ইনসাইড এডুকেশন

মেডিকেল ভর্তি পরীক্ষায় প্রথম চট্টগ্রামের রাফসান


প্রকাশ: 12/03/2023


Thumbnail

সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফলে সর্বোচ্চ নম্বর পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন রাফসান জামান। তিনি ৯৪.২৫ নম্বর পেয়েছেন।

রোববার (১২ মার্চ) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে পরীক্ষার ফল ঘোষণা করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী জানান, এবছর মেডিকেল ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়া রাফসান জামান চট্টগ্রাম মেডিকেল কলেজে পরীক্ষা দিয়েছেন।

পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৪৯ হাজার ১৯৪ জন (৩৫ দশমিক ৩৪ শতাংশ) শিক্ষার্থী পাস করেছে। এর মধ্যে ২০ হাজার ৮১৩ জন (৪২ দশমিক ৩১ শতাংশ) ছেলে এবং ২৮ হাজার ৩৮১ জন (৫৭ দশমিক ৬৯ শতাংশ) মেয়ে শিক্ষার্থী রয়েছেন। মেয়েদের মধ্যে সর্বোচ্চ নাম্বার ৮৮। 

সরকারি মেডিকেল কলেজে ভর্তির সুযোগপ্রাপ্তদের মধ্যে এক হাজার ৯৫৭ জন (৪৫ শতাংশ) ছেলে এবং দুই হাজার ৩৯৩ জন (৫৫ শতাংশ) মেয়ে রয়েছেন।

এর আগে গত শুক্রবার (১০ মার্চ) সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার ১০০ নম্বরের এই এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ বছর মোট আবেদনকারীর সংখ্যা ছিল এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। সরকারি মেডিকেলে মোট আসন রয়েছে চার হাজার ৩৫০টি। সে হিসেবে আসনপ্রতি লড়েছে ৩২ শিক্ষার্থী। আর সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন রয়েছে ১১ হাজার ১২২টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়েন ১২ জন পরীক্ষার্থী।

দেশে মোট সরকারি মেডিকেল কলেজ ৩৭টি। সরকারি মেডিকেলে এমবিবিএসে চার হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩৩ জন ভর্তি হতে পারবেন।

এছাড়া ৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবেন।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭