ইনসাইড গ্রাউন্ড

ভারতের সুখবরের দিনে 'ড্র' আহমেদাবাদ টেস্ট


প্রকাশ: 13/03/2023


Thumbnail

বোর্ডার গাভাস্কার ট্রফির প্রথম তিন টেস্টেই দাপট দেখিয়েছে স্পিনাররা। নয়াদিল্লি, নাগপুর, ইন্দোর- স্পিন ঘূর্ণিতে প্রতিটি টেস্টই শেষ হয়েছে তৃতীয় দিন। এমন স্পিন সহায়ক উইকেট নিয়ে কথার যুদ্ধে জড়িয়ে পড়েন অস্ট্রেলিয়া ও ভারতের সাবেক ক্রিকেটাররাও। প্রথম দুই টেস্ট জয়ে ভারত এগিয়ে গেলো ইন্দোরের তৃতীয় টেস্ট জয়ে সিরিজ হার এড়ানোর আশা বাঁচিয়ে রেখেছিলো অস্ট্রেলিয়া। তবে আহমেদাবাদে দুই দলের মধ্য সিরিজের চতুর্থ ও শেষ টেস্টটি ড্র হয়েছে। তাতে ২-১ ব্যবধানে সিরিজ নিজেদের করে নিয়েছে ভারত।

আহমেদাবাদে রাজত্ব করেছেন ব্যাটসম্যানরা। পুরো সিরিজে খোলসবন্দী থাকা ব্যাটসম্যানরা এই টেস্টে নিজেদের মেলে ধরেন পুরোপুরি। টস জিতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে উসমান খাজা ও ক্যামেরুন গ্রিনের জোড়া সেঞ্চুরিতে ৪৮০ রান তোলে অজিরা। জবাব দিতে নেমে শুভমান গিল ও ভিরাট কোহলির সেঞ্চুরিতে ৯১ রানের লিড নেয় ভারত।

ম্যাচের ভাগ্য যে ড্রয়ের দিকে এগোচ্ছে তা বোঝা গিয়েছিলো আগেই। দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ের ধরনেও তা স্পষ্ট হয়ে ওঠে। দুই সেশনে তারা ব্যাট করেছে শুধুমাত্র হার এড়ানোর লক্ষ্যে। যতটা সম্ভব ব্যাটিং করে ভারতকে ব্যাটিংয়ের জন্য যে সময়টুকু দেওয়া হবে, লক্ষ্যটা যেন ততক্ষণে মুঠোর বাইরে নেওয়া যায়।

উসমান খাজা পায়ের চোটে কারণে চতুর্থ দিন ট্রাভিস হেডের সঙ্গে দ্বিতীয় ইনিংসের সূচনা করেন ম্যাথু কুনেমান। পঞ্চম দিনের শুরুতেই রবিচন্দ্রন অশ্বিন তাঁকে প্যাভিলিয়নে পাঠালেও দ্বিতীয় উইকেটে হেড ও লাবুশেনের ১৩৯ রানের জুটি অস্ট্রেলিয়াকে ড্রয়ের পথে নিয়ে যায়। প্রথম সেশন চলাকালেই সুখবর পায় ভারত। ৯০ রানে আউট হন ট্রাভিস হেড।

হ্যাগলি ওভালে নিউ জিল্যান্ডের বিপক্ষে শেষ বলে ম্যাচ হেরে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের স্বপ্ন শেষ হয়ে যায় শ্রীলঙ্কার। আগামী ৭ জুন অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল আগেই নিশ্চিত করে রেখেছিলো অস্ট্রেলিয়া। দ্বিতীয় দল হিসেবে সে লড়াইয়ে ছিলো ভারত ও শ্রীলঙ্কা। ফাইনাল খেলতে হলে অজিদের বিপক্ষে আহমেদাবাদ টেস্ট জিততেই হতো রোহিত শর্মাদের। তবে শ্রীলঙ্কা হেরে যাওয়ায় তা আনুষ্ঠানিকতায় রূপ পায়।

ফলে দুই সেশনের বেশি সময় পর ১৭৫ রানে অজি অধিনায়ক স্টিভেন স্মিথ ইনিংস ঘোষণা করলেও ড্রয়ের প্রস্তাবে সম্মত হন দুই অধিনায়কই। ফলে দ্বিতীয় ইনিংসে আর ব্যাটিংয়ে নামতে হয়নি স্বাগতিকদের।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭