ইনসাইড বাংলাদেশ

‘স্মার্ট কমিউনিটি ক্লিনিক গড়ে তুলতে তৃণমূল পর্যায় স্মার্ট ডেটাবেজ জরুরী’


প্রকাশ: 12/03/2023


Thumbnail

আমাদের গ্রাম প্রকল্প-এর পরিচালক রেজা সেলিম বলেছেন, কমিউনিটি ক্লিনিক একটি স্মার্ট আইডিয়া। কমিউনিটি ক্লিনিক কতটা সফল তার প্রমাণ এই কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে গত এক বছরে ৯ কোটি মানুষের স্বাস্থ্যসেবা লাভ। এক বছরে ৯ কোটির মত মানুষকে স্বাস্থ্য সেবা দেয়া হয়েছে এবং এক কোটি মানুষকে রেফার করা হয়েছে। তার মানে এই নয় কোটি সেবা প্রত্যাশীর মধ্যে আনুমানিক নয় থেকে দশ পার্সেন্ট মানুষ কিন্তু রেফার করা। তাহলে বাকি ৯০ ভাগ মানুষকে রেফার করা হয় নাই। 

রোববার (১২ মার্চ) বেলা ১১টায় রাজধানীর বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলে (বিএমআরসি) আয়োজিত "জাতির পিতার স্বাস্থ্য ভাবনা এবং দার্শনিক রাষ্ট্রনায়ক শেখ হাসিনার কমিউনিটি ক্লিনিক স্মার্ট বাংলাদেশ, স্মার্ট স্বাস্থ্যসেবা, স্মার্ট কমিউনিটি ক্লিনিক" শীর্ষক গোল টেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, স্মার্ট স্বাস্থ্য ব্যবস্থা যদি আমরা করতে চাই তাহলে এই বাস্তবতার ওপর ভিত্তি করেই আমাদের স্বাস্থ্য ব্যবস্থা রাখতে হবে। এর আমাদের গবেষণা প্রয়োজন। কারণ গবেষণায় ভূমিকা সবচেয়ে বেশি। গবেষণা মানে এই নয়, আমাকে ল্যাবে কাজ করতে হবে। আমাদের গবেষণার প্রচুর সুযোগ আছে। কিন্তু এই তথ্য প্রযুক্তির যুগে যখন আমরা ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের দিকে যাচ্ছি সেখানে আমাদের গবেষণায় একটা বড় সীমাবদ্ধ রয়ে গেছে। স্বাস্থ্য সেবায় সাধারণ মানুষের স্বাস্থ্যসেবা ডাটা রেকর্ড করছি না। এটা আমাদের পুরোপুরি করার দরকার হবে যদি আমরা স্মার্ট স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে চাই। 

রেজা সেলিম বলেন, করোনা মোকাবিলায় বিশ্বের মধ্যে বাংলাদেশ একটি অনন্য উদাহরণ। করোনা পরবর্তীতে সারা পৃথিবীতে স্বাস্থ্য ব্যবস্থা এখন ঢেলে সাজানো হয়েছে। আমাদের মত দেশ যেখানে স্বাস্থ্য খাতে মাথাপিছু বরাদ্দ অনেক কম বিশ্বের অন্যান্য দেশের তুলনায়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য তাদের স্বাস্থ্য খাতে মাথাপিছু বরাদ্দ অনেক। কিন্তু সেখানে করোনায় এতো মানুষ মারা গেল কিভাবে? সেখানকার বড় বড় স্বাস্থ্য ব্যবস্থা, বড় বড় হাসপাতাল। তারা এ বিষয়ে খুবই চিন্তিত। প্রচুর টাকা ইনভেস্ট করার পরও কিন্তু তারা চিন্তিত। চিকিৎসক সমাজ করোনায় যেমন একটা বড় ভূমিকা রেখেছিল। ঠিক তেমনি আমাদের রাষ্ট্রনায়ক শেখ হাসিনার একটি সফল নেতৃত্ব ছিল এই পরিস্থিতিতে মোকাবেলা করতে। আমার অনুরোধ থাকবে কমিউনিটি ক্লিনিক এর জন্য একদম তৃণমূল পর্যায় থেকে একটি স্মার্ট ডেটাবেজের চিন্তা করে আমরা যেন কাজ করি। 

তিনি বলেন, আমরা যে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছি, এটা শুধু মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন নয়। উনি ১৭ কোটি মানুষকে এই স্বপ্ন দেখাচ্ছেন এবং আমরা যদি এটার অংশীদার হতে চাই তাহলে আমাদের প্রচুর ডেটার দরকার। যে ডেটার উপর ভিত্তি করে আমরা সিদ্ধান্ত নিতে পারি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭