ওয়ার্ল্ড ইনসাইড

সাগরে ভাসমান ১ হাজারেরও বেশি অভিবাসীকে উদ্ধার করল ইতালি


প্রকাশ: 12/03/2023


Thumbnail

সাগরে ভেসে থাকা এক হাজারের বেশি অভিবাসন প্রত্যাশীকে নিরাপদে সমুদ্র থেকে উদ্ধার করার কথা জানিয়েছে ইতালির কোস্টগার্ড। এইসব অভিবাসী জনাকীর্ণ নৌকায় অনিরাপদে ভূমধ্যসাগরে ভাসছিল।

শুক্রবার থেকে তাদের উদ্ধারে কাজ শুরু করে উপকূল রক্ষাকারী বাহিনীটি। দুই সপ্তাহ আগে ইতালির উপকূলে নৌকা ডুবে ৭৬ অভিবাসন প্রার্থী মারা যান।

ইতালির কোস্টগার্ড জানিয়েছে, উকূলে তিনটি নৌকা দেখতে পেয়ে তারা উদ্ধার অভিযান শুরু করেন। এর মধ্যে একটি নৌকা ছিল দক্ষিণাঞ্চলীয় কালাব্রিয়ানের ক্রোতোনে শহরের উপকূলে। অন্য দুটোও ছিল আশপাশের এলাকায়।

প্রথম নৌকা থেকে ৪৮৭ জনকে উদ্ধার করে ক্রোতনে বন্দরে নিয়ে আসা হয় শনিবার সকালে। আর আরেকটি উদ্ধার অভিযানে ৫০০ অভিবাসীকে উপকূলে নিয়ে আসা হয়েছে।

রয়টার্স জানিয়েছে, গত বুধবার থেকে ৪ হাজারেরও বেশি মানুষ ইতালিতে প্রবেশ করেছেন। যেখানে গত বছরের পুরো মার্চে মাত্র ১ হাজার ৩০০ জন দেশটিতে প্রবেশ করতে সমর্থ হয়েছিলেন। ইতালির বর্তমান সরকার অভিবাসীদের ঢল ঠেকানোর প্রতিশ্রুতি দিয়েছিল। এ নিয়ে বিভিন্ন পদক্ষেপও নিয়েছিল তারা। কিন্তু তা সত্ত্বেও ঝুঁকিপূর্ণ সমুদ্র যাত্রা থামাতে পারছে না তারা।

শুক্রবার বিভিন্ন স্থানে ৮টি উদ্ধারকারী জাহাজ পাঠায় ইতালির কোস্টগার্ড। গত ২৬ ফেব্রুয়ারির মতো ঘটনার যেন পুনরাবৃত্তি না হয় সেজন্য নৌ বাহিনীর একটি টহল জাহাজও মোতায়েন করা হয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭