এডিটর’স মাইন্ড

কার পক্ষে খেলছেন ড. ইউনূস


প্রকাশ: 13/03/2023


Thumbnail

শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে নিয়ে নতুন আলোচনা এবং বিতর্ক শুরু হয়েছে। বিশ্বের বরেণ্য ৪০ জন ব্যক্তিত্ব ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এক খোলা চিঠি লিখেছেন। ওয়াশিংটন পোস্টে প্রায় কোটি টাকা খরচ করে বিজ্ঞাপন আকারে গত ৭ মার্চ এ খোলা চিঠিটি প্রকাশিত হয়। ওয়াশিংটন পোস্টের ওই খোলা চিঠি পরে বাংলাদেশের সংবাদপত্রগুলোতেও সংবাদ আকারে প্রকাশিত হয়েছে। খোলা চিঠিতে বলা হয়—নোবেল পুরস্কারজয়ী অধ্যাপক ড.মুহাম্মদ ইউনূসের মতো একজন অনবদ্য পরিশুদ্ধ মানুষ এবং তার কার্যক্রমগুলো বাংলাদেশ সরকারের অন্যায় আক্রমণের শিকার হচ্ছে। বারবার হয়রানি এবং তদন্তের মধ্যে পড়ছে। এ অবস্থায় ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করেন খোলা চিঠিতে স্বাক্ষরদাতা বিশিষ্ট ব্যক্তিরা। ‘নোবেলজয়ী ইউনূসকে নিয়ে যা হচ্ছে, সে বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠি’ শিরোনামে এ পত্রে বেশ কিছু প্রসঙ্গ উপস্থাপন করা হয়েছে। চিঠির অনেক বক্তব্য খণ্ডিত, অর্ধসত্য এবং তথ্য বিকৃতির দোষে দুষ্ট। যেমন—ড. ইউনূসের গ্রামীণ ব্যাংক প্রসঙ্গে খোলা চিঠির বক্তব্যে বলা হয়েছে ‘তিনি (ড. মুহাম্মদ ইউনূস) ১৯৭৬ সালে গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠা করেন। এটাকে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করা বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানে পরিণত করেন, যার ঋণগ্রহীতা ৯০ লাখ এবং এদের ৯৭ শতাংশ নারী।’ চিঠিতে দাবি করা হয়েছে, প্রতিষ্ঠানটি লাখো মানুষকে দরিদ্র থেকে বের করে এনেছে। এ বক্তব্যটি খণ্ডিত ও অর্ধসত্য। প্রকৃত বাস্তবতা হলো, শুধু ক্ষুদ্রঋণ নিয়ে দারিদ্র্য বিমোচন সম্ভব নয়। এটি গ্রামীণ ব্যাংকের গবেষণাতেই প্রমাণিত হয়েছে। ক্ষুদ্র ঋণের উচ্চসুদ বরং একজন গরিব মানুষকে নতুন নতুন ঋণের জালে আষ্টেপৃষ্ঠে বেঁধে ফেলে। এ ঋণ চক্র থেকে বেরোতে পারে না। ড. ইউনূস যতদিন পর্যন্ত গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (২ মার্চ ২০১১) হিসেবে দায়িত্ব পালন করেছিলেন, সেই সময়ে ঋণের কিস্তি শোধ না করতে পেরে ২৩৭ জন ঋণগ্রহীতা আত্মহত্যা করেন, ১ হাজার ৮১৫ ঋণগ্রহীতা কিস্তি পরিশোধ করতে না পেরে জেলসহ নানা আইনি জটিলতার মধ্যে পড়েন।

একইভাবে বিবৃতিতে ড. ইউনূসের গৃহঋণ প্রকল্প সম্পর্কে ভুল তথ্য দেওয়া হয়েছে। ২০০ থেকে ৫০০ মার্কিন ডলারের গৃহঋণ দেওয়া শুরু করে যা দিয়ে ৭ লাখ ৫০ হাজারের বেশি গ্রামীণ পরিবার বাড়ি নির্মাণ করেছে বলে খোলা চিঠিতে দাবি করা হয়েছে। কিন্তু গৃহঋণ সংক্রান্ত গ্রামীণ ব্যাংকের সমীক্ষাতেই পাওয়া যায় ভিন্ন তথ্য। ২০১২ সালে তৈরি ওই সমীক্ষা বলছে, গৃহঋণের টাকার ৬৭ শতাংশই ব্যয় হয়েছে অন্য খাতে। ওই সমীক্ষায় বলা হয়েছে, গৃহঋণের জন্য টাকা নিয়ে ঋণগ্রহীতারা তা অন্য খাতে বিনিয়োগ করেছেন। বাংলাদেশে গৃহনির্মাণ বিপ্লব করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্ভাবিত আশ্রয়ণ প্রকল্প। ‘মুজিববর্ষে থাকবে না কেউ গৃহহীন’—এ স্লোগানের আওতায় এখন পর্যন্ত প্রায় ২ লাখ গৃহহীনকে সরকার বিনামূল্যে ঘর দিয়েছে। আরও প্রায় ৫০ হাজার গৃহহীনকে ঘর দেওয়ার কাজ চলছে। আশ্রয়ণ প্রকল্পের আওতায় একটি দুই কক্ষের বাড়ি নির্মাণ ব্যয় ২ লাখ ৭০ হাজার টাকার মতো। মার্কিন ডলারে প্রায় আড়াই হাজার ডলার। এ মূল্যও অনেক কম বলে বিশেষজ্ঞরা বলছেন। সেখানে ৫০০ ডলারের ঘর বানানো অবাস্তব। এটি আসলে বড় ঋণ বড় মুনাফার চিরায়ত ব্যাংকিং ফর্মুলার বাস্তবায়ন।

খোলা চিঠিতে ড. ইউনূস প্রতিষ্ঠিত গ্রামীণ টেলিকমের গ্রামীণফোনে করা বিনিয়োগ দূরদৃষ্টিসম্পন্ন হিসেবে দাবি করা হয়েছে। কিন্তু গ্রামীণ টেলিকম নজিরবিহীন দুর্নীতি এবং অর্থ পাচারের বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে। উল্লেখ্য, গ্রামীণ টেলিকমের কর্মচারীকে লভ্যাংশের টাকা না দেওয়ার অভিযোগে একটি মামলা চলমান আছে। ড. ইউনূস আদালতের বাইরে মামলাটি মীমাংসার জন্য অনৈতিক পথ গ্রহণ করেছিলেন বলে অভিযোগ আছে। একজন আইনজীবীকে ১২ কোটি টাকা উৎকোচ দিয়ে তিনি মামলা বন্ধ করতে চেয়েছিলেন। এ ছাড়াও গ্রামীণ টেলিকমের ৩ হাজার ৫০০ কোটি টাকা কীভাবে অন্য অ্যাকাউন্টে গেছে যে প্রশ্নের উত্তরও ড. মুহম্মদ ইউনূস এখন পর্যন্ত দেননি। বিষয়টি দুর্নীতি দমন কমিশন তদন্ত করছে। অথচ বিচারাধীন বিষয় নিয়ে ড. ইউনূসের পক্ষে রীতিমতো সাফাই গেয়েছেন ৪০ জন বিশিষ্ট বিশ্বব্যক্তিত্ব। খোলা চিঠিতে তারা ড. ইউনূস সরকারের অন্যায় আক্রমণের শিকার এবং হয়রানি ও তদন্তের মধ্যে পড়ছেন বলে ‘বেদনা’ প্রকাশ করা হয়েছে। কিন্তু গ্রামীণ ব্যাংকের মূল মালিক নারী ঋণগ্রহীতাদের মালিকানা গ্রামীণ টেলিকম, গ্রামীণ নার্সিংসহ অন্যান্য প্রতিষ্ঠানে কেন নেই—সে প্রসঙ্গটি এড়িয়ে যাওয়া হয়েছে। খোলা চিঠিটি পড়লেই বোঝা যায়, এটি ড. ইউনূস এবং তার প্রচারণা প্রতিষ্ঠান ইউনূস সেন্টার কর্তৃক প্রস্তুতকৃত। বিভিন্ন সময়ে আত্মপক্ষ সমর্থনের জন্য তিনি বিক্ষিপ্তভাবে যেসব যুক্তি এবং বক্তব্য দিয়েছিলেন, এ খোলা চিঠি তারই এক সম্মিলিত রূপ। এ খোলা চিঠি যাদের নামে দেওয়া হয়েছে, তারা সবাই ড. ইউনূসের ঘনিষ্ঠজন। সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, সাবেক ভাইস প্রেসিডেন্ট আল গোরসহ যেসব বিশিষ্ট ব্যক্তির নাম এ চিঠিতে দেওয়া হয়েছে তারা সবাই প্রভাবশালী। ড. মুহম্মদ ইউনূসের পক্ষে আগেও তারা খোলামেলা অবস্থান নিয়েছিলেন। বিশেষ করে হিলারি ক্লিনটন ড. ইউনূসকে ‘ফ্যামিলি ফ্রেন্ড’ হিসেবেই দাবি করেন। ২০১১ সালে যখন ড. ইউনূসকে বয়সজনিত কারণে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব থেকে অবসরে পাঠানো হয়, তখনো হিলারি ক্লিনটন এ ব্যাপারে দেন-দরবার করেছিলেন। বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ফোন করে রীতিমতো ধমক দিয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রী শান্ত, ধীর, স্থিরভাবে পরিস্থিতি সামাল দেন এবং আইনকে তার নিজস্ব গতিতে চলতে দেন। প্রশ্ন হলো, এ সময়ে কেন ড. ইউনূসের পক্ষে এ রকম একটি চিঠি মার্কিন প্রভাবশালী গণমাধ্যমে পয়সা খরচ করে ছাপা হলো?

একটি কারণ স্পষ্ট। ৩ হাজার ৫০০ কোটি টাকা গ্রামীণ টেলিকম থেকে পাচারের বিষয়টি দুর্নীতি দমন কমিশন তদন্ত করছে, তা থেকে ড. ইউনূসকে বাঁচাতে এই খোলা চিঠি। ড. ইউনূস গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান। তিনি এ পদে থাকা অবস্থাতেই এ টাকা তার ব্যক্তিগত অ্যাকাউন্টে গেছে। একটি কোম্পানির টাকা কীভাবে চেয়ারম্যানের অ্যাকাউন্টে যায়? এ নিয়ে নিরপেক্ষ এবং নির্মোহ তদন্ত প্রয়োজন। কিন্তু ড. ইউনূস বারবার এ তদন্ত বন্ধের চেষ্টা করছেন। এ তদন্ত বন্ধের জন্য তিনি উচ্চ আদালতেও গিয়েছিলেন। এ তদন্ত বন্ধে যুক্তরাষ্ট্রকেও সরব দেখা গেছে। মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস কিছুদিন আগে দুর্নীতি দমন কমিশনে ছুটে গিয়েছিলেন। খোলা চিঠিতে এ তদন্তকেই ‘হয়রানি’ বলা হচ্ছে। তাহলে কি ড. মুহাম্মদ ইউনূস আইন এবং বিচারের ঊর্ধ্বে? যুক্তরাষ্ট্র বাংলাদেশে স্বচ্ছতা ও জবাবদিহিতার কথা বলে। দুর্নীতির বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থান প্রত্যাশা করে। তাহলে ড. ইউনূসের ব্যাপারে তদন্তে আপত্তি কেন?

এ সময় এই খোলা চিঠির একটি গভীর রাজনৈতিক তাৎপর্য রয়েছে। গত কিছুদিন ধরেই যুক্তরাষ্ট্র বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে খোলামেলা কথাবার্তা বলছে। যুক্তরাষ্ট্রের কূটনীতিকরা পালাক্রমে বাংলাদেশে আসছেন। তারা অংশগ্রহণমূলক, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সরকারের ওপর এক ধরনের চাপ দিচ্ছেন। এ দেশের সুশীল সমাজের একটি অংশও যুক্তরাষ্ট্রের পক্ষে দেশেও এ নিয়ে একটি মতামত সৃষ্টির চেষ্টা করে যাচ্ছে। জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কে নানা অস্বস্তি দৃশ্যমান। বাংলাদেশকে গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি। র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। বাংলাদেশে মানবাধিকার নিয়েও যুক্তরাষ্ট্র সরকারকে প্রচ্ছন্ন একটি কঠোর বার্তা অব্যাহতভাবে দিয়ে যাচ্ছে। দেশের অন্যতম বিরোধী দল বিএনপি বলেছে, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করবে না। বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করলে আগামী নির্বাচনকে যুক্তরাষ্ট্র গ্রহণযোগ্য মনে করবে কি না তা এক প্রশ্ন। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বারবার বলছেন, আগামী নির্বাচনকে ঘিরে একটি মহল ষড়যন্ত্র করছে। অসাংবিধানিক শক্তিকে ক্ষমতায় আনার জন্য কেউ কেউ চক্রান্ত করছেন বলেও প্রধানমন্ত্রী একাধিক বক্তৃতায় বলেছেন। ‘নির্বাচন’ নিয়ে অনিশ্চয়তা সৃষ্টির একটি চেষ্টা দৃশ্যমান। নির্বাচন না হলেই দেশে একটি সাংবিধানিক শূন্যতা সৃষ্টি হবে। এর ফলে এক-এগারো সরকারের মতো আরেকটি সুশীল নিয়ন্ত্রিত সরকার আসার পথ সুগম হবে। কিন্তু নির্বাচন বানচাল, কিংবা সুশীলদের মসনদে বসানো একা বিএনপির পক্ষে সম্ভব নয়। এ জন্য দরকার আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন ও মদত। সে চেষ্টাও বিএনপিসহ সরকারবিরোধী মহল দীর্ঘদিন করছে। সেই পরিকল্পনা বাস্তবায়নেই কি ড. ইউনূসকে মাঠে নামানো হয়েছে? সেই জন্য কি মার্কিন বিশ্বস্ত বন্ধুর পক্ষে এই খোলা চিঠি? ২০০৭ সালে অনির্বাচিত সরকার ক্ষমতায় আনার পেছনে ড. ইউনূস নেপথ্যে ভূমিকা রেখেছিলেন। এবারও কি সেই একই খেলায় নেমেছেন তিনি? কারণ তিনি ভালো করেই জানেন, শেখ হাসিনা ক্ষমতায় থাকলে তার বিরুদ্ধে দুর্নীতির তদন্ত চলবেই। কোনো চাপেই নতিস্বীকার করার মানুষ নন বঙ্গবন্ধুকন্যা। আর সে জন্যই আগামী নির্বাচন বানচালের ষড়যন্ত্রের অংশ হিসেবেই এ খোলা চিঠি? আবার অনির্বাচিত সরকার ক্ষমতায় আনতে এটা কি ড. ইউনূসের প্রথম চাল?

লেখক : নির্বাহী পরিচালক, পরিপ্রেক্ষিত



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭