ওয়ার্ল্ড ইনসাইড

বাখমুতে দুই পক্ষেই শত শত সৈন্য হত্যার দাবি


প্রকাশ: 12/03/2023


Thumbnail

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ এখন বাখমুতে কেন্দ্রীভূত। শহরটিতে মস্কোর বিরামহীন আক্রমণ প্রতিরোধ করে যাচ্ছে কিয়েভ। গতকাল শনিবার (১১ মার্চ) দুই পক্ষই শত শত শত্রু সেনা হত্যার দাবি করেছে। খবর রয়টার্স।

ইউক্রেনের সামরিক মুখপাত্র সেরহি চেরেভাতি জানান, বাখমুতে ২২১ জন মস্কোপন্থী সেনা নিহত এবং আহত হয়েছে তিন শতাধিক। অন্যদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, দোনেৎস্কের এই যুদ্ধের সম্মুখ অঞ্চলে ২১০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।

স্বাধীনভাবে সংবাদমাধ্যম এই সব ক্ষয়-ক্ষতি যাচাই করতে না পারলেও লড়াইরত দুই পক্ষই বাখমুতে উল্লেখযোগ্য ক্ষতির কথা স্বীকার করেছে।

ব্রিটিশ সামরিক গোয়েন্দারা গতকাল জানায়, রাশিয়ার ভাড়াটে ওয়াগনার গোষ্ঠী বাখমুতের পূর্বাঞ্চলের বেশিরভাগ অংশের নিয়ন্ত্রণ নিয়েছে।

এ গোষ্ঠীর প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন গতকাল বলেছেন, তারা এখন শহরের প্রশাসনিক কেন্দ্র থেকে পৌনে এক মাইল দূরে রয়েছেন।

মূলত বাখমুতকা নদীর পশ্চিম দিকে শহরের কেন্দ্রীয় অংশ অবস্থিত। ব্রিটিশ গোয়েন্দারা বলেছেন, নদীটির প্রাকৃতিক অবস্থানের কারণে ওয়াগনার বাহিনীর জন্য সম্মুখ আক্রমণ চালিয়ে যাওয়া চ্যালেঞ্জিং করে উঠেছে। অন্যদিকে ইউক্রেনীয় বাহিনীর জন্যও পরিস্থিতি বেশ বিপজ্জনক।

গত কয়েক মাসের মধ্যে রুশ বাহিনীর উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছিল এই অঞ্চলে। তাদের প্রধান লক্ষ্যবস্তু হলো দনবাসের শিল্প অঞ্চল দখলে নেয়া।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭