ইনসাইড গ্রাউন্ড

বাভুমার সেঞ্চুরির পর বোলারদের দাপটে বড় জয় প্রোটিয়াদের


প্রকাশ: 11/03/2023


Thumbnail

প্রথম টেস্ট ৮৭ রানে জয়ের পর দ্বিতীয় টেস্টেও দাপট দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ২৮৪ রানের বড় ব্যবধানে হারিয়েছে প্রোটিয়ারা। এতে ২-০ ব্যবধানে সিরিজ পকেটে পুরেছে দক্ষিণ আফ্রিকা।

প্রথম ইনিংসে এইডেন মার্করাম ও টনি ডি জর্জিওর ব্যাটে ভর করে ৩২০ রান তুলেছিলো প্রোটিয়ারা। তার জবাব দিতে নেমে জেসন হোল্ডারের লড়াকু ৮১ রানের ইনিংসে ২৫১ রানে অলআউট হয় ক্যারিবিয়ানরা। ৬৯ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে শুরুটা ভাল হয়নি স্বাগতিকদের। ৩২ রানে টপ অর্ডারের তিন ব্যাটসম্যান ফিরে যান সাজঘরে। দলীয় ৬৯ রানে রায়ান রিকেলটন ও ১০৩ রানে হাইনরিখ ক্লাসেনের উইকেট হারিয়ে খানিকটা চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা।

তবে সতীর্থদের যাওয়া-আসার মিছিলে ব্যতিক্রম ছিলেন সদ্য টেস্ট অধিনায়কত্ব পাওয়া টেম্বা বাভুমা। অধিনায়কত্বের অভিষেক টেস্টের দুই ইনিংসে শূন্য রানে আউট হয়ে লজ্জার এক রেকর্ড গড়েছিলেন তিনি। তবে এবার দলের প্রয়োজনের সময় চওড়া হয়ে উঠলো ব্যাট। লোয়ার অর্ডারের ব্যাটসম্যানদের সাথে নিয়ে ছোট ছোট জুটি গড়ে এগিয়ে নিতে থাকেন দলকে। একপ্রান্ত আগলে রেখে টেস্টের তৃতীয় দিনে সেঞ্চুরি তুলে নেন বাভুমা। অপরাজিত থাকেন ১৭১ রানে। ২৬২১ দিন পর ক্যারিয়ারে দ্বিতীয় টেস্ট সেঞ্চুরির দেখা পান প্রোটিয়া অধিনায়ক।

৭ উইকেটে ২৮৭ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করে দক্ষিণ আফ্রিকা। আজ দিনের শুরুতে স্কোরবোর্ডে ৬ রান যোগ করতেই বিদায় নেন বাভুমা। ১৭২ রান করে হোল্ডারের বলে কেমার রোচের হাতে ক্যাচ দেন তিনি। ৩২১ রানে প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস শেষ হলে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের সামনে লক্ষ্য দাড়ায় ৩৯১ রানের।

বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধস নামে ক্যারিবিয়ানদের ব্যাটিং অর্ডারে। তিন প্রোটিয়া বোলার রাবাদা-মাহারাজ-হার্মারের কাছে অসহায় আত্নসমর্পণ করতে থাকেন সফরকারিরা। ২১ রানে ক্রেইগ ব্রাথওয়েটকে ফিরিয়ে যার শুরুটা হয় রাবাদার হাত ধরে। এরপর ৩৪ রান তুলতেই ৬ উইকেট হারিয়ে লাঞ্চ বিরতিতে যায় ওয়েস্ট ইন্ডিজ। হারের সেই শঙ্কা বাস্তবে পরিণত হতেও খুব বেশি সময় লাগেনি। দ্বিতীয় সেশনেই ক্যারিবিয়ানদের শেষ ৪ উইকেট তুলে নিয়ে জয় নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা। ১০৬ রানে অল আউট হয় ওয়েস্ট ইন্ডিজ। ৩টি করে উইকেট নেন সাইমন হার্মার ও জেরাল্ড কোয়েৎজে। ২টি করে উইকেট শিকার করেন কাগিসো রাবাদা ও কেশব মাহারাজ।

ম্যাচসেরা হয়েছেন টেম্বা বাভুমা। আর প্রথম টেস্টে সেঞ্চুরির পর দ্বিতীয় টেস্টেের প্রথম ইনিংসে ৯৬ রান করেছেন এইডেন মার্করাম। তাতে সিরিজ সেরার পুরষ্কার উঠেছে তার হাতে। ক্যারিবিয়ানদের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে প্রোটিয়ারা। ১৬ মার্চ ইস্ট লন্ডনে অনুষ্ঠিত হবে দুই দলের প্রথম ওয়ানডে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭