ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বজুড়ে মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2018


Thumbnail

‘টেকসই উন্নয়নের জন্য ভাষাগত বৈচিত্র্যে বহুভাষিকতার আবশ্যকতা’ এই শ্লোগান নিয়ে বিশ্বজুড়ে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৮। এবারের থিমটি বিশ্বজুড়ে প্রচলিত ভাষা এবং ক্ষুদ্র নৃ গোষ্ঠীর মাতৃভাষার প্রচার ও সংরক্ষণের উদ্দেশ্যে নির্ধারণ করা হয়েছে। ইউনেস্কো বলছে বিশ্বের ৪৩ শতাংশ অর্থাৎ প্রায় ছয় হাজার ভাষা হারিয়ে যাচ্ছে। আর মাত্র কয়েক শত ভাষা শিক্ষার মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে।  

ইউনেস্কোর পক্ষ থেকে বলা হয়েছে শিক্ষার্থীদের অন্যান্য ভাষার সঙ্গে মাতৃভাষাতেও শিক্ষার সুযোগ থাকতে হবে। তাহলেই টেকসই উন্নয়ন বাস্তবায়িত হবে। মাতৃভাষাতেই কোমলমতি শিক্ষার্থীরা  লিখতে, পড়তে আর বলতে  পারার দক্ষতা অর্জন করে। স্থানীয় ভাষা, বিশেষ করে সংখ্যালঘু এবং আদিবাসীদের সংস্কৃতি, মূল্যবোধ ও ঐতিহ্যগত জ্ঞান ভবিষ্যতের টেকসই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বাংলাদেশের বাইরে প্রথম শহীদ মিনার স্থাপিত হয় লন্ডনে। গ্রেট ম্যানচেস্টারের ওল্ডহ্যামের ওয়েস্টহুড নেবারহুডে তৈরি হয়েছে এ মিনার। আজ পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ওল্ডহ্যামের ওয়েস্টহুড নেবারহুডে যথাযথ ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

দেশের বাইরে সর্বপ্রথম জাপানে বাংলাদেশ সরকার শহীদ মিনার নির্মাণ করেছে। জাপানের সংস্কৃতি চর্চার প্রাণকেন্দ্র, টোকিও মেট্রোপলিটন আর্ট স্পেস-এর ইকেবুকুরো নিশিগুচি পার্কের পশ্চিম গেইটে আজ পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভোরে জাপানের বাংলাদেশি কমিউনিটি ও স্থানীয় বাসিন্দারা এক সঙ্গে শহীদ মিনারে ফুল দিয়ে দিবসটি উৎযাপন করছে।

কোলকাতা, কানাডা আর অস্ট্রেলিয়াতেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। অস্ট্রেলিয়ার সিডনি

শহরের ওরমন্ড স্ট্রিটের অ্যাসফিল্ড পার্কে রয়েছে ভাষা শহীদদের স্মরণে রয়েছে শহীদ মিনার। এছাড়া ফ্রান্স, জার্মানি, যুক্তরাষ্ট্রের টেক্সাস শহরে নির্মিত শহীদ মিনার রয়েছে। দেশগুলোতে অবস্থানরত বাংলাদেশি নাগরিক ও স্থানীয় কমিউনিটি যৌথভাবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিশ্বের সকল জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ভাষাভাষী মানুষদের নিজ নিজ ভাষা ও সংস্কৃতি রক্ষার দাবিতে সোচ্চার করে তোলে। সকলকে সর্বজনীন ভাষাবোধে একাত্ম হতে আহ্বান জানায়। ইউনেস্কোর পক্ষ থেকে স্কুল শিক্ষকদের মাতৃভাষায় পাঠদানে উৎসাহিত করা হয়েছে। সেই সাথে শিক্ষার্থীদের নিজস্ব সংস্কৃতি ও সাহিত্য সম্পর্কে জানাতে আহ্বান জানিয়েছে। জাতিসংঘের পক্ষ থেকেও শিক্ষার্থীদের চলচ্চিত্র, নাটক ও সংগীতের মত সাংস্কৃতিক কার্যক্রম আয়োজন করতে পরামর্শ দেওয়া হয়েছে। 


বাংলা ইনসাইডার/ডিজি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭