ইনসাইড গ্রাউন্ড

বাড়তে পারে লাল কার্ড দেখা ফুটবলারের শাস্তি


প্রকাশ: 12/03/2023


Thumbnail

যারা ফুটবল খেলা দেখেন তারা নিশ্চই লাল কার্ডের সঙ্গে পরিচিত। কোন খেলোয়াড় মাঠে অশোভন আচরণ কিংবা প্রতিপক্ষের ফুটবলারকে অবৈধ ভাবে কড়া ট্যাকল করলে লাল কার্ড দেখান অনফিল্ডে থাকা রেফারি।

লাল কার্ড দেখালে কোন খেলোয়াড়কে কেবল ওই ম্যাচ থেকেই নিষিদ্ধ করা হয় না। খেলোয়াড়ের আচরণের প্রেক্ষিতে এক বা একাধিক ম্যাচের জন্যেও নিষিদ্ধ হতে পারে তারা। সম্প্রতি লাল কার্ডধারী ফুটবলারের শাস্তি আরও বাড়ানোর প্রস্তাব উঠেছে। যেটি বাস্তবায়ন হলে আর্থিক জরিমানা প্রদানের পাশাপাশি রেড কার্ডধারী খেলোয়াড়কে কার্ডের করও দিতে হবে। এমন প্রস্তাব এসেছে বেলজিমারের অর্থ মন্ত্রণালয় থেকে।

এর আগে খেলাচলাকালীন কেউ লাল কার্ড দেখলে জরিমানা দেওয়া হত ক্লাবের পক্ষ থেকে। সেটি কোন প্রক্রিয়ায় রাষ্ট্রীয় কোষাগারে জমা পড়ে তা জানতে চায় বেলজিয়ামের মন্ত্রণালয়টি। এই তথ্য জানিয়েছে বেলজিয়ামের গণমাধ্যমহেত নিউজ্লাদ 

গণমাধ্যমটি জানায়, পেশাদার ফুটবলে এখন কেউ লাল কার্ড দেখলে অন্তত এক ম্যাচ নিষেধাজ্ঞার পাশাপাশি ৫০০ থেকে ১০০০ ইউরো জরিমানাও করা হয়। এই লাল কার্ড দেখা ফুটবলারের ক্লাবই জরিমানার অর্থ পরিশোধ করে। বেলজিয়ামের অর্থ মন্ত্রণালয়ের মুখপাত্র ফ্রান্সিস আদিনস এই জায়গাতেই কর সংগ্রহের সুযোগ দেখছেন।

ফ্রান্সিস আদিনস বলছেন, ‘ক্লাব যদি জরিমানার অর্থ পরিশোধ করে, তাহলে তার মাধ্যমে ওই খেলোয়াড়ের উপকার করে তারা। এটা অনেকটা কর্মীকে বেতনের পাশাপাশি অতিরিক্ত প্রেষণা দেওয়ার মতো সুবিধা।

করের পরিমাণ ২০ শতাংশ থেকে ৫০ শতাংশ করার কথা উল্লেখ করে তিনি আরও বলেন, ‘কর কর্তৃপক্ষের নজর এড়িয়ে যায়, এমন লেনদেন আমরা পরিহার করতে চাই। এখানে অবশ্যই কর পরিশোধ করতে হবে। সেটি ২০ শতাংশ থেকে ৫০ শতাংশও হতে পারে। এটি নিরভর করবে যিনি লাল কার্ড দেখছেন তার আয়ের ওপর নির্ভর করছে।

এখানেই ক্লাবের এই জরিমানা পরিশোধ করার ওপর কর সংগ্রহের সুযোগ দেখছে বেলজিয়ামের অর্থ মন্ত্রণালয়। তবে বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭