ওয়ার্ল্ড ইনসাইড

রাতারাতি বন্ধ সিলিকন ভ্যালি ব্যাংক, মাথায় হাত বিনিয়োগকারী থেকে আমানতকারীদের


প্রকাশ: 12/03/2023


Thumbnail

বিশ্বজুড়েই নেমেছে আর্থিক মন্দার ছায়া। তবে এই মন্দা যে কতটা ভয়ঙ্কর আকার নিচ্ছে, এবার তার প্রমাণ মিলল হাতেনাতে। বন্ধ হয়ে গেল সিলিকন ভ্যালি ব্যাংক। বিশ্বের অন্যতম বড় বড় প্রযুক্তি সংক্রান্ত স্টার্টআপ সংস্থাকে ঋণ দিয়েছে এই সিলিকন ভ্যালি ব্যাংক। শুক্রবার চরম আর্থিক সঙ্কটের জেরে বন্ধ হয়ে যায় এই ব্যাংকটি। হঠাৎ ব্যাংক বন্ধ হয়ে যাওয়ায় অনিশ্চয়তার মুখে পড়েছেন বিনিয়োগকারী ও আমানতকারীরা। বিশ্ব শেয়ার বাজারেও ব্যাপক ধস নামে সিলিকন ভ্য়ালি ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার খবর চাউর হতেই।

শুক্রবার ক্যালিফোর্নিয়ার ব্যাংকিং রেগুলেটরের তরফে সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ করে দেওয়া হয়। ২০০৮ সালের বৈশ্বিক আর্থিক সঙ্কটের পর এটাই ব্যাংকিং ক্ষেত্রে সবথেকে বড় ব্যর্থতা বলে মনে করা হচ্ছে। 

সিলিকন ভ্যালি ব্যাংক বন্ধ করে দেয় এবং সমস্ত ডিপোজিট বাজেয়াপ্ত করে। জানা গিয়েছে, মার্কিন ফেডারেল ডিপোজিট ইন্সুরেন্স কর্পোরেশন আপাতত এই ব্যাংকটির নিয়ন্ত্রণ নেবে। পরে ব্যাংকের সম্পত্তি বিক্রি করে প্রাপ্ত অর্থ গ্রাহকদের দিয়ে দেওয়া হবে।

ক্যালিফোর্নিয়ার ব্যাংকিং রেগুলেটর এফডিআইসি-র তরফে আরও জানানো হয়েছে, সিলিকন ভ্যালি ব্যাংকের সমস্ত অফিস ও ব্রাঞ্চ আগামী ১৩ মার্চ খুলে দেওয়া হবে। আগামী সোমবারের মধ্যেই আমানতকারীরা ব্যাংকের ইন্সুরেন্স করা ডিপোজিট বা গচ্ছিত টাকা সম্পূর্ণ তুলে নেওয়ার সুবিধা পাবেন।

তবে এফডিআইসির নিয়ম অনুযায়ী, ২০২২ সালের শেষ অবধি সিলিকন ভ্যালি ব্যাংকের ১৭৫ বিলিয়ন ডলার ডিপোজিটের ৮৯ শতাংশই বিমাহীন ছিল। ফলে ওই বিপুল পরিমাণ অর্থের ভবিষ্যৎ কী হবে, তা অজানা। ভিডিয়ো গেম প্রস্তুতকারক সংস্থা রবলক্স কর্প আরবিএলএক্স.এন ও স্ট্রিমিং ডিভাইস প্রস্তুতকারক রোকু সংস্থার তরফে জানানো হয়েছে, তাদের কয়েকশো মিলিয়ন ডলার অর্থ সিলিকন ভ্যালি ব্যাংকে জমা রাখা ছিল। ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার ঘোষণার পরই শেয়ারে কমপক্ষে ১০ শতাংশ পতন হয়েছে।

জানা গিয়েছে, বিভিন্ন প্রযুক্তিগত স্টার্টআপ সংস্থায় বিনিয়োগ করার পর বিপুল লাভ করে সিলিকন ভ্যালি ব্যাংক। এরপরে তারা অধিকাংশ সম্পত্তি বিভিন্ন মার্কিন বন্ডে বিনিয়োগ করে। গত বছরই মূল্যবৃদ্ধির হার কমানোর জন্য ফেডারেল রিজার্ভ সুদের হার বাড়িয়ে দিয়েছিল। এর ফলে বন্ডের দামও কমে যায়। চলতি সপ্তাহের শুরুতেই সিলিকন ভ্যালি ব্যাংকের তরফে জানানো হয়, প্রায় ২ বিলিয়ন ডলার আর্থিক ক্ষতির মুখে পড়তে হয়েছে তাদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭