ইনসাইড গ্রাউন্ড

যেখানে মেসি-রোনালদোর থেকে ঢের এগিয়ে নেইমার!


প্রকাশ: 13/03/2023


Thumbnail

মেসি-রোনালদো-নেইমার- ফুটবলে বর্তমান প্রজন্মের সেরা তিন তারকা তাঁরা। কাতারে বিশ্বকাপ জয়ে একটি বড় অংশ মনে করেন সেরার লড়াইয়ে তর্কাতীতভাবে সবচেয়ে এগিয়ে লিওনেল মেসি। আবার ক্রিশ্চিয়ানো রোনালদোর অর্জনও কোন অংশে কম নয়। তাদের পরেই সম্ভাবনার প্রদীপ জ্বালিয়ে হাজির হয়েছিলেন নেইমার। চোট জর্জরিত ক্যারিয়ারে মেসি-রোনালদোর মতো এতো অর্জন না থাকলেও, তার সামর্থ্য নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। তবে একটি জায়গায় নেইমারের ধারেকাছেও নেই মেসি কিংবা রোনালদো। বুট থেকে আয়ের হিসেবে তাদের দুজনের থেকে ঢের এগিয়ে নেইমার।

২০২০ সালে বিশ্বের শীর্ষ ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান নাইকির সঙ্গে ১৫ বছরের চুক্তি শেষ হয় নেইমারের। এরপর জার্মান প্রতিষ্ঠান পিউমার সঙ্গে নতুন চুক্তি করেন এই  স্ট্রাইকার। সে চুক্তির অংশ হিসেবে পিউমার বুট পায়ে দিয়ে বছরে২ কোটি ৫৯ লাখ ইউরো বা ২৯০ কোটি টাকা আয় করেন নেইমার। যা ক্রীড়া ইতিহাসে পৃষ্ঠপোষক কোম্পানির সঙ্গে সবচেয়ে বড় ব্যক্তিগত চুক্তি। চুক্তিপত্রে আরও বেশি আয়ের সুযোগ আছে নেইমারের। চ্যাম্পিয়নস লিগ জিততে পারলে বছরে ৩৭ কোটি ৮৭ লাখ টাকা বোনাস পাবেন তিনি।

হাল সময়ের সবচেয়ে বড় তারকাদের একজন লিওনেল মেসি। তার সাথে আজীবনের জন্য চুক্তি রয়েছে আরেক জার্মান প্রতিষ্ঠান অ্যাডিডাসের। আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ এনে দেয়া মেসি প্রতিবছর ২ কোটি ৩ লাখ ইউরো বা ২২৬ কোটি টাকা পায় অ্যাডিডাসের কাছ থেকে। যা তার পিএসজি সতীর্থ নেইমারের পর দ্বিতীয় সর্বোচ্চ।

শীর্ষ ক্রীড়াসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠানের তালিকায় সবার উপরে নাইকি। কোম্পানিটির সাথে আজীবনের জন্য চুক্তি করেছেন আরেক তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। নাইকির বুট পরে খেলতে নেমে বছরে ১ কোটি ৬৯ লাখ ইউরো বা ১৮৯ কোটি টাকা পান বর্তমানে সৌদি আরবের ক্লাব আল নাসরে খেলা রোনালদো।

এ তালিকার চার নম্বরে রয়েছেন ফ্রান্সের বিশ্বকাপ জয়ী ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান নাইকির সঙ্গে ১০ বছরের চুক্তি হয় এই তারকার। তার অংশ হিসেবে ১ কোটি ৫৮ লাখ ইউরো বা ১৭৬ কোটি টাকা পেয়ে থাকেন এমবাপ্পে। তবে চ্যাম্পিয়নস লিগে বারবার ব্যর্থ হওয়ায় তাঁর চাহিদা খানিকটা পড়তির দিকে।

তবে চমক দেখিয়ে এই তালিকার শীর্ষ পাঁচে উঠে এসেছেন ইংলিশ তারকা জ্যাক গ্রিলিশ। নাইকির সঙ্গে পাট চুকিয়ে পিউমার সঙ্গে ১০ বছরের চুক্তি করেছেন এই ইংলিশ উইঙ্গার। সেখান থেকে বছরে ১ কোটি ১২ লাখ ইউরো বা ১২৬ কোটি টাকা আয় করবেন তিনি। গ্রিলিশের সাথে পিউমার এই চুক্তিতে অবদান রয়েছে ম্যানসিটি কোচ পেপ গার্দিওলার।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭