লিভিং ইনসাইড

একুশের উপহার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2018


Thumbnail

একুশ মানেই ভাষার চেতনা, ভাষা আর দেশের প্রতি ভালোবাসার নতুন উপলব্ধি। ভাষা শহীদদের রক্তের ঋণ আমার কখনোই শোধ করতে পারবো না। তাই আমরা এই দিনটিকে মনের গভীরে ধারণ করি। আর তাই সেই বায়ান্ন সাল থেকে আজ পর্যন্ত ২১ ফেব্রুয়ারিকে নানা আয়োজনে স্মরণ করি। একুশ নিয়ে আমাদের সবচেয়ে বড় অর্জন আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি লাভ।

বাঙালির বিভিন্ন উৎসবের মতোই একুশ এক মহোৎসব। আমরা বিভিন্ন দিবস, উৎসব, আনন্দে কাছের প্রিয়জনদের বিভিন্ন উপহার দিয়ে থাকি। তাহলে একুশের উৎসবে নয় কেন? অর্থাৎ একুশের দিনটিকে আরও বেশি স্মরণীয় করতে এবং সবার মধ্যে একুশের চিন্তাকে পৌঁছে দিতে পিয়জনকে দিতে পারি বিশেষ উপহার।

কেমন হতে পারে একুশের উপহার
আমরা নতুন প্রজন্মরা একুশকে শুধু তাদের চিন্তাতেই ধরে রাখেনি, তারা চায় জীবনযাপনের প্রতি ক্ষেত্রে একে ছড়িয়ে দিতে। একুশে বর্ণমালা ব্যবহার খুবই জনপ্রিয়। এই বর্ণমালাকে আরও উপরে স্থান দিতে উপহারেই থাকতে পারে এর ছোঁয়া।

চলছে অমর একুশে বইমেলা। ভাষার এই মাসে বইয়ের চেয়ে ভালো উপহার আর কিছু হতে পারেনা। প্রিয় মানুষকে তার পছন্দের লেখকের বইটি তুলে দেওয়া যায়। ভাষাচর্চার উপাদান বই কখনো পুরোনো হয়না।

এইদিন উপলক্ষ্যে বর্ণমালা আর বিভিন্ন ভাষা আন্দোলনের ছবি দিয়ে বানানো হয় বিভিন্ন শোপিস। দেখতে সুন্দর আর চমৎকৃত এসব শোপিস দেওয়া যায় প্রিয়জনকে।

চাবির রিং উপহার হিসেবে খুব প্রচলিত। একুশ উপলক্ষ্যে বিভিন্ন বর্ণমালা খোচিত বা নামের প্রথম অক্ষর দিয়ে তৈরি করা যায় চাবির রিং।

বিভিন্ন দৈনন্দিন অনুষঙ্গ যেমন মগে বর্ণমালার কারুকাজ বা একুশের ছবি দিয়ে সুন্দর করে নকশা করা যায়। আবার বিভিন্ন মাটির বা অন্যান্য ব্রেসলেটেও বর্ণমালা দিয়ে নকশা করা যায়।

ডায়রির সঙ্গে কলমও একটা ভালো উপহার হতে পারে। যাদের লেখালেখির অভ্যাস আছে, তাদের জন্য এটি ভালো উপহার হতে পারে।

বিভিন্ন ফ্যাশন হাউজগুলোতে একুশ উপলক্ষে রয়েছে আলাদা কালেকশন। পোশাক থেকে শুরু করে দৈনন্দিন বিভিন্ন অনুষঙ্গের কালেকশন থাকছে। এখান থেকে চাইলেই মনমতো উপহার দিতে পারেন প্রিয়জনকে। আর ফুল তো থাকছেই। ছোট একটা ফুলের তোড়া হাতে তুলে দেওয়া যেতেই পারে।


বাংলা ইনসাইডার/এসএইচ/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭