ইনসাইড বাংলাদেশ

চরাঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়নে কাজ করছে সরকার: প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য


প্রকাশ: 12/03/2023


Thumbnail

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, ‘জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার সুষমভাবে দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে। চরাঞ্চলের মানুষ যাতে পিছিয়ে না পড়েন সেজন্য মেকিং মার্কেটস ওয়ার্ক ফর দি চরস (এমফোরসি) প্রকল্পটি একেবারে পিছিয়ে পড়া তৃণমূল মানুষদের অর্থনৈতিক কর্মকাণ্ডের সাথে যুক্ত করে এলাকার উন্নয়ন করছেন, দেশের উন্নয়ন করছেন।’

রোববার (১২ মার্চ) গাইবান্ধার ফুলছড়িতে জেলা উদ্যোক্তা ফোরামের আয়োজনে এবং এমফোরসি প্রকল্প এর সহযোগিতায় দুইদিনব্যাপী উদ্যোক্তা ফোরাম চর মেলার উদ্বোধনকালে প্রতিমন্ত্রী এসব কথা বলেন। 

প্রতিমন্ত্রী এ সময় চলাঞ্চলের কৃষকদের উৎপাদিত ফসল উন্নত বাজারজাতকরণের জন্য চর ডেভেলপমেন্ট রিসার্চ সেন্টার (সিডিআরসি) নির্মিত ফুলছড়ি বাজারে পোর্টেবল ফসল সংরক্ষণাগার ও সৌরচালিত সেচ পাম্প পরিদর্শন করেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, এমফোরসি প্রকল্পটি দুর্গম অঞ্চলে উন্নয়ন কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে মাইলফলক। তিনি প্রকল্প সংশ্লিষ্ট অংশীজন ও সুইজারল্যান্ড সরকারকে চরের মানুষের পাশে থাকার জন্য ধন্যবাদ জানান।

উল্লেখ্য, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এবং সুইজারল্যান্ডের সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের আর্থিক সহায়তায় এমফোরসি প্রকল্পটি বাস্তবায়ন করছে সুইস কন্টাক্ট বাংলাদেশ ও বগুড়ার পল্লী উন্নয়ন একাডেমি। প্রকল্পটির উদ্যোগে উৎপাদিত ফসল ন্যায্যমূল্যে বিক্রি করার জন্য বাণিজ্যিক সেবা প্রদানকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ স্থাপন করে দেওয়া হচ্ছে। ফলন বৃদ্ধি করতে দেওয়া হচ্ছে বিভিন্ন পরামর্শ ও কারিগরী সহযোগিতা। 

প্রতিমন্ত্রী আরও বলেন, এই প্রকল্প বাস্তবায়নের ফলে চরাঞ্চলে অত্যাধুনিক কৃষি প্রযুক্তির প্রয়োগ বৃদ্ধি পাচ্ছে। কৃষি উপকরণ ও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রতিটি ফসল উৎপাদনের ক্ষেত্রে সাফল্যজনক অবদান রাখছে। এতে চরাঞ্চলে কৃষি উৎপাদন বৃদ্ধি পেয়েছে, যা রাষ্ট্রীয় প্রবৃদ্ধি অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। 

প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এ সময় চরের দরিদ্র পরিবারের আয় বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহবান জানান। 

পল্লী উন্নয়ন একাডেমির মহাপরিচালক খলিল আহম্মদের সভাপতিত্বে উক্ত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য মাহমুদ হাসান রিপন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুশান্ত কুমার মাহাতো, উপজেলা পরিষদ চেয়ারম্যান জিএম পারভেজ সেলিমসহ পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া ও সুইসকন্ট্যাক্ট বাংলাদেশের প্রতিনিধিবৃন্দ এ সময় বক্তৃতা করেন।  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭