ইনসাইড গ্রাউন্ড

মিরাজ কি হতে পারবেন সাকিব?


প্রকাশ: 13/03/2023


Thumbnail

জাতীয় দলের হয়ে মাঠে নামলে প্রতিটি খেলোয়াড় নিজেকে উজাড় করে দিতে চায়। কারণ দেশকে প্রতিনিধিত্ব করাতো আর ছোট্ট খানি কথা নয়। বিশাল চাপ মাথায় নিয়ে প্রতিপক্ষকে সামাল দিতে হয় খেলোয়াড়দের। মেহেদী হাসান মিরাজের ক্ষেত্রে বিষয়টা তাই। জাতীয় দলের তিন ফরম্যাটেই খেলে থাকেন মিরাজ। তবে টেস্ট ওয়ানডেতে মিরাজ দলের অপরিহার্য ক্রিকেটার হলেও টি-টোয়েন্টি ক্রিকেটে এখনো নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন নি তিনি। আট বছরের আন্তর্জাতিক টি-২০ ক্যারিয়ারে মাত্র ২০ ম্যাচ প্রতিনিধিত্ব করেছেন বাংলাদেশকে।

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের বিপক্ষে চলমান টি-২০ সিরিজের স্কোয়াডে থাকলেও সাগরিকায় ইতিহাস গড়া জয়ে টাইগার একাদশে ছিলেন না মিরাজ। মিরপুরের স্পিন স্বর্গ উইকেট দেখে ক্যাপ্টেন সাকিব দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে একাদশে অন্তুর্ভুক্ত করেন ডানহাতি অলরাউন্ডারকে। অধিনায়কের আস্তার প্রতিদান দিতেও সময় নেন নি মিরাজ। মিরপুরের ২২ গজে বোলিং, ব্যাটিং দুই বিভাগেই জ্বলে উঠেন ২৫ বছর বয়সী ক্রিকেটার। আর তাতেই ইংলিশদের বিপক্ষে ইতিহাস রচয়িতা হয়ে উঠেন মিরাজ। বল হাতে চার উইকেট আর ব্যাট হাতে ২০ রান করে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের মঞ্চ প্রস্তুত করে দেন তিনি।

বাংলাদেশ দলে হার না মানা ক্রিকেটার মেহেদী হাসান মিরাজ। ম্যাচের যে কোন পরিস্থিতিতে  জয় ব্যতীত অন্য কিছু ভাবেন না তিনি। ইনিংসের শেষ বল এমনকি শেষ উইকেট পর্যন্ত জয়ের আশায় থাকেন মিরাজ। মিরাজের ম্যাচ জয়ের তীব্র ইচ্ছের কথা ২০২২ সালে জানিয়েছিলেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও। ব্যাট বল হাতে ওয়ানডে ম্যাচে বেশ কয়েকবার সেটির প্রমাণ দিয়েছেন ২০২২ সালে আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশে জায়গা পাওয়া ক্রিকেটার। জাতীয় দলের হয়ে ৩৭ টেস্ট ৭০ ওয়ানডে খেলা মিরাজ টি-টোয়েন্টি ক্রিকেটে কেনো নিজেকে মেলে ধরতে ব্যর্থ ছিলেন তা নিয়ে ধোঁয়াশা ছিলো সমর্থকদের মনে।

২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে অভিষেক হয় মিরাজের। পারফরম্যান্স আশানুরূপ না হওয়ায় ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলার পর চার বছর জাতীয় দলের বাইরে ছিলেন মিরাজ। ঘরোয়া লিগে পারফরম্যান্স দেখিয়ে ২০২২ সালে আবারও জাতীয় দলে ডাক পান তিনি। দলের প্রয়োজনে নানা পজিশনে ব্যাট করা ক্রিকেটার ব্যর্থ ছিলেন অস্ট্রেলিয়া বিশ্বকাপেও। তাই অনেকেই ক্রিকেটের জনপ্রিয় সংস্করণে মিরাজকে নিয়ে ছিলেন সন্দিহান। তবে মিরাজের উপর আস্তা রেখেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ইংলিশবধে অন্যতম নায়ক হয়ে সে আস্তার প্রতিদান দিলেন মিরাজও।

টি-টোয়েন্টি দলে এমন একজন মিরাজকে চায় বাংলাদেশ। যার অলরাউন্ডারিং নৈপুণ্যে ক্ষত বিক্ষত হবে প্রতিপক্ষ। দেশ সেরা ক্রিকেটার সাকিবের যোগ্য উত্তরসূরী হয়ে বাংলাদেশ দলকে আরও অনেক কিছু দিবেন মিরাজ এমন প্রত্যাশা সকলের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭