ইনসাইড বাংলাদেশ

১৪ দিনে একটি করে ভাষা হারিয়ে যাচ্ছে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2018


Thumbnail

বিশ্বের বুক থেকে প্রতিনিয়ত ভাষা হারিয়ে যাচ্ছে। প্রতি ১৪ দিনে গড়ে একটি করে ভাষা বিলুপ্ত হয়ে যচ্ছে বলে জানায় জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো। এ বৈচিত্রময় ভাষাগুলোকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করার জন্য ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ কে হাতিয়ার করার আহ্বান জানিয়েছে ইউনেস্কো।

ইউনেস্কোর মহাপরিচালক অড্রে অ্যাজুলাই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দেওয়া এক বার্তায় বলেছেন,‘প্রতি দুই সপ্তাহে বিশ্বের বুক থেকে হারিয়ে যাচ্ছে একটি করে ভাষা। এই ভাষার সঙ্গে সঙ্গে হারিয়ে যাচ্ছে মানুষের ইতিহাস ও সংস্কৃতির একটি অংশ।‘

মাতৃভাষার গুরুত্ব তুলে ধরতে গিয়ে ফ্রান্সের সাবেক মন্ত্রী অ্যাজুলেই তাঁর বার্তায় নেলসন ম্যান্ডেলার একটি উক্তি উল্লেখ করেন ।তিনি বলেন, ‘ম্যান্ডেলা বলেছিলেন, “যখন আপনি কোনো ভাষায় কাউকে কিছু বলেন, তা তার মস্তিস্কে পৌঁছায়,সে তা বুঝতে পারে। কিন্তু যখন তার নিজের ভাষায় বলেন, তখন তা তার হৃদয়ে পৌঁছায়।”

বাঙালির ভাষার অধিকার আদায়ের দিন একুশে ফেব্রুয়ারিকে ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি দেয়।

ফলে মাতৃভাষার মর্যাদা রক্ষায় বাঙালির আত্মত্যাগের দিনটি এখন এখন বিশ্বের সব ভাষাভাষীর অধিকার রক্ষার দিন। দিনটির গুরুত্ব তুলে ধরে সদস্য সব রাষ্ট্রকে তা যথাযথভাবে পালনের আহ্বান জানান ইউনেস্কোর মহাপরিচালক অ্যাজু্লেই।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দিনটি পালনে ‘আমার ভাষা, আমার সম্পদ’ শিরোনামে বুধবার ইউনেস্কোর সদর দপ্তর প্যারিসেও একটি সংলাপ আয়োজন করা হয়েছে ।

 

বাংলা ইনসাইডার/এএফ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭