আধ বার পরেছেন। এমন কাপড়ও আলমারিতে রাখা থেকে বিরত থাকুন। হয়তো কাপড়টি দেখতে ময়লা লাগছে না। তবে, কাপড়টিতে লেগে আছে আপনার গায়ের ঘাম থেকে শুরু করে রাস্তার হাজারটা জীবাণু। ঐ কাপড়টি যখন আলমারিতে রাখছেন ঐ ময়লা ছড়িয়ে পড়ছে আলমারিতে থাকা বাকি পরিষ্কার কাপড়গুলোতেও। একই সাথে এমন আধ ময়লা কাপড় আলমারিতে রাখলে দেখবেন আলমারিটা খুললেও নাকে এসে বারি খাচ্ছে কেমন একটা গন্ধ। তাই আলমারিতে রাখুন একেবারে পরিষ্কার কাপড়। 

সপ্তাহের ছুটিতে ময়লা বা এক আধবার পরা কাপড়টি ধুয়ে ফেলুন। কাপড় ধোয়ার ক্ষেত্রে একই রঙের কাপড়গুলো একসাথে ভেজান। তাহলে আর অন্য কাপড়ের রঙ লেগে কোন কাপড় নষ্ট হবে না। কাপড়গুলো ধুয়ে শুকিয়ে ইস্ত্রি করে গুছিয়ে রাখুন আলমারিতে। 

আগামি ছয়দিন যে কাপড়গুলো পরে অফিস যাবেন সেগুলো একটি নির্দিষ্ট তাকে পরপর গুছিয়ে রাখুন। যাতে প্রতিদিন সকালে অফিসের জন্য তৈরি হবার সময় কোন কাপড়টি পরবেন এটি ভেবে সময় নষ্ট করতে না হয়। 

প্রতিদিন যে কাপড়টি পরছেন সেটি সম্ভব হলে সেদিনই ধুয়ে ফেলুন। তাহলে উইকেন্ডে আলাদা করে কাপড় ধোয়ার চিন্তা থাকবে না।

কামিজ, জিন্স, ফতুয়া, টি-শার্ট রাখুন ভাঁজ করে
একেক ধরনের কাপড় একেকভাবে সংরক্ষণ করতে হয়। কোনো কাপড় রাখতে হয় ঝুলিয়ে, আবার কোনোটা রাখতে হয় ভাঁজ করে। কামিজ, জিন্স, ফতুয়া, টি-শার্ট, ওড়না এগুলো ভাঁজ করে রাখুন। ভাঁজ করার আগে ইস্ত্রি করে নিন। তারপর খুঁজে পেতে সুবিধা হয় এমনভাবে রেখে দিন আলমারিতে।

ব্লেজার, কোট, শাড়ি রাখুন ঝুলিয়ে
ব্লেজার, কোট, শাড়ি বা গাউন জাতীয় পোশাক ঝুলিয়ে রাখলে ভালো থাকে। পরিষ্কার করে, ইস্ত্রি করে ঝুলিয়ে রাখুন এ পোশাকগুলো। 

কুশি কাটার তৈরী পোশাক ও উলের পোশাক কখনো ঝুলিয়ে রাখবেন না
কুশি কাটা বা যেকোনো নীটেড পোষাক বা উলের পোষাক ঝুলিয়ে রাখলে খুব সহজেই আকৃতি নষ্ট হয়ে যায়। তাই এ জাতীয় পোশাকগুলো ঝুলিয়ে রাখা থেকে সচেতনভাবে বিরত থাকুন। 

কাপড়ের ভাঁজে ভাঁজে রাখুন পর্যাপ্ত জীবা্ণুনাশক
আলমারিতে গুছিয়ে রাখার পরও কাপড়ে বাসা বাঁধতে পারে জীবাণু। এছাড়া তেলাপোকা ও ইদুরের উপদ্রবও থাকতে পারে। তাই আলমারিতে গুছিয়ে রাখা কাপড়ের ভাঁজে রেখে দিন ন্যাপথলিন বা কর্পূর, তাহলে দূরে থাকবে তেলাপোকা বা কাপড়ের জন্য ক্ষতিকর অন্য যেকোনো পোকা-মাকড় ও জীবাণু।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭